অ্যাপল ম্যাক (Apple -MAC) কি ভাইরাস মুক্ত ?

অ্যাপল ম্যাক কি ভাইরাস মুক্ত ?

 

বর্তমানের সবচাইতে আলোচিত ভাইরাস অ্যাটাক  ওয়ানাক্রাই  সম্পর্কে আশা করি সবাই অবগত হয়েছেন এবং সাবধানতা বজায় রেখেছেন এই ভাইরাস এর অ্যাটাক হতে নিজের পার্সোনাল কম্পিউটার এবং অন্যান্য অনলাইন তথ্য রক্ষা করতে ।

অ্যাপল ম্যাক

যদিও গত মাসে প্রায় সকল দেশের মাঝেই পুরোনো উইন্ডোজ ভার্সন ব্যবহারকারীদের টার্গেট করে ভাইরাসটির অ্যাটাক করা হয় কিন্তু প্রশ্ন হচ্ছে ম্যাক ব্যবহারকারীদের জন্য ।

হ্যাকার মানেই হ্যাকার সে মানেনা বাঁধা । আর তাই আমরা কি জানি অ্যাপল এর ম্যাক পিসি ভাইরাস মুক্ত কিনা ? এবং কতটা শক্তিশালী ভাইরাস প্রোটেকশনের জন্য ।

ম্যাক এর মাঝেও কি ভাইরাস অ্যাটাক এর তথ্য পাওয়া গিয়েছে ?

হ্যাঁ অনেক জায়গায় তথ্য পাওয়া গেছে অনলাইনে সাড়া জাগানো এই ভাইরাস এর আক্রমণ ম্যাক ব্যবহারকারীদের কেও টার্গেট করে করা হয়েছে ।

রাশিয়ান হ্যাকারদের মতে , প্রেসিডেন্সিয়াল ইলেকশনের সময় এক্সএজেন্ট নামক ম্যালওয়্যার এর মাধ্যমে ম্যাক এবং আইফোনের মাঝে বিদ্যমান সকল তথ্য চুরি করা হয় ।

এবং তার কিছুদিন পরেই আবার অ্যাটাক করা হয় কির‍্যাঞ্জার নামক ম্যালওয়্যার এর মাধ্যমে ।

এবং এটিই প্রথম রিয়েল ওয়ার্ল্ড র‍্যানসমওয়্যার যা ম্যাক এর জন্য শুধুমাত্র টার্গেট করে তৈরি করা হয় । এছাড়াও এড ওয়্যার ট্রোজান ভাইরাস এর অ্যাটাক ও হয় ২০১৩ এর দিকে এবং ফ্ল্যাশব্যাক এর আক্রমন করা হয় ২০১২ সালে ।

ম্যাক এর মাঝে কেন অ্যাটাক করা হয় ?

প্রশ্নের উত্তরটা অনেক সোজা , বিশ্বের মাঝে প্রায় ম্যাক্সিমাম পিসি ব্যবহারকারী উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর ব্যবহার করে থাকে আর যারা ম্যাক ব্যবহার করে থাকে তাঁদের একটা বিরাট অংশই  ভালো স্কিল সম্পন্ন মানুষ এবং বাকিরা  বিত্ত্ববান ।

আর হ্যাকারদের মুল লক্ষ্যই কিন্তু টাকা । এছাড়াও  হ্যাকাররা এসব অ্যাটাকের জন্য বিভিন্ন ম্যালওয়্যার টুলস নিজেই ক্রিয়েট করে আবার কিছু বিগিনার হ্যাকার এই টুলস গুলো কিনে থাকে ।

যদিও উইন্ডোজ অপারেটর এর সংখ্যা বেশি এবং টুলস ও সহজলভ্য তাই সবার নজর এখন ম্যাক এর দিকেই বেশি ঝুঁকে পরেছে ।

কীভাবে প্রটেক্ট করবো ম্যাক পিসি ?

