ইস্ত্রি পরিষ্কার করার ৬টি দুর্দান্ত পদ্ধতি

ইস্ত্রি পরিষ্কার করার ৬টি দুর্দান্ত পদ্ধতি

প্রত্যেকেই ফ্রেশ ইস্ত্রি ও সতেজ কাপড়ের ছোঁয়া পছন্দ করে, বিশেষত কোন বিশেষ দিনগুলোতে। ছুটির দিনগুলো থেকে শুরু করে সব ধরনের আয়োজন ও সামনের দিনগুলোতে আসা বিয়ের অনুষ্ঠানে আমাদের বাড়ীতে থাকা ইস্ত্রির বাক্সগুলো খুব কাজে লাগে।

how-clean-iron-productreviewbd

কিন্তু ইস্ত্রি পরিষ্কার করা এবং ইস্ত্রির বাক্সগুলোর পরিচর্যা করা খুবই জরুরী। আমরা আমাদের গবেষণা থেকে ইস্ত্রি পরিষ্কার করার ৬টি দুর্দান্ত পদ্ধতি বের করেছি যেন আপনি আপনার বাড়ীতে থাকা ইস্ত্রির বাক্সগুলোর পরিচর্যা করতে কোন সমস্যার সম্মুখীন না হন।

১. ইস্ত্রির বাক্সগুলোকে মোটা লবণ দিয়ে রক্ষণাবেক্ষণ করুনঃ

আপনার ইস্ত্রির বোর্ডটিকে পুরাতন কটন বেডশীট দিয়ে মুড়িয়ে এর উপর এক চা চামচ লবণ চিটিয়ে দিন। ইস্ত্রি পরিষ্কার রাখার জন্য এটি হল এমন একটি পদ্ধতি যা ধাতব অংশটির উপরিভাগ সম্পূর্ণরুপে পরিষ্কার রাখা সম্পর্কে নিশ্চয়তা প্রদান করে।

ইস্ত্রির বাক্সের সর্বোচ্চ অংশে থাকা বেডশীটটিকে মোটা লবণসহ ইস্ত্রি করুন। এতে ময়লাগুলো লবণের সাথে উঠে আসবে। নিশ্চিত হোন যে, পানির ধারকে কোন পানি জমে নেই এবং এটি সম্পূর্ণ শুকনা কিনা।

২. সাদা ভিনেগার দিয়ে ইস্ত্রি পরিষ্কার করার পদ্ধতিঃ

ভিনেগার নিশ্চিতভাবে সব ধরণের ঘরোয়া জিনিসের জন্য একটি আশীর্বাদ, এবং এটি ব্যবহার করার জন্য অজস্র পদ্ধতি রয়েছে। ইস্ত্রির বাক্স রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে, ভিনেগারকে অদানাদার লবণের সাথে মিশান এবং যতক্ষণ পর্যন্ত না এগুলো দ্রবীভূত হচ্ছে ততক্ষণ পর্যন্ত গরম করতে থাকুন।

তারপর, একটি নরম কাপড় দিয়ে ইস্ত্রির ধাতব অংশটি পরিষ্কার করে মুছুন। এর গন্ধ খুব বাজে হলেও খুব ভালভাবে পরিষ্কার হবে।

how-clean-iron-productreviewbd

৩. ডিটারজেন্ট দিয়ে ইস্ত্রি পরিষ্কার করার পদ্ধতিঃ

পানির সাথে ডিটারজেন্ট মিশিয়ে ফেনা তুলুন। তারপর একটি নরম কাপড়কে এই দ্রবণে ভিজান এবং এটি দিয়ে প্লাস্টিকের অংশ সহ সম্পূর্ন ইস্ত্রিটিকে ভালভাবে পরিষ্কার করুন।

ইস্ত্রির মধ্যে লেগে থাকা গন্ধ দূর করার জন্য আপনি প্লাস পয়েন্ট হিসেবে এটিকে ভিনেগার পদ্ধতির সাথে ব্যবহার করতে পারেন।

৪. বেকিং সোডা দিয়ে ইস্ত্রির বাক্সটিকে রক্ষণাবেক্ষণ করুনঃ

বেকিং সোডার সাথে পানি মিশিয়ে আঠালো করুন এবং ইস্ত্রির ধাতব অংশটিকে এটির উপর সাবধানে রাখুন। এটি ইস্ত্রি পরিষ্কার করার জন্য একটি খুবই ভাল পদ্ধতি।

how-to-clean-iron-with-baking-soda

৫. টুথপেস্ট দিয়ে ইস্ত্রির বাক্সটিকে রক্ষণাবেক্ষণ করাঃ

ইস্ত্রি পরিষ্কার করার জন্য এটি একটি আধুনিক পদ্ধতি, যাতে ধাতব অংশটিকে নিরাপদে রাখার জন্য টুথপেস্ট ব্যবহার করা হয় এবং গরম করার জন্য একটি গরম কাপড় দিয়ে ৫ মিনিটের মত রাখুন। এতে আপনার ইস্ত্রির নিচের অংশ একদম নতুনের মত চকচকে হয়ে যাবে।

clean-iron-productreviewbd

৬. ইস্ত্রি এবং তাপ বেরুনোর জায়গা পরিষ্কার করার পদ্ধতিঃ

সম পরিমাণ ভিনেগার এবং লবণ নিয়ে একত্রে মিশ্রিত করুন এবং যতক্ষণ পর্যন্ত না এগুলো দ্রবীভূত হচ্ছে ততক্ষণ পর্যন্ত গরম করতে থাকুন। কান পরিষ্কার করার একটি কাঠিকে এই দ্রবণে ভেজান এবং তাপ বের হবার খাঁজ ও জায়গাগুলো এটি দিয়ে পরিষ্কার করুন।

আরেকটি কান পরিষ্কার করার কাঠির সাথে ডিটারজেন্ট এবং পানির মিশ্রণ দিয়ে ভিনেগার পরিষ্কার করুন।

এখানেই আমাদের ইস্ত্রির বাক্স রক্ষণাবেক্ষণ করার পদ্ধতি সমাপ্ত। আপনি যদি আপনার নিজের ইস্ত্রি পরিষ্কার করার জন্য ভিন্ন কোন পদ্ধতি ব্যবহার করে থাকেন তাহলে সে সম্পর্কে আমাদেরকে অবগত করবেন।

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।