অপ্প এফ ১ প্লাস (OPPO F1 Plus) ভাল ও মন্দ ফিচার নিয়ে বিস্তারিত

অপ্প এফ ১ প্লাস (OPPO F1 Plus) ভাল ও মন্দ ফিচার নিয়ে বিস্তারিত

গত জানুয়ারিতে অপ্প কোম্পানি এফ ১ সিরিজ বাজারে আনার পর তারা এবার বাজারে এনেছে অপ্প এফ১ প্লাস (OPPO F1 Plus)। (OPPO F1 Plus)ফোনটি তাদের এফ ৯ মডেলের মতো যা তারা কয়েকমাস  আগে বাজারে ছেড়েছে কিন্তু এরই মধ্যে এই ফোনটি বাজারে বেশ সাড়া ফেলেছে।

অপ্পো এফ১ প্লাস (OPPO F1 Plus) এর প্রসেসর অপ্প এফ ১ মতো হলেও এই ফোনটিকে সেলফি এক্সপার্ট হিসেবে দেখা হয় কারণ এতে আছে হাইরেজুলেসান ক্যামেরা ।

%e0%a6%85%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%aa-%e0%a6%8f%e0%a6%ab-%e0%a7%a7-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b2%e0%a6%be%e0%a6%b8-oppo-f1-plus

বাংলাদেশে অপ্প মোবাইলের মূল্য –

Oppo F1s প্লাস এর দাম অনেক বেশি যা সাধারন জনগনের হাতের নাগালের বাইরে । বাংলাদেশে এর মূল্য ৩৫,৯০০ টাকা  যা Oppo F1s এর দামের তুলনায় দ্বিগুণ ।

অপ্প এফ ১:আসুন দেখে নেই অপ্পো এফ১ (OPPO F1)স্মার্টফোন রিভিউ ।
অপ্পো এফ১(OPPO F1)স্মার্টফোন রিভিউ

তবে অপ্প এফ১ প্লাস কে এফ ১ এর শুধুমাত্র আপগ্রেড ফোন মনে করলে হবে না কারণ এতে অনেক বেশী ফিচার আছে যা অপ্পো এফ ১ এ মিস হয়েছে। যেমন এই ফোনটির আউটলুক ই ভিন্ন। এর গাড় কার্ভ আর রাফনেসগুলি রিমডেলড করা হয়েছে।

অপ্পো এফ১ প্লাস ফোনটি আগের তুলনায় আরও স্লিম করা হয়েছে আর স্ক্রিন সাইজও উল্লেখযোগ্য ভাবে বড় করা হয়েছে। তাই এই অপ্পো সিরিজের এই সেলফি এক্সপার্ট ফোনটি মিস করবেন না।

Oppo F1s সেলফি এক্সপার্ট এর দাম, স্পেসিফিকেসান

এই অপ্প এফ১ প্লাস(OPPO F1 Plus) স্মার্ট ফোনটি অনেক বেশী ফিচার নিয়ে বাজারে এসেছে।

চলুন দেখি আরও বিস্তারিত  কি কি আছে এই অপ্প এফ ১ প্লাস ফোনটি তে –

 

ডিজাইন ও লুক

অপ্পো এফ ১ প্লাস এই স্মার্ট ফোনটি এই সিরিজের আগের ফোনগুলির মতো না। বরং এটির নুতন লুকটি অনেক খানি আইফোন ৬ এর মতো। কিন্তু এই কোম্পানি আবার এটাও নিশ্চিত করেছে যে এটি দেখতে হুবহু অ্যাপেল পণ্যের মতো না।

[Click to read অপ্পো এ৩৭ অপ্পো মোবাইল]

অপ্প এফ ১ প্লাস এর ডিজাইনে অনেক পরিবর্তন আনা হয়েছে। আপনি যখন এই ফোনটি স্পর্শ করবেন মনে হবে আপনি প্রিমিয়াম কোন পণ্য হাতে নিয়েছে। এটি পুরোটাই মেটাল বডি আর ওজন মাত্র ১৪৫ গ্রাম।

oppo-f1-plus-price-in-bangladesh

এর স্ক্রিন সাইজ হল ৫.৫ ইঞ্চি যা গরিলা গ্লাস ৪  ব্যবহার করে প্রতিরক্ষা করা হয়েছে।

অপ্পো এফ ১ প্লাস এই ফোনের আছে ক্যাপসিটিভ বাটন যা হল ব্যাকলিট আর এর হোম বাটন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত। এর গতি আপনাকে মুগ্ধ করবে।