ম্যাক ওএস এর মাঝে রয়েছে দুইটি বিল্ট ইন টুলস যা ভাইরাস থেকে রক্ষার জন্য যথেষ্ট । প্রথমটি হল গেট-কিপার আর দ্বিতীয়টি এক্স প্রোটেক্ট । এগুলো ব্যাকগ্রাউন্ড এর মাঝে কাজ করে এবং হ্যাকিং থেকে রক্ষা করে ।

গেট কিপার আপনাকে ম্যাক এপ স্টোর ব্যাতিত অন্যান্য লোকেশন থেকে কিছু ডাউনলোড করা থেকে বিরত রাখে । নির্দিস্ট আইডি ব্যাতিত অন্যান্য আইডি হলেই এটি আপনাকে নোটিফিকেশন দেখাতে শুরু করবে ।

অ্যাপল ম্যাক (Apple -MAC) কি ভাইরাস মুক্ত

আপনি এর সিস্টেম প্রিফারেন্স থেকে এলার্ট নোটিফিকেশন লেভেল ও পরিবর্তন করে নিতে পারেবেন ।

অ্যাপল ম্যাক (Apple -MAC)-productreviewbd

এক্স প্রোটেক্ট ম্যালওয়্যার প্রোটেকশন এর জন্য কাজ করে থাকে । ম্যাক এর মাঝে কোন ম্যালিসিয়াস কার্যক্রম লক্ষ্য করার সাথে সাথেই এটি কাজ প্রোটেকশন দেয়া শুরু করে দেয় ।

গেট কিপার এবং এক্সপ্রোটেক্ট এর ভালো কাজের মান এর জন্য আপনার কিছুদিন পর পর এগুলো আপডেট করতে হবে । আপনি ম্যাক স্টোর থেকেই প্রয়োজনে এগুলো আপডেট করে নিতে পারবেন ।

অ্যাপল ম্যাক (Apple -MAC)

এগুলো ব্যবহারের পর আশা করি ম্যালওয়্যার থেকে আপনি সুরক্ষা পাবেন । তারপরেও প্রয়োজনে আপনি অতিরিক্ত এন্টিভাইরাস ব্যবহার করতে পারেন অনলাইন এবং অফলাইন শক্তিশালী সিকিউরিটির জন্য ।

তবে মনে রাখবেন , ফিশিং স্ক্যাম এর কাছে এসব এন্টিভাইরাস কিছুই না আর তাই, বিনা প্রয়োজনে অযথা লিংক এর মাঝে ক্লিক করা থেকে বিরত থাকুন ।

বিভিন্ন স্প্যাম ইমেইল সমুহ এড়িয়ে যাবার চেস্টা করুন ।

পরিচিত কাওকে ছাড়া অনলাইনে কোন পার্সোনাল ইনফরমেশন ভুলেও শেয়ার করবেন না । যথাসম্ভব সকল গুরুত্বপূর্ণ একাউন্ট এবং তথ্য পাসওয়ার্ড প্রোটেক্টেড রাখুন । একই পাসওয়ার্ড সকল জায়গায় প্রয়োগ না করাই ভালো ।

আশা করি আপনি ম্যালওয়্যার এবং র‍্যানসমওয়্যার থেকে নিরাপদ থাকবেন ।

Summary
অ্যাপল ম্যাক কি ভাইরাস মুক্ত ?
Article Name
অ্যাপল ম্যাক কি ভাইরাস মুক্ত ?
Description
অ্যাপল ম্যাক কি ভাইরাস মুক্ত ? বর্তমানের সবচাইতে আলোচিত ভাইরাস অ্যাটাক ওয়ানাক্রাই সম্পর্কে আশা করি সবাই অবগত হয়েছেন এবং সাবধানতা বজায় রেখেছেন এই ভাইরাস এর অ্যাটাক হতে নিজের পার্সোনাল কম্পিউটার এবং অন্যান্য অনলাইন তথ্য রক্ষা করতে । যদিও গত মাসে প্রায় সকল দেশের মাঝেই পুরোনো উইন্ডোজ ভার্সন ব্যবহারকারীদের টার্গেট করে ভাইরাসটির অ্যাটাক করা হয় কিন্তু প্রশ্ন হচ্ছে ম্যাক ব্যবহারকারীদের জন্য ।
Author
Publisher Name
http://productreviewbd.com/

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।