আকর্ষণীয় (KTM RC 125)কেটিএম আরসি ১২৫ এস: স্পোর্টস কোয়ালিটি বাইক

কেটিএম একটি অস্ট্রিয়ান বিখ্যাত মোটরসাইকেল প্রস্তুতকারক প্রতিষ্ঠানের নাম । কেটিএ আর সি ১২৫ এস কেটিএম এর আরসি সিরিজের মাঝে সবচাইতে ছোট আকারের বাইক  ইঞ্জিন এর ক্ষমতার উপর নির্ভর করে।

কেটিএম আর সি ১২৫ এস এর অনেক কিছুর সাথে সম্পূর্ণ রুপে মিল রয়েছে আর সি সিরিজের আরেকটি বাইক আর সি ৩৯০ এর ।  আর সি ৩৯০ এর মতো ফুয়েল ট্যাংক  এবং বডি কিট  রয়েছে আরসি ১২৫ এস এর মাঝে ।

আকর্ষণীয় (KTM RC 125)কেটিএম আরসি ১২৫ এস শীঘ্রই আসছে বাংলাদেশে

বাইকটির  দাম এখন পর্যন্ত ধারণা অনুযায়ী অনেক বেশি , বাংলাদেশের প্রেক্ষাপটে বাইকটি সকল লেভেলের মানুষের চাহিদার বস্তুতে পরিণত হতে হলে কিছুটা মুল্যহ্রাস এর প্রয়োজন বলে আমরা মনে করছি ।

Price 585,000.00 BDT 

যা সত্যি ১২৫ সিসি বাইকের তুলনায় অনেক বেশি সাধারণ মানুষের জন্য ।

বিশেষ করে তরুণ দের মাঝে যারা একরকম একটি ন্যাকড সিরিজের স্পোর্টস কোয়ালিটি বাইক খুঁজছেন এবং এর ইঞ্জিন ক্ষমতা ১২৫ সিসি হবার কারনে বাংলাদেশ এর রাস্তায় এর চলাচল এর ব্যাপারে কমফোর্ট নিয়েও তেমন কিছু ভাবনার নেই বললেই চলে ।

বাংলাদেশে কেটিএম এর আকর্ষণীয় আরসি১২৫ এস আসার পর এর একমাত্র  প্রতিযোগী হিসেবে বাংলাদেশে অবস্থান করছে এপ্রিলা আরএস৪ ১২৫ মোটরসাইকেলটি ।

আরসি ১২৫ এস এর মাঝে রয়েছে আকর্ষণীয় কিছু ফিচার যেমন , এর মাঝে রয়েছে ভালো কফিগারেশনের সাথে ডুয়েল হাইড্রোলিক ডিস্ক ব্রেক  তাই এর কন্ট্রোলিং ক্ষমতা অন্যান্য সকল  স্পোর্টস কোয়ালিটি মোটরসাইকেল থেকে অনেকটাই ভালো এবং নিরাপদ ।

ktm rc 125 price in bangladesh

তবে নতুন চালকদের জন্য হয়তো এই বিস্ট টাইপের হেভি মাস্কুলার বাইকটির কন্ট্রোলিং কিছুটা দুঃসাধ্য হতে পারে এবং বিশেষ করে খাটো ব্যাক্তিদের জন্য । তবে টিপস অনুসরণের মাধ্যমে খাটো ব্যাক্তিরাও ইচ্ছে করলে স্পোর্টস মোটরসাইকেল চালনা করতে পারে সহজে সে ব্যপারে আপনি আমাদের সাইটের নিয়মিত বিভিন্ন মোটরসাইকেল চালনা কৌশল কিংবা টিপস গুলো অনুসরণ করতে পারেন ।

যাই হোক , চলুন আমরা ফিরে যাই আকর্ষণীয় স্পোর্টস কোয়ালিটি বাইক কেটিএম আরসি১২৫ এস এর ব্যাপারে ।

এর টপ স্পীড কোম্পানির মতে ১২৫ কিলোমিটার  প্রতি ঘন্টায় ।  অত্যাধুনিক বডি কিট ডিজাইন এর ফলে এটি সম্পূর্ণ রুপে বাতাস পাশ কাটিয়ে যেতে পারে কোন রকম সমস্যা ছাড়াই ।

কালার

বর্তমানে বাইকটির রয়েছে তিনটি কালার , রেড , অরেঞ্জ এবং ব্ল্যাক

ডিজাইন এবং স্টাইলঃ

এন্ট্রি লেভেলের বাইক হিসেবে কেটিএম আরসি১২৫ এর মাঝে রয়েছে সম্পূর্ণ আধুনিক  ট্রেন্ডী স্টাইলিশ লুক এবং ফুল পাওয়ার প্যাক পারফর্মেন্স এর  নিশ্চয়তা ।

এর রয়েছে ব্র্যান্ড নিউ স্টাইলিশ ষ্টীল ফুয়েল ট্যাংক , এডভান্স ডিজাইনের উইন্ডশিল্ড , নতুন টুইন হেডলাইট , ব্র্যান্ড নিউ ক্লিপ হ্যান্ডেলবার এর মাঝে এবং বিভিন্ন সুইচ এর সম্পূর্ণ এগ্রেসিভ লুক এবং ভালো  কন্ট্রোলিং এর নিশ্চয়তা প্রদান  করতে সক্ষম হয়েছে ।

 এর কমপ্যাক্ট আন্ডারবেলি থ্রি চেম্বার সাইলেন্সার একদম বাইকের বডির সাথে মানিয়ে গেছে আরো রয়েছে আধুনিক সেফটি ফিচার হিসেবে ABS ।