এর পাওয়ার বাটন আর ভলিউম বাটন আছে ফোনের দুই পাশে যা সহজেই রিচ করা যায় ও ব্যবহার করা যায়। অপ্প এফ১ প্লাস  এর  সিম ট্রে আছে ডান পাশে আপনি চাইলে একটি বা দুটি সিম ইন্সটল করতে পারবেন সাথে মেমোরি কার্ড।

এফ ১ স্মার্ট ফোনের তুলনায় অপ্প এফ১ প্লাস  অনেক বেশী স্মার্ট দেখতে আর আগেরটির তুলনার স্লিমও। এর পুরুত্ত মাত্র ৬.৬ মিমি। আর এর আউটলুক ও ডিজাইন এ আপনি মুগ্ধ হবেনই ।

সফটওয়্যার

অপ্প ইউআই color OS এর নুতন ভারসান V 3.0 . এই নুতন অপারেটিং সিস্টেম ও অ্যাপেল আইফোনের অপারেটিং সিস্টেম থেকে অনুপ্রানিত। অপ্পো এফ১ প্লাস  এ আপনি দেখবেন কিছু আইকন সরাসরি এর থেকে নেয়া। কিছু নুতন আইকন আছে  ।

অপ্প এফ১ প্লাস এর  নোটিফিকেসান প্যানেল এ উল্লেখযোগ্য পরিবর্তন আছে আর এর কাছে দুইটি ট্যাব একটি হল নোটিফিকেসান এর জন্য আর অন্যটি সেটিং পরিবর্তনের  জন্য।

আপনি যখন অপ্পো এফ১ প্লাস  এর রিসেন্ট বাটন প্রেস করবেন তখন আপনাকে সব অ্যাপ্লিকেশান দেখাবে আর আপনি স্লাইড করে আপনার অ্যাপ্লিকেশান বাছাই করতে পারবেন বা বন্ধ করতে পারবেন।

আপনি  স্ক্রিন পরিবর্তন করতে পারবেন আর নুতন উইজেড দিতে পারবেন। অপ্প এফ১ প্লাস  এই ডিভাইসটি এখন এন্ড্রয়েড ৫.১ এ চলছে ।

প্রি-ইন্সটল অ্যাপ্লিকেশান যা এই ডিভাইসের সাথে আসছে তা হল ফাইল ম্যানেজার, কিং সফট অফিস, গুগল অ্যাপ্লিকেশান, ও সিকিউরিটি সেন্টার। আরও আছে অনেক থিম অপসান আর আপনি আপনার পছন্দ ও প্রয়োজন মতো  তা বেছে নিতে পারেন।

টাচ ও ডিসপ্লে

আমরা এফ২ প্লাসের নিয়ে নিয়ে অনেক কিছু বলেছি। এই ফিচারেই এই ফোনটি এর বেসিক ভারসান গুলিকে সবচেয়ে বেশী টপকে গেছে। অপ্পো এফ১ প্লাস  এর স্ক্রিনটি বড় এটা আগেই বলেছি আর এটি এলসিডি থেকে এমোলেড এ সুইচ করেছে।

যা সামসাং ব্যবহার করেছে। এর উজ্জলতাও সরবচ্চ  ৩৫১ ইউনিট তবে সামসাং এর সাথে তুলনা করলে এটি কম।

তবে এলসিডি এর তুলনায় অনেক ভাল। অপ্প এফ১ প্লাস এর রঙ ও কনট্রাস্ট লেভেল অনেক বেশী উন্নত করা হয়েছে আর দিনের আলোতে এটি অনেক বেশী দৃষ্টি যোগ্য।

ক্যামেরা

অপ্পো এফ ১ প্লাস এর ক্যামেরা নিয়ে অনেক বেশী গর্ব করা যায়। আর কেনইবা করবেন না? এই ফোনটি ১৬ মেগাপিক্সেল সিঙ্গেল ফোকাস ফ্রন্ট ক্যামেরা সাথে উপযুক্ত  অ্যাপেচার।

দিনের আলোতে তোলা ছবি দারুণ শার্প আর কৃত্রিম আলোতে ছবি এর গুনগত মান একটু হারালেও রাতে নয়েস ভিজিবল। অপ্পো এফ১ প্লাস  এর একটি সমস্যা হল এর ফ্লাস টি একটু কম উজ্জ্বল যখন আপনি কম আলোতে ছবি তুলবেন ।

