অ্যাপল প্রকাশ করলো নতুন iOS -১১ Apple ভার্সনের দারুণ সব ফিচার

অ্যাপল প্রকাশ করলো নতুন iOS -১১ Apple ভার্সনের দারুণ সব ফিচার

 ২০১৭ এর মাঝে অ্যাপলের  সিইও টিম কুক অফিসিয়ালি তাঁদের নতুন আইওএস-১১ (iOS -১১ Apple)  এর সকল ফিচারের কথা প্রকাশ করেন । নতুন এই আপডেট সকল আইফোন এবং আইপ্যাড এর কোর টেকনোলজির আরো উন্নত রূপ দিবে এবং সকল নতুন ফিচার দ্বারা সমৃদ্ধ থাকবে ।

ধারনা করা হচ্ছে, এবছরের শেষের দিকে অ্যাপল আইফোন এ এটি ব্যবহারের জন্য উন্মুক্ত করা হবে ।

নতুন এই আইওএস-১১ এর মাঝে আকর্ষণীয় ফিচারটি হল আপনি আপনার সকল মেসেজ এবং অন্যান্য তথ্য সরাসরি আইক্লাউড এর মাধ্যমে ক্লাউড স্টোরেজ সিস্টেম এ ব্যাকআপ রাখতে পারবেন , ফলে আপনার অ্যাপল আইফোন  এর সকল প্রয়োজনীয় তথ্য আর হারিয়ে ফেলার ভয় থাকবেনা ।

  চলুন দেখি এছাড়া আর কি কি ফিচার থাকবে নতুন এর আইওএস এর মাঝে-

APPLE PAY: অ্যাপল পে

অ্যাপল পে

অ্যাপল পে আপনাকে বিভিন্ন ধরণের পেমেন্ট সংক্রান্ত কাজে সাহায্য করবে । এটি পার্সন টু পার্সন পেমেন্ট সিস্টেম এর একটি আকর্ষণীয় ফিচার । আপনার কাছে অ্যাপল পে ক্যাশ কার্ড থাকবে যার মাধ্যমে আপনি টাকা জমা কিংবা খরচ করতে পারবেন ।

আবার আপনার পার্সোনাল ব্যাংক একাউন্টের মাঝেও ট্রান্সফার করা সম্ভব হবে ।

SIRI: সিরি

সিরি নামক ফিচারটি অনেক আগে থাকলেও এর মাঝে অ্যাপল  নতুন কিছু ফিচার আরো যোগ করেছে । সিরি মূলত একটি সাজেশন ফিচার যেখানে ভয়েস এসিস্টেন্ট এর মাধ্যমে সকল কাজের সাজেশন পাওয়া যায় ।

এবং ট্রান্সলেশনের কাজ ও করা যায় যদিও সিরি শুধুমাত্র  ইংরেজি থেকে চায়না,ফ্রান্স,জার্মানি,ইতালি এবং স্প্যানিশ ভাষা ট্রান্সলেট করতে পারে ।

এর সাজেশন অপশন এর মাঝে আছে আকর্ষণীয় অন ডিভাইস লার্নিং ফিচার যা আপনাকে আপনার ডিভাইস এর মাঝে যেকোন কাজের জন্য সহযোগিতায় আসবে ।

Control Centre: কন্ট্রোল সেন্টার

আইওএস-১১

আইওএস এর কন্ট্রোল সেন্টার আইওএস-১১ এর মাঝে সম্পূর্ণ নতুন ভাবে ডিজাইন করা হয়েছে ।  ইউজার এখন খুব সহজেই প্যানেল থেকে সোয়াইপ করে পছন্দ মত সেটিংস গুলোর মাঝে যেতে পারবে এবং গান শোনার সময় গান চেঞ্জ করে নিতে পারবে ।

ক্যামেরা এপসের নতুন ফিচারঃ

 

