ছেলেদের চুল বৃদ্ধির জন্য সবচেয়ে ভালো ৮টি শ্যাম্পু

ছেলেদের চুল বৃদ্ধির জন্য সবচেয়ে ভালো ৮টি শ্যাম্পু

চুল এমন একটা জিনিস যা আমাদের তারুন্য ও সৌন্দর্যের প্রতীক হিসেবে গণ্য। অল্প বয়সে মাথার চুল পড়ে যাওয়া ছেলেদের জন্য ভীষণ দুশ্চিন্তার একটি কারণ।

পুরুষের চুলের যত্ন এবং চুল পড়া রোধে করণীয় | পুরুষের চুল পড়া বন্ধের ২০ উপায়————

ছেলেদের চুল পড়া বন্ধ করার উপায়- ছেলেদের চুল পড়া বন্ধ করার ২০ টি উপায়

 আপনি আবশ্যই এই ব্যাপারটা লক্ষ্য করে থাকবেন যাদের মাথায় চুল নেই বা কম পরিমাণে আছে তাদেরকে বয়সের তুলনায় অনেকটা বৃদ্ধ এবং যাদের বেশি বয়স থাকা স্বত্তেও মাথায় অনেক ঘন চুল তাদের তুলনামূলক তরুণ দেখায়। এটা এই প্রমাণ করে যা চুল আমাদের সৌন্দর্যের মুকুট সরূপ যা কেউই হারাতে চায় না।

ছেলেদের চুল বৃদ্ধির জন্য সবচেয়ে ভালো ৮টি শ্যাম্পু

 

যদি আপনি চুল পড়া অথবা চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা নিয়ে চিন্তিত থাকেন তবে আপনার উচিত চুল পড়া কমায় ও চুলের স্বাভাবিক বৃদ্ধি বাড়ায় এমন শ্যাম্পু ব্যবহার করা।

চুলের বৃদ্ধিবর্ধক শ্যাম্পুগুলো সাধারণত চুলের একেবারে গোড়ায় যেয়ে পুষ্টি জোগায় এবং গোড়া মজবুত করে। হারবাল শ্যম্পুতে যে প্রাকৃতিক উপাদানসমূহ থাকে সেগুলোও চুলের ফলিসেলস এর বৃদ্ধি তরান্বিত করে।

এখন পুরুষদের চুলের বৃদ্ধিতে সহায়তাকারী সবচেয়ে ভালো ৮টি শ্যাম্পুগুলো নিয়ে কথা বলবো –

১। Sunsilk Long And Healthy Growth Shampoo (সানসিল্ক লং অ্যান্ড হেলদি গ্রোথ শ্যাম্পু) :

Sunsilk-Long-And-Healthy-Growth-Shampoo

এই শ্যাম্পুটিতে রয়েছে অত্যাবশকীয় ভিটামিন বায়োটিন যা চুলের বৃদ্ধিতে অনেক কার্যকরী। এছাড়াও এটি চুল ভেঙ্গে যাওয়ার সমস্যা থেকেও মুক্তি দেয়। যখন আপনার চুল ভেঙ্গে যাওয়া কমে যাবে তখন আপনি লক্ষ্য করবেন যে আপনার চুলের স্বাভাবিক বৃদ্ধি আরো তরান্বিত হচ্ছে। এই শ্যাম্পু চুলের গোড়ায় পুষ্টি জোগায়। চুলের বৃদ্ধিবর্ধক শ্যাম্পু হিসেবে এটি সস্তা আবার ব্যয়বহুল শ্যাম্পুও বলা যেতে পারে।

২। Lotus Kera-Veda Soya Protein & Brahmi Shampoo – Soyashine (লোটাস ক্যারা – ভেডা সয়া প্রোটিন অ্যান্ড ব্রাহ্মী শ্যাম্পু) :

Lotus-Kera-Veda-Shikakai-Amla-Herbal-Shampoo-amlapura

এর দাম প্রায় ২৫০ টাকা। লোটাস হারবাল সয়া শাইন প্রোটিন শ্যাম্পুতে রয়েছে সয়া প্রোটিন ও ব্রাহ্মীএই শ্যাম্পুটি নিষ্প্রাণ চুলকে করে তোলে ঝলমলে। হাইড্রোলাইজড সয়া প্রোটিন চুলের ক্ষয়ক্ষতি পূরণ করে আর ব্রাহ্মী চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

