কিভাবে মোটরসাইকেল এর ইঞ্জিন গরম করবেন

কিভাবে মোটরসাইকেল এর ইঞ্জিন গরম করবেন

 

How-to-warm-up-a-motorcycle-engine

কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আমি আজকে বাইক ব্যবহারকারীদের একটি প্রয়োজনীয় টিপস কিভাবে বাইক এর ইঞ্জিন গরম করতে হয় তা নিয়ে আলোচনা করব। বাইক এর ইঞ্জিন থেকে কখনো কোন গন্ধ পেয়েছেন ? কিংবা বাইক স্টার্ট রেখে আপনি পাশের দোকান গিয়েছেন, এগুলো দ্বারা আপনার বাইক এর জ্বালানী নস্ট হয়। এতে করে ইঞ্জিন অতিরিক্ত গরম হয়ে যায়।

কিভাবে আপনার মোটরসাইকেল এর ট্যাঙ্ক ফিল করবেন

 

পুরাতন মোটরসাইকেল এর কার্বোরেটর ও গ্লুগী ফুয়েল অনেক বেশি সময় নেয় ইঞ্জিন গরম করতে। কিন্তু নতুন ফুয়েল এ মডার্ন সিনথেটিক এর কারনে বাটন পুশ করার সাথে সাথে ইঞ্জিন গরম করে ফেলে।

হ্যা, কিন্তু এটা নির্ভর করে আপনার বাইক এর ইঞ্জিন কতটুকু পুরনো। যদি একটি নতুন বাইক হয়ে থাকে, তবে এটি মাত্র কয়েক সেকেন্ড এর মধ্যেই গরম হবে। এটা শুধুমাত্র ফুয়েল গরম হবে, গ্যাসকীট এবং ভাল্ভ সঠিক ভাবে নতুন ইঞ্জিনে সেট হয়ে যাবে। প্রথম ১০০০ কিমি. চলার পর এটি গরম করতে প্রয়োজন হবে না।

সবচেয়ে সঠিক ও ভালো উপায় হচ্ছে, বাইক স্টার্ট করে স্প্লুটারিং ছাড়া কিছুক্ষন চালিয়ে নেওয়া।

কিভাবে একটি ব্যবহৃত গাড়ির ইঞ্জিন পরীক্ষা করবেন

 

মডার্ন ইঞ্জিন ম্যানেজমেন্ট সিস্টেম ফুয়েল মিক্সিউর সঠিক ভাবে করে থাকে। ফলে, কার্বোরেটর এর চোক ঠান্ডা অবস্থা থেকে স্টার্ট নিতে পারে। এছাড়াও, মডার্ন সিনথেটিক অয়েল খুব তারাতারি ফ্লো হয়ে ঠান্ডা অবস্থায়ও ইঞ্জিন লুব্রিকেন্ট করতে পারে।

বাইক হেলমেট কিনবেন কীভাবেঃ কোন সাইজের হেলমেট নির্বাচন করবেন ও এর যত্ন।

 

ফুয়েল প্রেসার তখনি ঠিক থাকে, যখন বাইকের ওজন বৃদ্ধি পাবে। তাই, সঠিক ভাবে ইঞ্জিন লুব্রিকেন্ট করতে বাইকে স্থির অবস্থায় বসে থাকা উচিত।

আপনি যদি মডার্ন বাইক ব্যবহার না করে থাকেন কিংবা ব্যবহার করবেন না, অনেকদিন ধরে ব্যবহার করে থাকেন, তবে বাইকের বিয়ারিং এবং সিল এর ক্ষতি হতে পারে।

Honda-CX500

পুরাতন বাইকের ক্ষেত্রে আমার ১৯৮০ হোন্ডা সিএক্স৫০০। সচরাচর এই বাইক ব্যবহার করা হয় না। ইঞ্জিন এর চোক স্লোলি খুলে ফেলুন। এরপর আপনি শিউর হয়ে নিন যে, ইঞ্জিন স্মুথলি রানিং হচ্ছে কিনা এবং কোন ধরনের সাউন্ড হচ্ছে কিনা। ইঞ্জিন এর তাপমাত্রা নিয়ে ভাববেন না।

আবার, চোক বেশিক্ষন খুলে রাখবেন না। এতে ভাল্ভ, পিস্টন এবং রিং এ কার্বন জমে যাবে। যার কারনে বাইক থেকে কালো ধোয়া বের হয়।পুরাতন ইঞ্জিন এর স্মুথলি রানিং শুধুমাত্র নির্ভর করে এর কন্ডিশন, ডিস্প্লেসমেন্ট এবং কনফিগারেশন এর উপর।

 

 

আরও পড়ুনঃ

 

 

 

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।