জেনে নিন কিভাবে গ্যাস স্টোভ পরিষ্কার করবেন

গ্যাস স্টোভের রক্ষণাবেক্ষণ -জেনে নিন কিভাবে গ্যাস স্টোভ পরিষ্কার করবেন

গ্যাস স্টোভ হল ঘরের একটি সাধারণ যন্ত্র যা খুব ঘন ঘন ব্যবহার করা হয়। এই কারনেই, এই যন্ত্রটি আপনাকে ঘন ঘন পরিষ্কার করতে হবে এবং এর পরিস্কারের জন্য আপনাকে সময় দিতে হবে।

কিভাবে গ্যাস স্টোভ পরিষ্কার করবেন

নিয়মিত পরিস্কারের সময় প্রথমেই খেয়াল করবেন যে, স্টোভ যেন সম্পূর্ণ ঠান্ডা থাকে। এরপর সাবান পানি বা গরম জল এর উপর ছড়িয়ে দিবেন এবং একটি স্ক্রাব দিয়ে গ্যাস স্টোভ পরিষ্কার করবেন এর বক্ষনাবেক্ষনের জন্য।

এরপর স্টোভের উপরের দিকে একটি ভিজা কাপড় দিয়ে মুছে মুছে পরিষ্কার করবেন। ভিজা কাপড় দিয়ে পরিষ্কার করার পর শুকনো কাপড় দিয়ে স্টোভের চারিদিকে পরিষ্কার করবেন।

যদিও গ্যাস স্টোভ পরিষ্কার করা একটি ঝামেলা পূর্ণ কাজ কিন্তু এটি পরিস্কারের সহজ উপায় হল এর প্রতিটি অংশ আলাদা ভাবে পরিষ্কার করা। এটাই গ্যাস স্টোভ পরিস্কারের সবচেয়ে কার্যকরী উপায়।

একটি গ্যাস স্টোভের ৪ টি প্রধান অংশ থাকে-

 

এর প্রতিটি অংশ পরিষ্কার করতে হয় ঠিকঠাক ভাবে। চারটি অংশ হল

   কন্ট্রোল নব- যা হল কন্ট্রোল প্যাষ্টোভ

    সারফেস বার্ন আর

    বার্নার গেট

   সর্বশেষ রিফ্লেক্টর বা ড্রিপ প্যান ।

প্রতিটি অংশের বর্ণনা আর পরিষ্কার করার পদ্ধতি নিচে দেয়া হল –

  1. কন্ট্রোল নব বা নিয়ন্ত্রণ বোতাম –

অধিকাংশ কন্ট্রোল নবই সহজে স্টোভ প্যান থেকে খোলা যায়। এই বাটন, প্যানেল এবং ট্রিম অবশ্যই নিয়মিত পরিষ্কার করতে হবে যদি আপনি আপনার গ্যাস স্টোভ ভাল ভাবে বহুদিন ব্যবহার করতে চান।

সবার আগে নরম ভিজা কাপড় দিয়ে ট্রিম পরিষ্কার করুন। এরপর শুকনা কাপড় দিয়ে ভালোভাবে মুছে শুকিয়ে ফেলুন। একটি কাপড় সাবান পানিতে ভিজিয়ে যত্নের সাথে ঠিক মতো কন্ট্রোল নব পরিষ্কার করুন । আপনি এটা যেসব নব খোলা যায় না সেগুলিতেও করতে পারবেন।

কিভাবে গ্যাস স্টোভ পরিষ্কার করবেন-productreviewbd

এটা নিশ্চিত করবেন যে, নব যেন ভিজা না থাকে বা অনেক পানি ব্যবহার করা না হয়। আর যাতে কোন ময়লা বা দাগ না থাকে সেদিকে খেয়াল করুন ।

  1. সার্ফেস বার্নার

 গ্যাস স্টোভে প্রতি ৩ মাসে একবার এর সব কিছু অবশ্যই পরিষ্কার করতে হবে। সার্ফেস বার্নার প্রতিদিন পুরনো কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। সবচেয়ে সহজ উপায় হল আপনার বেসিন এ গরম পানি নিয়ে এতে পরিস্কারের যে সল্যুসান ব্যবহার করেত চান তা মিশাবেন ।

সার্ফেস বার্নার গুলি নিয়ে এই পানিতে কিছুক্ষন ভিজিয়ে রাখুন যাতে ময়লা নরম হয়ে আসে আর সহজেই তোলা যায়। এরপর গরম পানি নিচে সার্ফেস বার্নার গুলি ভালভাবে ধুয়ে ফেলুন। একটি শুকনো পরিষ্কার কাপড় দিয়ে এগুলি মুছে শুকিয়ে ফেলুন এবং আবার যায়গা মতো এগুলি বসিয়ে দিন।

  1. বার্নার গেটস

গ্যাস স্টোভের রক্ষনাবেক্ষন সত্যি সহজ কারণ এর সবকিছু খোলা যায় । বার্নার প্লেটগুলি সার্ফেস থেকে সরিয়ে সাবানের পানিয়ে পুরোপুরি পরিষ্কার করেন। এরপর যেসব স্ক্রাব দিয়ে ঘষলে দাগ পড়বে না এমন প্যাড নিয়ে আর বেকিং সোডা দিয়ে পরিষ্কার করতে হবে যদি শক্তিশালী কোন ময়লা থাকে।

Gas-Stove-Clean-productreviewbd

  1. ড্রিপ প্যান

সবার শেষ আপনার গ্যাস স্টোভ পরিস্কারের সর্বশেষ পর্যায়ে আপনাকে এর ড্রিপ প্যান পরিষ্কার করতে হবে। এগুলি সহজেই আলাদা করে সাবান পানিতে ভিজিয়ে স্ক্রাব দিয়ে পরিস্কার করুন। সাবান পানি ফেলে দিয়ে পরিষ্কার শুকনো কাপড় দিয়ে মুছে সব কিছু শুকনো করে ফেলুন।

how-to clean-gasstove-drippan

তো হয়ে গেল, আপনার গ্যাস স্টোভ পরিষ্কার। খুব কঠিন কিছু কিন্তু নয়। শুধু দরকার একটু সময় আর যত্ন নিয়ে কাজটি করা ।

 আপনি আরো পড়তে পারেন

ওয়াশিং মেশিন কিভাবে কিনবেন? ওয়াশিং মেশিন কেনার গাইড

কিভাবে আপনার রান্নাঘরের চিমনি পরিষ্কার করবেন-জেনে নিন কিছু সহজ আর সাধারণ উপায়

রাইস কুকার পরিষ্কার করার সহজ চারটি ধাপ

 

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।