আইওএস-১১ এর মাঝে ব্যবহারকারী আগের থেকে অনেক ভালো মানের পোট্রেট মুড এ ছবি তোলার অভিজ্ঞতা পাবেন সাথে আছে অপটিক্যাল ইমেজ স্টাবিলাইজেশন , ফ্ল্যাশ , এইচডিআর। নতুন ইফেক্ট এর মাঝে আছে লুপ এবং বাউন্স যা লাইভ ফটো এর মাঝে ব্যবহার করা যাবে ।

 

নতুন ডক [ Dock ] এবং ড্র্যাগ এন্ড ড্রপ [ Drag & Drop ]  আইপ্যাড এর জন্য

অ্যাপল প্রকাশ করলো নতুন iOS -১১ Apple ভার্সনের দারুণ সব ফিচার

নতুন আইওএস-১১ এর জন্য  আইপ্যাড এর মাঝে একটু বেশি আধুনিকতার নজর দেয়া  হচ্ছে । অনেকটা ম্যাক এর মতো ডক হয়তো দেয়া হবে আইপ্যাড গুলোর মাঝে ।

এর ফলে একজন ব্যবহারকারী ডক এ আগের চাইতে অনেক বেশি এপস এড করতে পারবেন ।  খুব দ্রুত তথ্য মুভ করার জন্য থাকবে ড্র্যাগ এন্ড ড্রপ অপশন ।  এছাড়াও থাকবে ম্যাক এর মতো এপ সুইচিং ফিচার , স্প্লিট স্ক্রিন ভিউ ইত্যাদি ।

Files App ফাইলস এপ

 আইওএস-১১-productreviewbd

অ্যাপল নতুন আইওএস এর মাঝে রাখবে একদন   ট্র্যাডিশনাল ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম গ্রাহকের সুবিধার জন্য । এছাড়াও ক্লাউড স্টোর , ওয়ান ড্রাইভ , আই-ক্লাউড , ড্রপ-বক্স ব্যবহারের মাঝে আকর্ষণীয় সকল ফিচার এবং সহজে ব্যবহার করার মত ইন্টারফেস ।

এছাড়াও যেসকল ফিচার পাচ্ছেন নতুন আইওএস-১১ এর মাঝে-

  • ইনডোর ম্যাপ এর মাধ্যমে কাছের সকল শপিং মল, রেস্টুরেন্ট , হাসপাতাল , কলেজ বিশ্ববিদ্যালয় ইত্যাদির ম্যাপ সনাক্তকরণ । তবে এই ফিচারটি শুধুমাত্র  বোস্টোন , হংকং,লন্ডন,লস এঞ্জেলস, নিউ ইয়র্ক, স্যান ফ্রান্সিস্কো, টোকিও সহ কিছু বিশেষ বিশেষ সিটির মানুষ ছাড়া আর কেও ব্যবহার করতে পারবেনা ।

রয়েছে নিরাপদ ভাবে গাড়ি চালানোর জন্য স্পিড লিমিটার , লেন গাইডলাইন্স ,  এছাড়াও ড্রাইভিং সময় ফোন অন রাখার জন্য “ ডু নট ডিস্টার্ব হোয়াইল ড্রাইভিং’” অপশন ।  এপ স্টোরের মাঝেও আনা হয়েছে নতুন ডিজাইন এবং ইন্টারফেস করা

Image source: Cnet

Summary
অ্যাপল প্রকাশ করলো নতুন iOS -১১ Apple ভার্সনের দারুণ সব ফিচার
Article Name
অ্যাপল প্রকাশ করলো নতুন iOS -১১ Apple ভার্সনের দারুণ সব ফিচার
Description
২০১৭ এর মাঝে অ্যাপলের সিইও টিম কুক অফিসিয়ালি তাঁদের নতুন আইওএস-১১ (iOS -১১ Apple) এর সকল ফিচারের কথা প্রকাশ করেন । নতুন এই আপডেট সকল আইফোন এবং আইপ্যাড এর কোর টেকনোলজির আরো উন্নত রূপ দিবে এবং সকল নতুন ফিচার দ্বারা সমৃদ্ধ থাকবে । ধারনা করা হচ্ছে, এবছরের শেষের দিকে এটি ব্যবহারের জন্য উন্মুক্ত করা হবে ।
Author
Publisher Name
http://productreviewbd.com/

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।