অপ্পো এফ১(OPPO F1)স্মার্টফোন রিভিউ

অপ্পো এফ১ (OPPO F1)স্মার্টফোন রিভিউ

আপনি যদি সেলফি প্রেমী হন তাহলে বাজারে আপনার এই প্রয়োজন ভালোভাবে মেটাতে সবচেয়ে ভাল স্মার্ট ফোন হল অপ্পো এফ১ (OPPO F1)। জানুয়ারি ২০১৬ মাসে বাজারে এসেছে অপ্পএফ১ স্মার্টফোনটি যার মাধ্যমে আপনি সর্বক্ষণ আপনার জীবন যাপনের প্রতিটি মুহূর্ত আপনার সামাজিক মাধ্যমে যেমন ফেইসবুক ও ইন্সটাগ্রামে পোস্ট করতে পারবেন।

আসুন দেখে নেই অপ্পো এফ১ (OPPO F1)স্মার্টফোন রিভিউ ।

oppo-f1-prbd

অপ্পো মোবাইলের দাম : ১৯,৯০০ টাকা

ভাল দিক অপ্পো এফ১ (OPPO F1)

অনন্য ডিজাইন আর স্টাইল
আপনি যদি সেলফি প্রেমী হন তাহলে এই ফোন আপনার জন্য একদম উপযুক্ত।

খারাপ দিক অপ্পো এফ১ (OPPO F1)

ডিজাইনের অনেক কিছুই এর আগের OPPO ফোন গুলির মতো
ফ্রন্ট ক্যামেরা অল্প আলোতেও ছবি তুলতে স্পষ্ট নয়েজ দেখা যাবে।

শেষ কথা

তবে অপ্পো এফ১ ফোনের ভাল ফিচার গুলি হল এর ভাল অপারেটিং সিস্টেম, উন্নত ইন্টারফেস , উন্নত ক্যামেরা, তবে দামের তুলনায় এটি একটু বেশী।

অপ্পো এফ১ (OPPO F1)স্মার্টফোন রিভিউ

যদি Oppo F1s সেলফি এক্সপার্ট  এর দাম, স্পেসিফিকেসান সম্পর্কে আরও পড়তে চান ক্লিক করুনঃ অপ্পো এফ ওয়ান এস লিংক অপ্পো এফ১এসঅপ্পো এফ ওয়ান প্লাস

 

এফ১ এই শব্দটা শুনলেই প্রথমে মাথায় আসে দ্রুত গতির সুপার কারের কথা।

আর আপনি এরই মধ্যে ভাবছেন অপ্পো এফ১ ফোনটার দুর্দান্ত পারফরমেন্সের কথা। আসলে এই ফোনটি এর গ্রাহকদের সকল আকাঙ্ক্ষা পূর্ণ করবে এবং একটু বেশী করবে।

%e0%a6%85%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%aa%e0%a7%8b-%e0%a6%8f%e0%a6%ab%e0%a7%a7

কিন্তু আপনি একটু শান্ত হোন কারম অপ্পো প্রস্তুতকারকদের অপ্পো এফ ওয়ান ডিভাইস থেকে খুব বেশী কিছু দেবেন এমন আশা নেই। কিন্তু এই অপ্প এফ১ স্মার্টফোনটির রয়েছে অনন্য ডিজাইন আর স্টাইল যা মধ্যম মানের স্মার্টফোনের বাজারে সেসব ফোন আছে তাতে নেই।

রঙ

এই অপ্প এফ ১ স্মার্ট ফোন দুইটি রঙ্গে পাওয়া যায়। সাদা আর গোল্ডেন। এই ফোনের মূল্য- ১৯,৯৯০ টাকা। আপনি যদি আমাকে সুপারিশ করতে বলেন, তাহলে আমি বলব, অপ্প এফ ১ গোল্ডেন রঙটি বেশী সুন্দর এই অপ্পো ফোনে।

Oppo F1 Specification

%e0%a6%85%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%aa%e0%a7%8b

অপ্পো এফ১ (OPPO F1)স্মার্টফোন রিভিউ

আসুন দেখে নেই অপ্পো এফ১ (OPPO F1)স্মার্টফোন রিভিউ ।

ডিজাইন ও লুক

অপ্পো এফ ১ এর রয়েছে একটি উন্নত হার্ডওয়্যার ও ৫.০ ইঞ্চির স্ক্রিন যা একটি ক্লাসিক অপ্প স্টাইল। এই ফোনটি মূলত অপ্প এর আর৭ মডেলের মতো ।