আর আপনি যদি এর ব্যাক ক্যামেরার কথা বলেন তবে বলে রাখি এটি ১৩ মেগপিক্সেল ও এফ/২.২ অ্যাপেচার সমৃদ্ধ । অপ্পো এফ১ প্লাস  খুব ডিটেইল  ছবি তুলতে সক্ষম আর এমনকি কম আলোতেও এটি দারুণ ছবি তুলতে পারে।

আপনি যদি জুম ইন করেন তাহলে ছবির নয়েজ পরিষ্কার দেখা যায়। ভিডিও রেকর্ডিং অনেক উন্নত আর এটি ১০৮০ পি রেজুলেসান সাপোর্ট করে।

ব্যাটারি লাইফ

এই অপ্প এফ১ প্লাস  ফোনটি ২৮৫০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি  সমৃদ্ধ আর এই ব্যাটারি চার্জ করা থাকলে সারাদিন চলে যাবে যদি আপনি ৪জি নেটওয়ার্ক ব্যবহার করেন।  এই ফোনের আছে ভিওওসি চারজিং সিস্টেম আর এই ফোন টি ৫৬ % চার্জ করতে আপনার সময় লাগবে ৩০ মিনিটের মতো।

যদিও আপনাকে ইউএসবি চার্জার সাথে রাখতে হবে তবে অন্যান্য নরমাল ইউএসবি ক্যাবল অপ্প এফ১ প্লাস  এ কাজ করবে না।

ফোন একসেসরিস

আপনি যখন এই অপ্পো এফ১ প্লাস  ফোনের বক্স খুলবেন এতে আছে একটি  ওয়ারেন্টি কার্ড আর ইউজার ম্যানুয়াল । আরও পাবেন স্বচ্ছ ব্যাক কভার আর একটি বিশেষ ওয়াল কভার সাথে ইউএসবি চার্জার। অপ্প এফ১ প্লাস  সাথে সঙ্গীত প্রেমীদের জন্য দারুণ একটি এয়ার ফোন রয়েছে।

রঙ

অপ্প এফ১ প্লাস  এই ফোনটি দুইটি রঙ্গে পাওয়া যায় । একটি হল রোজ গোল্ড ও গোল্ড রঙ্গে।

শেষ কথা

অপ্পো এফ১ প্লাস  ফোন দেখতে আইফোনের মতো কিন্তু এটা কিন্তু খুব খারাপ নয়। যেসব গ্রাহক প্রিমিয়াম ডিজাইন ও ফিনিস চান তারা অ্যাপেলের আইফোন কিনতে না পারলেও আইফোনের মতো দেখতে কিন্তু তারচেয়ে কম মুল্যে এই ফোনটি কিনতে পারবেন।

ফোনটি বিশেষ যত্নের সাথে ডিজাইন করা হয়েছে আর এটি তৈরীতেও অনেক বেশী মনোযোগ দেয়া হয়েছে। এই অপ্প এফ১ প্লাস ফোনের উল্লেখযোগ্য কিছু ফিচার হল দ্রুতগতির ফিঙ্গার প্রিন্ট , ব্যাটারির লম্বা লাইফ এইসব।

তবে যেসব ক্ষেত্রে অপ্প এফ১ প্লাস স্মার্ট ফোনটি আরও উন্নত করা সম্ভব তা হল এর ভিউয়িং আঙ্গেল ও স্ক্রিন একটু ব্লু করা। ফ্রন্ট ক্যামেরা কম আলোতে ভাল ছবি তুলতে পারে না তাই এই দিকে আরও উন্নত করা যায়। অপ্পো এফ১ প্লাস এই ফোনটির সাথে বাজারে প্রতিযোগীয়া আছে এম ১৫ এবং  ওয়ান প্লাস ।

With the ‪#‎SelfieExpert‪#‎OPPOF1s, clicked an amazing selfie.

Oppo Facebook : Facebook link

Oppo-showroom-in-bangladesh: oppobangladesh

অপ্পো সম্পর্কে

অপ্প ইলেকট্রনিক  কর্পোরেশান একটি চীন ভিত্তিক ইলেকট্রনিক প্রস্তুতকারক কোম্পানি । এই কোম্পানি স্মার্ট ফোন তৈরির পাশাপাশি এম পি ৩ প্লেয়ার, বহনযোগ্য মিডিয়া প্লেয়ার, এলসিডি টিভি, ডিভিডি/ ব্লু রে প্লেয়ার প্রস্তুত করে।  অপ্প ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয় । অপ্প এর স্মার্ট ফোন এন্ড্রয়েড সমৃদ্ধ।

 

সূত্রঃ
http://www.prothom-alo.com/

Image Source:http://www.oppo.com/bd/smartphone-f1#f1

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।