৩। Ducray Anaphase Stimulating Cream Shampoo (ডুক্রে এনাফেজ স্টিমুলেটিং ক্রীম শ্যাম্পু) :

Ducray-Anaphase-Stimulating-Cream-Shampoo

এই শ্যাম্পুটির দাম হবে প্রায় ৬৬০ টাকা। কারো কারো জন্য হয়তো এটা একটু ব্যয়বহুল কিন্তু যাদের খুব বেশি চুল পড়ে তাদের জন্য এই শ্যাম্পুটি খুবই কার্যকরী। কেননা এটা চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতে সাহায্য করে। এছাড়াও এটি চুলের গভীরে যেয়ে পুষ্টি জোগায়।

৪। Schwarzkopf Hair Activator Shampoo (শাওয়ার্জস্কোপ হেয়ার অ্যাক্টিভেটর শ্যাম্পু) :

Schwarzkopf-BC-Hair-Activator-Shampoo

এই শ্যাম্পু ব্যবহারে আপনার চুলের ফলিসেল কর্মক্ষম হয় এবং নতুন চুল উঠতে শুরু করে। আপনি এটি কিনতে গেলে দাম হবে প্রায় ৭৬০ টাকা। এই শ্যাম্পু ব্যবহারে আপনার ক্ষতিগ্রস্ত নিষ্প্রাণ চুলও কোমল আর ঝলমলে হয়ে উঠবে।

৫। Athena Hair for Sure Shampoo (এথেনা হেয়ার ফর শিউর শ্যাম্পু) :

Athena-Hair-for-Sure-Shampoo

এই শ্যাম্পুটি এমন ফর্মুলায় তৈরি যা আপনার চুল পড়া বন্ধ করবে সাথে সাথে নতুন চুল উঠতেও সহায়তা করবে। এটি ক্লিনিক্যালি পরীক্ষিত যে এর ব্যবহার নিরাপদ। এর দাম হবে প্রায় ২৫০ টাকা।

৬। Biotique Bio Kelp Fresh Growth Protein Shampoo (বায়োটিক বায়ো কেল্প ফ্রেশ গ্রোথ প্রোটিন শ্যাম্পু) :

Biotique-Bio-Kelp-Fresh-Growth-Protein-Shampoo

এটি প্রোটিন সমৃদ্ধ একটি শ্যাম্পু যা আপনার চুলের বৃদ্ধি নিশ্চিত করবে। আপনি এটি মাত্র ২৫০ টাকায় কিনতে পারেন।

৭। Shahnaz Husain Shagrow – Cleanser Cum Conditioner  (শাহনাজ হুসেইন শাগ্রো – ক্লিঞ্জার কাম কন্ডিশনার) :  

Shahnaz-Husain-Shagrow-Cleanser-Cum-Conditioner

এটি সম্পুর্ণ প্রাকৃতিক উপাদানে তৈরি শ্যাম্পু। এই শ্যাম্পুটি সব ধরণের চুলে ব্যবহার করা যাবে। যাদের চুলের আগা ফেটে যায় ফলে সবসময় নিষ্প্রাণ চুল থাকে এই শ্যাম্পুটি তাদের জন্য। এটি চুলের গোড়া থেকে গভীরে যেয়ে সব ময়লা বের করে আনে ফলে মাথার স্কাল্প পরিষ্কার থাকে। এটি আপনাকে অতিরিক্ত সেবাম থেকে সুরক্ষা দেবে। এতে রয়েছে সব প্রাকৃতিক উপাদান যেমন – ভ্রন্ধরাজ, ব্রাহ্মী ও বন্য চেরি। এর দাম হবে প্রায় ৯০০ টাকা।

৮। Khadi Herbal Amla & Bhringraj Shampoo (খাদি হারবাল আমলা অ্যান্ড ভ্রিনগ্রাজ শ্যাম্পু) :

Khadi-Herbal-Herbal-Amla-Bhringraj-Shampoo

এই শ্যাম্পুতে রয়েছে আমলা যা আপনার চুলকে বিবর্ণ হতে দেয় না এবং খুশকি সমস্যা থেকে দূরে রাখে। এটা আপনার চুলে অনেকটা হারবাল হেয়ার টনিকের মত পুষ্টি জোগায়। এতে রয়েছে রিটার নির্যাস যা আপনার চুলকে গভীর থেকে পরিষ্কার করে চুলের বৃদ্ধি নিশ্চিত করে। এই শ্যাম্পুতে কোনো প্যারাবিন বা সালফেট নেই।