অপ্পো এফ ১ আপনাকে দেবে এর একটি ফ্রেস আউট লুক আর এটি খুব নামকরা সব স্মার্ট ফোন প্রস্তুতকারকদের যেমন অ্যাপেল এর অনুকরণ না করে নিজের মতো অনন্য লুকের আউট লাইন নিয়ে তৈরি করেছে কোম্পানিটি।

যদিও এর ডিজাইনের অনেক কিছুই এর আগের ফোন গুলির মতো ।

অপ্প এফ ১ ফোনটির প্রতিরক্ষা হল এটি গরিলা গ্লাস ৪ দিয়ে তৈরি । অপ্পো এফ ওয়ান এর স্ক্রিনের চারপাশে মেটাল এ্যলোয় ফ্রেম যা দিয়েছে আরও এক্সট্রা প্রতিরক্ষা।

%e0%a6%85%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%aa%e0%a7%8b-%e0%a6%8f%e0%a6%ab-%e0%a6%93%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be%e0%a6%a8

এর ভলিউম বাটন রয়েছে বাম পাশে আর ডান পাশে আছে সিম স্লট ও পাওয়ার বাটন। উপরে ৩.৫ মিমি অডিও জ্যাক আর নিচে তিনটি টাচ বাটন। অপ্পো এফ ১ হাতে ধরতে আপনার ভাল লাগবে আর এর ওজন মাত্র ১৩৪ গ্রাম । এর পুরুত্ত হল মাত্র ৭.৫ মিমি যা আপনি অতি সহজেই বহন করতে পারবেন।

সফটওয়্যার

অপ্প এফ ১ এর সফটওয়্যার এর আগের স্মার্ট ফোনগুলির মতই। এটি অ্যান্ড্রয়েড ৫.১ ও অপারেটিং সিস্টেম হল ColorOS 2.1 UI । বর্তমানের অন্যান্য ফোনগুলির মতো অপ্পো এফ ১ অ্যাপস ড্রয়ার নেই আর এতে রয়েছে আগে থেকে ইন্সটল করা অপ্পো অ্যাপ্লিকেশান যেমন O-Cloud।

%e0%a6%85%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%aa%e0%a7%8b-%e0%a6%ae%e0%a7%8b%e0%a6%ac%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2

অপ্প এফ ১ এর ইন্টারফেসটি দারুণ আর অনেক ফাইল এক্সপ্লোরার রয়েছে যা দিয়ে আপনি অনেক ক্যাটাগোগরিতে এরেঞ্জে করতে পারবেন। আপনি যখন এর সেটিং এ যাবেন তিনটি প্রধান ট্যাব দেখবেন। সেগুলি হল সাউন্ড, ডিসপ্লে ও জেনারেল সেটিং।

অপ্পো এফ ১ অনেক ধরণের কুইক এক্সেস সাপোর্ট করে ।

এর ড্রপ ডাউন মেনু ১৫ টি কুইক এক্সেস সেটিং ও নোটিফিকেসান দেখায়। এর ColorOS অপারেটিং সিস্টেম এই ব্যবহারকারীদের জন্য খুব সহজ বোধ্য আর দেখতেও সুন্দর।

টাচ ও ডিসপ্লে

আগেই বলেছি অপ্প মোবাইল ৫ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ ও সাথে গরিলা গ্লাস ৪ স্ক্রিন। অপ্প এফ ১ পিক্সেল ডেনসিটি হল ২৯৪ পিপিআই অপ্প এফ ১, অন্যান্য সেসব স্মার্টফোন ফুল এইচডি ডিসপ্লে দিচ্ছে তার তুলনায় কম।

এর রেজুলেসান হল ৭২০ পিক্সেল যা উন্নত রেজুলেসানের জন্য যথেষ্ট। কিন্তু আরও ভাল হতে পারত।

অপ্পো এফ ১ এর ছবির রঙ প্রাকৃতিক মনে হবে একটু ব্লাস মনে হতে পারে। ডিসপ্লে নিয়ে এর গ্রাহকদের কোন অভিযোগ থাকবে না আশা করা যায়। তবে এটি নিয়ে খুব গর্ব করে বলার মতোও কিছু নেই।

ক্যামেরা

অপ্প এফ ১ এই ফোনের ক্যামেরা হল এর প্রধান আকর্ষণ যা এর প্রস্তুতকারকেরা বলে থাকেন। এর ব্যাক ক্যামেরা হল ১৩ মেগা পিক্সেল আর ফ্রন্ট ক্যামেরা হল ৮ মেগা পিক্সেল। এর এফ/২ আপে চারের ফ্রন্ট ক্যামেরা দিয়ে খুব ভাল সেলফি তোলা যায়।

