এত শ্যাম্পু আর কন্ডিশনারের ভিড়ে সঠিকটি বেছে নেবেন কিভাবে?

শ্যাম্পু এবং কন্ডিশনারের জন্য আপনার গাইড

একবার আপনি আপনার চুলের জন্য সঠিক টাইপের শ্যাম্পুটি পেয়ে গেলে, বিভিন্ন ধরনের ব্র্যান্ড পরীক্ষা করুন যতক্ষণ পর্যন্ত না আপনার পছন্দ অনুযায়ী একটি পাচ্ছেন।

এবার সহায়ক কিছু খুঁজি আর দেখে নেই, এত শ্যাম্পু আর কন্ডিশনারের ভিড়ে সঠিকটি বেছে নেবেন কিভাবে?

কোথায় পাবেন : akhoni.com

আপনার চুল কেমন ধরণের?

আপনার চুলের গঠনবিন্যাস কি কোঁকড়া অথবা সোজা? এগুলো কি কোঁকড়ানো থাকে অথবা সোজা থাকে? আপনি কি এগুলো কালার করেন?

প্রত্যেক ধরনের চুলের জন্য আলাদা আলাদা শ্যাম্পু তৈরি করা হয়ে থাকে।

ARROJO NYC এর মালিক এবং গ্রেট হেয়ারঃ প্রতিদিন মনোরম ও সুন্দর থাকার গোপনীয়তার লেখক নিক অরজ বলেন, “ভিন্ন ভিন্ন শ্যাম্পুর জন্য আলাদা আলাদা বৈশিষ্ট্য ও উপকারিতা রয়েছে, তাই বেশি জীবনশক্তি ও দ্যুতির বজায় রাখতে আপনার চুলের জন্য কোন ধরনের বৈশিষ্ট্য ও উপকারিতাসম্পন্ন শ্যম্পু প্রয়োজন তার সঠিক বাছাই করা খুবই গুরুত্বপূর্ণ।”

সঠিক শ্যাম্পু খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল লেবেলে থাকা লেখাগুলোতে দেখুন  আপনার চুলের ধরণের সাথে কোন লেখার মিল আছে কিনা, যেমন “শুষ্ক”, “তৈলাক্ত”, “সুন্দর”, অথবা “কোঁকড়ানো”।

 

সুন্দর চুলঃ আপনার চুলকে আরও ভাল রাখতে ‘ভলিয়মাইজিং’ শ্যাম্পু ব্যবহার করবেন।

 

কোঁকড়ানো চুলঃ এমসি মাইকেল বাতাসে উড়া চুলকে নিয়ন্ত্রণে রাখতে ও শুষ্কতা এবং রুক্ষতা দুর করার জন্য শুষ্ক ও ক্যামিক্যালি ট্রিটেড চুলের বিশেষ ধরণের শ্যাম্পুগুলো ব্যবহারের সুপারিশ করেন।

 

শুষ্ক চুলঃ অরজের মতে, “ইনটেনসিভ ময়েশ্চার পরিপূরকসম্পন্ন শ্যাম্পুগুলো ব্যবহার করুন।” প্রাকৃতিক তেলের উপাদানগুলো নির্ণয় করার জন্যও তিনি সুপারিশ করেন। তার মতে, “নারিকেল তেল হল চুলের যত্ন নেয়ার জন্য এমন একটি উপশমকারী।” অন্যান্যগুলো হল আভাকাডা তেল, দ্রাক্ষা বীজের তেল, ও আরগান তেল।

 

তৈলাক্ত চুলঃ অরজ তৈলাক্ত চুলের জন্য বিশেষভাবে তৈরি শ্যাম্পুগুলো কেনার জন্য সুপারিশ করেন। শ্যাম্পু ব্যবহার না করে থাকলে আপনার ময়েশ্চেরাইজিং বা কন্ডিশনিং করার প্রয়োজন হবে। আপনি অবশ্যই তৈলাক্ত চুলে আরও অধিক ময়েশ্চার যোগ করতে চাইবেন না।

যদি খুশকি যাবতীয় কোন সমস্যাও থাকে– যা সাধারণত তৈলাক্ত চূলের ক্ষেত্রে হয়– তাহলে খুশকি দূর করার জন্য খুশকি নিরোধক শ্যাম্পু ব্যবহার করুন যেগুলোতে কেটোকোনাজল, জিংক পাইরিথিন, অথবা সেলেনিয়াম সালফাইডের মত উপাদান আছে।

