কিভাবে আপনার বাইকটিকে আরও দ্রুততর করে তুলবেন

কিভাবে আপনার বাইকটিকে আরও দ্রুততর করে তুলবেন

অনেকেই আমরা শুধু গতির জন্যই মোটর সাইকেল চালাতে পছন্দ করি। আমরা বাইক কেনার সময় এর হর্স পাওয়ার ও টর্ক দেখে কিনি আর মোটর বাইক কে আরও দ্রুততর গতির করার জন্য অনেক কিছুই করি।

এখানে, আপনার বাইকটিকে কিভাবে আরও দ্রুতগতির করে তুল্বেন সে সম্পর্কে কিছু উপায় বলব আমরা।

১) নুতন টায়ার

টায়ার দিয়েই আপনার বাইক রাস্তায় চলে যা রাস্তার উপরে বাইককে চালিয়ে নিয়ে যায়।  ভাল মানের রাবার দিয়ে তৈরি টায়ার  হলে চালক হয়ে বাইক চালানোর আরামই আলাদা।

আপনি টায়ার বদলানোর সময় ছাড়া কখনও বুঝতে  পারবেন  না যে আপনার বাইকের টায়ারগুলি রাস্তার উপরে চলতে গিয়ে কি পরিমাণ পুরানো হয়েছে। তাই নুতন টায়ারে আপনার বাইক সব সময় অনেক বেশী গতি পায় ।

%e0%a6%95%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%86%e0%a6%aa%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%87%e0%a6%95%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%95%e0%a7%87-%e0%a6%86%e0%a6%b0

২)  ব্রেক প্যাড ও ব্যাক লাইনস আপগ্রেড করা

আপনার বাইককে যত দ্রুত থামানো যাবে ও এটিকে তত বেশী সময় গ্যাস থাকবে আর তত দ্রুততর হবে এটি। অনেক বাইকের এখনও খারাপ মানের ব্রেক প্যাড ও রাবার ব্রেক লাইনস রয়েছে ।

স্টেইনলেস্ ষ্টীলের ব্রেক লাইনস  রাবার লাইন্স এর চেয়ে অনেক বেশী ভাল হয়  তার অর্থ হল স্টেইনলেস্ ষ্টীলের লাইনস অনেক দ্রুততর, শক্তিশালী, ও অনেক বেশী টেক সই।

উন্নত মানের এইচ এইচ  গ্রেড ব্রেক অনেক বেশী দিন ভাল থাকে, বাইককে দ্রতগতির করে তোলে আর সহজে পুরানো হয়না যেমন হয় নিম্ন মানের প্যাড গুলি । আমরা আপনাকে ইবিসি ব্রান্ডের জন্য সুপারিশ করব ।

৩)ফ্রেম স্লাইডার যোগ করা

আপনার শরীরের মতো আপনার বাইককেও সঠিক ভাবে রক্ষা করতে হবে।  আপনার যখন এই আত্মবিশ্বাস থাকবে যে আপনার বাইক ও আপনি দ্রুত গতিতে চললেও আপনারা সুরক্ষিত থাকবেন তখন আপনি বেশী মনোযোগের সাথে দ্রুত গতিতে বাইক চালাতে পারবেন।

ফ্রেম স্লাইডার আপনার মোটর বাইককে যেকোনো দুর্ঘটনায় অনেক বেশী প্রতিরক্ষা দেবে।

নুতন মোটরবাইক কেনার ১0 টি অত্যাবশ্যক টিপস

 

৪) ফুল গিয়ার পরিধান করা

রাস্তায় বাইক চালানোর জন্য সব ধরণের প্রতিরক্ষা পোশাক পড়ে বের হবেন। আপানি যদি অন্য কারো ভুলেও কোন দুর্ঘটনার শিকার হন তবুও যেন আপনি কোণ ক্ষতির সম্মুখীন হন সে ব্যবস্থা নিয়ে বাইক চালাবেন -যাতে আপনার আত্মবিশ্বাস ঠিক থাকে।

আর দ্রুত গতিতে বাইক চালতে চাইলে আপনাকে এসব পোশাক পড়েই রাস্তায় বের হয়ে হবে বাইক নিয়ে।

৫) সাসপেনসান সঠিক ভাবে সেট করা

মোটর সাইকেল আপনার সাইজের সাথে সেট করা থাকে না। একেক চালকের ওজন ও সাইজ একেক রকম। তাই ভিন্ন ভিন্ন সাইজের চালক যখন একই মোটর  বাইক চালায় তখন বাইক ভিন্ন ভাবে প্রতিক্রিয়া করে।