আরসি ১২৫ এর মাঝে রয়েছে ১৭ ইঞ্চি অরেঞ্জ কালারের ক্যাস্ট লাইট  এলয় হুইল সাথে পারফেক্ট গ্রিপ টায়ার, নতুন বডি ওয়ার্ক + নতুন পুশ ব্যাক ফুট পেগস + ফেয়ারিং মাউন্টেড রিয়ার ভিউ মিরর + স্পোর্টী ইন্টিগ্রেটেড ব্লিঙ্কারস , আকর্ষণীয় নাম্বার প্লেট হোল্ডার , এলইডী টেইল ল্যাম্প ।

সিট রয়েছে আরামদায়ক টু – পার্টের সিট যা পারফেক্ট পিলিয়ন সাপোর্ট দিতে সক্ষম একজন রাইডারকে । সিট এর উচ্চতা সর্বোচ্চ ৮২০ মিমি যা এগ্রেসিভ রাইডিং  পজিশনের জন্য একদম পারফেক্ট ।

ইন্সট্রুমেন্ট প্যানেলঃ

কেটিএম আরসি ১২৫ এর মাঝে রয়েছে সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট প্যানেল সাথে এলসিডি ডিস্পপ্লের  সুবিধা । রয়েছে ফুয়েল গজ , এনগেইজড গিয়ার , সার্ভিস রিমাইন্ডার , আরপিএম এলার্ট  সঠিক সময়ে গিয়ার শিফট করার জন্য  এবং আরো  অনেক অত্যাধুনিক ফিচার রয়েছে এর  কনসোলের মাঝে ।

ফুয়েল ক্যাপাসিটি এবং ওজনঃ

আরসি ১২৫ এস এর ওজন ১৩৫ কেজি  যা ১২৫ সিসি স্পোর্টস বাইকের জন্য  গ্র্যাভিটি মেইন্টেন করা সঠিক এবং কমফোর্টেবল নিরাপদ রাইডিং এর জন্য পারফেক্ট ।  এর আকর্ষণীয় ফুয়েল ট্যাংক এর  মাঝে আপনি ম্যাক্স ১০ লিটার তেল নিতে পারবেন এবং ১.৫ লিটার রিজার্ভ  ক্যাপাসিটি ।

ইঞ্জিন এবং গিয়ারবক্সঃ

কেটিএম আরসি ১২৫ এস এর মাঝে  রয়েছে ১২৪.৭ সিসি সিঙ্গেল সিলিন্ডার লিকুইড কোল্ড  ফোর স্ট্রোক ইঞ্জিন যার ম্যাক্সিমাম পাওয়ার 15BHP @9500 RPM  এবং পিক টর্ক ১১.৮ এন এম রয়েছে সিক্স স্পীড ম্যাটেড ক্ল শিফটেড ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম ।

ব্রেক এবং সাসপেনশনঃ

ব্রেক এর মাঝে ফ্রন্ট সাইডে রয়েছে কেটিএম আরসি ১২৫ এর ৩০০ মিমি ডিস্ক ব্রেক + ৪ পিস্টন ক্যালিপার এবং ২৩০ মিমি ডিস্ক ব্রেক রিয়ার সাইডে + সিঙ্গেল পিস্টন ক্যালিপার ।  ফ্রন্ট সাসপেনশন ১২৫ মিমি এবং রিয়ার সাসপেনশন ১৫০ মিমি + ৪৩ মিমি ডব্লিউপি আপ-সাইড ডাউন ফর্ক  সামনে এবং পেছনে মনো শক এবজর্বার + সুইং আর্ম ।

ktm rc 125

রাইডিং এবং হ্যান্ডেলিংঃ

এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স অসাধারণ , ১৭৮.৫ মিমি এবং রয়েছে  এক্সটেন্ডেড হুইলবেজ ১৩৪০ মিমি  যার ফলে ভালো স্টিয়ারিং  এর ক্ষমতা রয়েছে বাইকটির মাঝে ।  সব  মিলিয়ে নিরাপদ এবং ভালো কন্ট্রোলিং এর মাঝে কমফোর্টেবল রাইডিং দিতে বাইকটি অসাধারণ ।

চলুন এক নজরে এর সকল স্পেসিফিকেশনগুলো দেখে নেয়া যাক –

Specifications

Displacement 124.7 cc
Maximum Power (14.8 Bhp) 15 HP @ 9500 rpm
Maximum Torque 11.8 Nm @ 8000 rpm
No. of Cylinders 1
No. of Gears 6
Seat Height 820 mm
Ground Clearance 178.5 mm
Fuel Tank Capacity 10 litres
Top Speed 125 kmph
 

ENGINE, POWER & TORQUE
Displacement 124.7 cc
Maximum Power (14.8 Bhp) 15 HP @ 9500 rpm
Maximum Torque 11.8 Nm @ 8000 rpm
Engine Description 1-cylinder 4-stroke engine, water-cooled
Cooling Liquid cooling system, continuous circulation of cooling liquid with water pump
Ignition Contactless, controlled, fully electronic ignition system with digital ignition timing adjustment
Lubrication Wet sump
Bore 58 mm
Stroke 47.2 mm
No. of Cylinders 1
Fuel Type Petrol
TRANSMISSION
No. of Gears 6
Clutch Wet multi-disc clutch / mechanically operated
Primary Gear Ratio 22:72
Secondary Gear Ratio 14:45
BRAKES
Front Brake 300mm Disc brake with four-pot brake caliper
Rear Brake 230mm Disc brake with one-pot brake caliper, floating brake discs
SUSPENSION
Front Suspension WP Suspension 4357
Rear Suspension WP Suspension 4618 EM
Front Wheel Travel 125 mm
Rear Wheel Travel 150 mm

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।