অপ্প এফ ১ এর ফোনের বিউটিফাই মোড দিয়ে এর ব্যবহারকারিরা এর দ্বারা তোলা ছবি আরও উন্নততর করতে পারবেন। এর রয়েছে অন স্ক্রিন ফ্লাস যা অল্প আলোতেও ছবি তুলতে সাহায্য করবে।

আর ফ্রন্ট ক্যামেরা অপ্প এফ ১ ফ্লাস ব্যবহার করলে স্পষ্টত নয়েজ দেখা যাবে।

পিছনের ক্যামেরা এই অপ্পো গ্রাহকদের একটু হতাস করেছে বটে । এটির হাইলাইটেড বায়াসনেস আছে যা ছবির ডিটেইল এ মনোযোগ দেয় না। দিনের আলোতে নয়েজ কন্ট্রোল ভাল কিন্তু অল্প আলোতে নয়েজ বেশী দেখা যায়।

অপ্প মোবাইল এর ভিডিও এর গুনগত মান সোশ্যাল মিডিয়াতে শেয়ার করার মতো তত উন্নত নয়।

ব্যাটারি লাইফ

অপ্প এফ ১ এই অপ্প স্মার্ট ফোনটিতে আছে সরানো যাবে না এমন ব্যাটারি যা ২৫০০ এমএএইচ শক্তি সম্পন্ন যা সারাদিন ফোনের চার্জ ধরে রাখতে সক্ষম যদি আপনি স্বাভাবিকভাবে ব্যবহার করেন।

কিন্তু, আপনি যদি গেম এ আসক্ত হন তাহলে আপনার অতিরিক্ত চার্জ দিতে হবে। কারণ গেম খেলার ফলে ফোনের চার্জ খুব দ্রুত শেষ হয়। ।

আর যদি স্ট্যান্ডবাই মোডের কথা বলি তবে বলতে হয় ৭ থেকে ৮ % ব্যাটারি সারারাতে শেষ হয় যদি একটি সিম ইন্সটল করা থাকে। আর যদি দুইটা সিম থাকে তাহলে ১০% পাওয়ার লাগবে।

ফোন এক্সেসরিস

আপনি যখন এই অপ্পো এফ ১ ফোনের বক্স ওপেন করবেন অন্যান্য ফোনের মতই এর ওয়ারেন্টি কার্ড ও ইউজার ম্যানুয়াল দেখতে পাবেন। এছাড়া থাকবে একটি স্বচ্ছ ব্যাক কভার আর ওয়াল চার্জ এর জন্য ইউএসবি ক্যাবল।

শেষ কথা – অপ্পো এফ১

আমরা আগেই বলেছি আপনি যদি সেলফি প্রেমী হন তাহলে অপ্পো এফ১ ফোন আপনার জন্য একদম উপযুক্ত। বাজারে অনেক ফোন আছে যারা তাদের সামনের ক্যামেরা উন্নততর করার চেষ্টা করছে আর অপ্পো এফ১ ফোনটি এর স্লিম প্রোফাইলের সাথে এর সব কিছু উন্নত করার চেষ্টা করছে।

আর আপনি যদি খুব সেলফি তুলতে অভ্যস্ত না হন আর একটি ফোন চান যার ব্যাটারি লাইফ খুব ভাল তাহলে এই অপ্প এফ ১ ফোনের জন্য ১৯,৯৯০ টাকা খরচ করাটা একটু বেশী।

অপ্পো মোবাইলের দাম বেশী হলে ও সেলফি প্রেমীরা এটা লুফে নিয়েছেন।

তবে অপ্প মোবাইল ফোনের ভাল ফিচার গুলি হল এর ভাল অপারেটিং সিস্টেম, উন্নত ইন্টারফেস , উন্নত ক্যামেরা, তবে দামের তুলনায় এটি একটু বেশী।

তবে আপনি যদি আরও বেশী কিছু চান তবে MOTO X PLAY, ONE PLAUS X, XIAOMI M14 ট্রাই করতে পারেন।
অপ্পো এ৩৭ , অপ্পো এফ ওয়ান প্লাস, অপ্পো আর ৭ প্লাস রিভিউ নিয়ে শীগগির আসছি।

চীনা মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান অপ্পো বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করেছে। ১০০ জনেরও বেশি বাংলাদেশি কর্মী নিয়ে অপ্পো মোবাইল ব্র্যান্ডটিকে জনপ্রিয় করার চেষ্টা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইতিমধ্যে অপ্পোর হাই-এন্ডের বেশ কয়েকটি স্মার্টফোন বাজারে জনপ্রিয়তাও পেয়েছে।
সূত্রঃ
http://www.prothom-alo.com/

Image Source:http://www.oppo.com/bd/smartphone-f1#f1

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।