ছেলেদের জন্য প্রাকৃতিক উপায়ে ফর্সা হওয়ার ৬টি দারুন টিপস

ছেলেদের জন্য প্রাকৃতিক উপায়ে ফর্সা হওয়ার ৬টি দারুন টিপস

আমাদের দৈনন্দিন ব্যস্ততম জীবনে পুরুষদের ত্বকের যত্ন নেয়া হয় না। দিনভর কাজ, ধুলাবালি, রাস্তার কালো ধোয়া, রোদের তাপ সব শেষে বাসায় ফিরে আয়নার নিজের চেহারা দেখে অবাক হওয়াটা শুধু বাকি থাকে। মুখে কালো ছোপ আর ধুলাবালিতে চেহারার উজ্জ্বলতা কোথায় যেনো হারিয়ে গেছে। মেয়েদের তুলনায় ছেলেদের ত্বক কম সংবেদনশীল।

ছেলেদের জন্য প্রাকৃতিক উপায়ে ফর্সা হওয়ার ৬টি দারুন টিপস


ছেলেদের সেরা ১০ টি তৈলাক্ত স্কিন এর ফেয়ারনেস ক্রিম ও দাম


যার কারনে মেয়েদের জন্য তৈরিকৃত বিউটি প্রোডাক্ট এবং ত্বক ফর্সা করার ঘরোয়া পদ্ধতি ছেলেদের ক্ষেএে ভালো কাজ করে না।


>>> রঙ ফর্সা করার সবচেয়ে ভাল ১১ টি ফেয়ারনেস ক্রিম বা হোয়াইটেনিং ক্রিম/ <<<


যদিও বিভিন্ন বিউটি প্রোডাক্ট শুধুমাএ ছেলেদের জন্য তৈরি করা হয়,তবে খুব ভালো ফলাফল পাওয়া যায় না।যদি আপনি এই প্রোডাক্টের পিছনে  টাকা খরচ করে ক্লান্ত হয়ে থাকেন। তবে নিরাশ  হবেন না,কারন আপনিও পেতে পারেন ফর্সা এবং গ্লোয়িং ত্বক যদি আপনি ঘরোয়া এই পদ্ধতিগুলো অবলম্বন করেন।


>>ফেয়ারনেস ক্রিম, জেনে নিন বিখ্যাত ও জনপ্রিয় সব ত্বক ফর্সাকারী ক্রিমের ক্ষতিকারক মারকারি লিস্ট


.মেলানিন কমানোঃ

 

আমাদের ত্বকে মেলানিন নামে এক ধরনের পদার্থ রয়েছে। এই মেলানিনই আমাদের ত্বকের রং নির্ধারণ করে। যাদের শরীরে মেলানিন যতবেশী তাদের ত্বক তত কালো।তাই ত্বককে সূর্যের অতি বেগুনী রশ্মি থেকে দূরে রাখতে হবে।

বাইরে বের হওয়ার আগে অবশ্যই ঘাড়,হাত, ঢাকা পোশাক এবং পা ঢাকা জুতা ব্যবহার করা উচিত।আর অবশ্যই মাথায় হ্যাট এবং চোখে সানগ্লাস পড়া উচিত ত্বককে বেগুনী রশ্মী থেকে বাচাঁতে।

বাইরে বের হওয়ার আগে ভালো সানস্ক্রিন(SPF) লোশন ব্যবহার করতে হবে।

 

.ত্বকের যত্নে এক্সফোলিয়েশনঃ

 

ত্বকের যত্নে এক্সফোলিয়েশন খুব কার্যকর,এটা হাইপার পিগমেন্টেডের মাধ্যমে মরা চামড়া দূর করে এবং নতুন চামড়া তৈরি করে।ত্বককে এক্সফোলিয়েশন করতে চাইলে আপনি নিজেই ঘরে স্ক্রাব বানিয়ে নিতে পারবেন।

১/২ কাপ চালের গুড়া,১/২ কাপ পাকা পেঁপে।সাথে ১/২ লেবুর রস।স্ক্রাব লাগানোর আগে পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে এবং পেষ্টটি মুখে এবং ঘাড়ে লাগিয়ে আঙ্গুলের সাহায্যে ম্যাসাজ করতে হবে।

১৫ মিনিট পর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিতে হবে।ভালো ফলাফলের জন্য সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারবেন।পেঁপে ত্বকের জন্য খুব ভালো এক্সফোলিয়েশন এবং ফর্সা করতে সাহায্য করে।