এমসি মাইকেল এর মতে, “সবাই শুষ্ক ত্বকের কারণে খুশকি নিয়ে খুব ভাবেন, কিন্তু বাস্তবিকভাবে আপনার ত্বক তৈলাক্ত থাকে এবং বেশির ভাগ মানুষই অন্যদের তুলনায় ত্বককে আরও  বেশি তৈলাক্ত করে ফেলে।” ত্বকের মধ্যে যে সমস্ত ছত্রাক জমে থাকে তা ওই সমস্ত তেলগুলোকে গ্রাস করে ফেলে এবং জ্বালাময় উপাদানের তৈরি করে যা ত্বকের মধ্যে বিভিন্ন আস্তরণের সৃষ্টি করে।

কালার করা চুলঃ কালার ধারক শ্যাম্পু বাছাই করুন যা আপনার কালার করা চূলের রং মুছে ফেলবেনা।

আপনি কি দোকানে যাওয়ার পর, সেলফ গুলোতে লক্ষ করেছেন? এবার কি “আমি শ্যাম্পু এবং কন্ডিশনারের মধ্যে কি খুঁজছি?” এই যাবতীয় কিছু লেখা দেখতে পেযেছেন?

তাহলে সম্ভবত আপনি একা নন।

এটি নতুন, বিশেষ, সাধারণ প্রোডাক্ট ও জোড়ালো দাবিদার প্রোডাক্ট সমূহের শেষ অংশ নয়।

যখন আপনি শ্যাম্পু বাঁ কন্ডিশনার কিনতে যাবেন তখন কিভাবে ভালটি বিবেচনা করবেন এর জন্য এইখানে কিছু টিপস দেয়া হল।

১. আপনার শ্যাম্পু ও কন্ডিশনার খুবই গুরুত্বপূর্ণঃ এটি হল আপনি কিভাবে আপনার চুলকে স্টাইল করার জন্য প্রস্তুত করছেন, এবং কোন জিনিসটি আপনার চুলের স্বাস্থ্য ও দৃঢ়তা রক্ষা করতে পারবে। আমি দ্বিমত পোষণ করব যে এটি হল সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় যা আপনি আপনার চুলর জন্য ব্যবহার করতে পারেন।

২. আপনার স্টাইলিস্ট কি সুপারিশ করেন তা শুনুনঃ আপনার স্টাইলিস্ট সম্ভবত আপনার কাছে একজন ক্লায়েন্ট এর থেকেও অনেক বেশি কিছু, এবং তাকে চুলের অনেক ধরনের গঠনবিন্যাস, কালার, নমুনা ইত্যাদিতে দেখা যায়, এবং তিনি আপনার চূলের উপর ভিত্তি করে আপনাকে একটি ভাল উপদেশ দিতে সক্ষম হবেন। তার উপদেশকে বিশ্বাস করুন।

৩. আপনার চুল সম্বন্ধে জানুন। এগুলো কি খড়ের মত শক্ত লাগে?  রং কি স্বাভাবিকের চেয়ে তাড়াতাড়ি ম্লান হয়ে যায়? আপনার চুলের শেষাংশ কি খুবই শক্ত আর গুড়া কি তৈলাক্ত? চুলের যে কোন ধরণের সমস্যা নির্ধারণ করা আপনাকে এর প্রতিকার খুঁজে বের করতে সাহায্য করবে।

৪. শুদ্ধাশুদ্ধি। এমন দোকান থেকে প্রোডাক্ট ক্রয় করুন যেগুলোতে ফেরত গ্রহণযোগ্য। আপনি নিশ্চিত নন যে আপনার চুল নতুন প্রোডাক্টের সাথে কেমন মানাবে। তাই এগুলো যদি আপনার সাথে মানানসই না হয় তাহলে আপনি এগুলো ফেরত দিতে চাইবেন।

৫. শ্যাম্পু ও কন্ডিশনার একটি আরেকটির মত হল কিনা এটা নিয়ে এত ভাববেন না। অনেক দিন যাবত আমি ভলিয়মাইজিং কন্ডিশনারের সাথে শ্যাম্পু করেছি, এবং হাইড্রেটিং কন্ডিশনার দিয়ে কন্ডিশনিং করেছি। আমি আমার চুলে উপর এটি ছেড়ে দিতে চেয়েছিলাম, কিন্তু এর সাথে ময়েশ্চারেরও দরকার ছিল। তাই আপনার প্রয়োজন অনুযায়ী এটি বাছাই করুন ও মেশান।

Comments

comments

Join the discussion

One thought on “এত শ্যাম্পু আর কন্ডিশনারের ভিড়ে সঠিকটি বেছে নেবেন কিভাবে?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।