তাই নুতন বাইকে অনেক এডজাস্ট অপসান থাকে যেমন প্রি লোড বা কম্প্রেসান  যা আপনি বাড়ীতে এডজাস্ট করতে পারেন আপনার সাইজ ও ওজনের উপর ভিত্তি করে।

মোটরসাইকেল নির্বাচন করবেন কীভাবে: নতুন চালকদের মোটরসাইকেল নির্বাচন

 

৬) টায়ার প্রেসার

আপনার বাইকে নুতন টায়ার থাকার পরেও দেখা যাবে যে তা ভালভাবে আপনাকে বাইক চালাতে সাহায্য করবে না যদি না আপনি একে ভালভাবে ইন ফ্লেটেড করে।  আন্ডার ইনফ্লেটেড  টায়ারের জন্য বাইক  হ্যান্লিং খারাপ হয় আর ওভার ইনফ্লেটেড টায়ারের জন্য গ্রিপ ভাল হয় না।

আপনি আপরাইট থাকার জন্য আপনার দরকার সঠিক সেটিং আর টায়ার প্রেয়ার চেক করা যখন ই আপনি বাইক নিয়ে বাইরে চালাতে যাবেন।

৭) ফরক ওয়েল পরিবর্তন করা

যদি আপনার বাইক এর ডাম্পিং সমন্বয় করতে অসুবিধা হয় তাহলে ফরক ওয়েল পরিবর্তন করলে ফ্রন্ট সাসপেনসান  এর ডাম্পিং অলটার  এর রেট বেড়ে যাবে।

৮) গ্রিপ স্টম্প করা

আপনার মোটর বাইকের ট্যাঙ্কে স্ট্ম্প যোগ করলে বাইককে কন্ট্রোল করতে আরও সুবিধা হয় । আপনার বাইক টার্ন করার সময় আপনার হাঁটু ও থাই ব্যবহার করবেন । স্টম্প গ্রিপ  ট্যাঙ্কের সাথে আপনার পা ভাল ভাবে লাগিয়ে রাখতে অনেক কাজ করবে।

যার ফলে আপনার মোটর বাইকের সাথে ভাল ভাবে বসে থাকতে পারবেন।

৯) স্পরকেট  পরিবর্তন করা

টেকনিক্যালি এটা সত্যি আবার সত্যি নয়।  সামনের স্পরকেট এর দাঁত ফেলে দিলে  বা পিছনের টায় দাঁত যোগ করলে টর্ক একসিলারেসান বৃদ্ধি পায় । কারণ সামনে কম দাঁত থাকে তাই সামনে একটি স্পরকেট পরিবর্তন করা আর পিছনে তিনটি আসলে একই কথা।

তাই আমরা বলব সামনে এটা ফেলে দিতে ।  তবে ভি ৮ রেঞ্জের সবগুলি খুব ভাল যাতে ১৫ টি সামনের দাঁত রয়েছে  ।

১০)  বাইক চালানো  আরও বেশী প্রাকটিস করুন

বাইক নিয়ে দ্রুত গতিতে চলতে চাইলে সবচেয়ে কার্যকরী উপায় হল অনেক বেশী চর্চা করা । তাই সঠিক ভাবে বাইক ঠিক করে আপনি যত বেশী চালানো চর্চা করবেন ততই আপনার আত্মবিশ্বাস বাড়বে আর আপনি বাইক নিয়ে দ্রুত গতিতে চলতে পারবেন।

মোটর বাইক রিভিউ পড়তে পারেন  bike.com.bd সাথে জেনে নিন মোটর বাইকের দাম

মোটরবাইক লাইসেন্স এবং মোটরসাইকেল নিবন্ধন ফি পুনঃনির্ধারণ

মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স কিভাবে করবেন? 

ড্রাইভিং লাইসেন্স করার উপায়

ড্রাইভিং লাইসেন্সের লিখিত পরীক্ষার স্ট্যান্ডার্ড প্রশ্ন ব্যাংক ও উত্তর

মোটর বাইকিং And ড্রাইভিং A টু Z [পর্ব-০১] :: সূচনা, বিভিন্ন মটরসাইকেল, কেনার সময় লক্ষণীয় ও বাইক ইঞ্জিন

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।