 Tips——————–

চুল পড়া সমস্যায় কম বেশি অনেকেই ভুগে থাকেন। যাদের চুল পড়ার মাত্রা বেশি তাদের অনেক ক্ষেত্রে চুল পাতলা হয়ে যায়।

চিরতরে চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায় –পেঁয়াজের রস চুল পড়া বন্ধে করে

চুল পড়া রোধে পেঁয়াজের রস খুবই উপকারী। পেঁয়াজ এবং লেবুর রস. ৩ টেবিল চামচ পেঁয়াজের রসের সাথে ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এটি মাথার তালুতে আস্তে আস্তে ম্যাসাজ করুন। লেবুর রস খুশকি দূর করতে অনেক বেশী কার্যকরী। আর পেঁয়াজের রস নতুন চুল গজাতে সাহায্য করে।

মেহেদি পাতা কিছু দিন ঘন ঘন ব্যবহার করুন। পাতা বেটে লাগিয়ে শ্যাম্পু করে ফেলুন।

 

চুল পড়ার কারণ

চুল পড়া একটি সাধারণ সমস্যা। নারী-পুরুষ উভয়েরই চুল পড়ে।

 

কী কী কারণে চুল পড়েঃ

অ্যান্ড্রোজেনের কারণে চুল পড়া: অ্যান্ড্রোজেনিক হরমোন যেমন টেস্টোস্টেরন, অ্যান্ড্রোস্ট্রেনডিয়ন, ডিএইচটি হরমোনগুলো সাধারণত পুরুষের বেশি , সে কারণে পুরুষের চুল বেশি পড়ে।

চুল পড়ার জন্য অনেকাংশে দায়ী থাইরয়েড গ্রন্থির অসুখ, রক্তস্বল্পতা . যাদের টাক পড়ে, প্রায়ই দেখা যায়, তার বংশের কারো না কারো টাক আছে।

 

মেয়েদের চুল পড়ার সমাধান-

গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা চুল পড়ারোধের পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করে। ভিটামিন-ই চুল পড়া রোধে ও নতুন চুল গজানোর ক্ষেত্রে খুবই কার্যকরী,  ওমেগা- থ্রি (৩) ফ্যাটি অ্যাসিড চুল পড়া রোধে খুব কার্যকর। প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড তিসির তেলে পাওয়া যায়। মেহেদি পাতা কিছু দিন ঘন ঘন ব্যবহার করুন। পাতা বেটে লাগিয়ে শ্যাম্পু করে ফেলুন।

 

চুল পড়া বন্ধের তেল—

চুল পড়া বন্ধ করতে ভিটামিন ই ক্যাপসুল খান অথবা ই ক্যাপ নারকেল তেলের সাথে মিশিয়ে হালকা গরম করে চুলে লাগান। ক্যাস্টর অয়েল তেলের সাথে মিশিয়ে ব্যাবহার করতে পারেন।

 

খাটি কালো জিরা তেল নতুন চুল গজানোর জন্যে সহায়ক। মাথায় কালোজিরার তেল ব্যবহার করা আর খাবারে কালোজিরা ব্যবহার খুব ভালো ফল দেয়।

 

চুল পড়া বন্ধের ঔষধ

চুল পড়া বন্ধের উপায়

ছেলেদের চুল পড়া বন্ধ করার উপায়

মেয়েদের চুল পড়ার সমাধান

চুল পড়া বন্ধের তেল

মেয়েদের চুল পড়া রোধে করণীয়

চুল পড়া রোধের উপায়

নতুন চুল গজানোর উপায়

 

Summary
ছেলেদের চুল বৃদ্ধির জন্য সবচেয়ে ভালো ৮টি শ্যাম্পু
Article Name
ছেলেদের চুল বৃদ্ধির জন্য সবচেয়ে ভালো ৮টি শ্যাম্পু
Description
চুল এমন একটা জিনিস যা আমাদের তারুন্য ও সৌন্দর্যের প্রতীক হিসেবে গণ্য। অল্প বয়সে মাথার চুল পড়ে যাওয়া ছেলেদের জন্য ভীষণ দুশ্চিন্তার একটি কারণ। পুরুষের চুলের যত্ন এবং চুল পড়া রোধে করণীয় | পুরুষের চুল পড়া বন্ধের ২০ উপায়------------ ছেলেদের চুল পড়া বন্ধ করার উপায়- ছেলেদের চুল পড়া বন্ধ করার ২০ টি উপায়
Author

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।