লেবুতে আছে প্রাকৃ্তিক ব্লেচিং সিস্টেম।এই স্ক্রাবটি তৈলাক্ত ত্বকের জন্য খুব ভালো।তবে এক্সফোলিয়েশন ব্যবহারের পর অবশ্যই ভালো  ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

 .কমলা,লেবু এবং দইঃ 

১ টেবিল চামচ শুকনা কমলার খোসা এবং ১ টেবিল চামচ শুকনা লেবুর খোসা সাথে ২ টেবিল চামচ দই।একসাথে সব ব্লেন্ড করে মুখে এবং ঘাড়ে ২-৩ মিনিট ম্যাসাজ করতে হবে।এই প্যাকটি ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

এই প্যাকটি ড্রাই স্কিনের জন্য খুব ভালো এবং এক্সফোলিয়েশন ব্যবহারের পর অবশ্যই ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

 

.ওটমিল,চিনি এবং দুধঃ

আপনি যদি প্রাকৃ্তিক স্ক্রাব তৈরি করতে চান তবে ২ টেবিল চামচ ওটমিল,২ টেবিল চামচ চিনি এবং হাফ কাপ দুধ একসাথে ব্লেন্ড করে মুখে এবং ঘাড়ে ম্যাসাজ করতে হবে।

১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।এরপর ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে,এই প্যাকটি সব ধরনের ত্বকের জন্য।

 

.প্রাকৃতিক উপায়ে ব্লিচঃ 

প্রাকৃতিক ভাবে লেবু ত্বক পরিষ্কার করে এবং লেবু ব্লিচিং এর কাজ করে যা ছেলেদের ত্বকের জন্য ভালো।

লেবু রোদের পোড়া দাগ দূর করতে সাহায্য করে।লেবুতে অ্যাসকরবিক অ্যাসিড থাকে যা ত্বকের ব্লিচের কাজ করে।

একটি পাএে লেবুর রস নিয়ে তাতে তুলা ভিজিয়ে ত্বকে ও ঘাড়ে ব্যবহার করতে হবে।৫-১০ মিনিট অপেক্ষা করে ভালো করে ধুয়ে ফেলতে হবে।এরপর ত্বকে ভালো ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

 

.আমন্ড ফেস মাস্কঃ

আমন্ড ফেস হোয়াইটিং মাস্ক পুরুষের ত্বকের জন্য খুব কার্যকর।

৮-১০ টি আমন্ড সারা রাত ভিজিয়ে রেখে দিতে হবে।এরপর আমন্ড,দুধ এবং গোলাপ জল একসাথে পেষ্ট করে মুখে এবং ঘাড়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে নিতে হবে।

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বাড়ানোঃ

  • ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে। এছাড়া মেলানিনকেও অনেকটা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে। তাই অবশ্যই দিনের শুরুটা ভিটামিন সি দিয়ে করুন তাহলে দেখবেন আপনার চেহারায় উজ্জ্বলতা ফিরে আসছে এবং আপনি সত্যি সত্যি ফর্সা হয়ে যাচ্ছেন।
  • ভিটামিন সি সমৃদ্ধ খাবার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।কমলা,লেবু,পেয়ারা,পেঁপে,আম ভিটামিন সি সমৃদ্ধ।সবুজ শাক-সবজিতে প্রচুর পরিমানে ভিটামিন সি আছে যা ত্বকের জন্য খুব কার্যকর।
  • রঙিন সবজি এবং ফলে বিটা ক্যারোটিন রয়েছে যা ত্বকের জন্য পুষ্টিকর এবং ব্রণের জন্য বেশ উপকারী। এছাড়া ভিটামিন এ ও ত্বকে লাবণ্যতা ফিরিয়ে আনতে সহায়তা করে। এই দুটি উপাদান ত্বকের মেলানিনের মাত্রা কমিয়ে এনে আপনানে ফর্সা হতেও সহায়তা করে।

 

 

Summary
Article Name
ছেলেদের জন্য প্রাকৃতিক উপায়ে ফর্সা হওয়ার ৬টি দারুন টিপস
Description
রঙিন সবজি এবং ফলে বিটা ক্যারোটিন রয়েছে যা ত্বকের জন্য পুষ্টিকর এবং ব্রণের জন্য বেশ উপকারী। এছাড়া ভিটামিন এ ও ত্বকে লাবণ্যতা ফিরিয়ে আনতে সহায়তা করে। এই দুটি উপাদান ত্বকের মেলানিনের মাত্রা কমিয়ে এনে আপনানে ফর্সা হতেও সহায়তা করে।

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।