মিক্সার গ্রিন্ডার কিনেবেন কিভাবে ঃ কেনার নির্দেশিকা

আমাদের এই আর্টিকেল মিক্সার গ্রিন্ডার কিভাবে কিনবেন, আপনার রান্নাঘরের জন্য কোনটি উপযুক্ত এসব বিষয়ে আপনাকে ধারনা দিতে সাহায্য করব।

রান্নাঘরের ছোট যন্ত্রগুলি যেমন জুসার মিক্সার বা ফুড প্রসেসর আমাদের কাজের ভার অনেক কমিয়ে দিয়ে আমাদের সময় বাচায়।

এসব যন্ত্রগুলির সাহায্যে আপনি, ছোটো পিউরি করা, গ্রেট করা বা কিমা বানানো এমনকি চপিং করতে পারবেন আর রান্নার সময় উপাদান তৈরি করতে। এগুলি আমাদের ম্যানুয়াল কাজ কমিয়ে দ্রুততার সাথে রান্না শেষ করতে সাহায্য করে।

%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%95%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%87%e0%a6%ac%e0%a7%87

 আপনি একটি মিক্সার গ্রিন্ডার কেনার আগে নিজেকে নীচের ৫ টি প্রশ্ন করবেন ?

  1. আপনার বাজেট কত?
  2. ভাল ব্র্যান্ড কোনগুলি?
  3. আমার কি দরকার -জুসার, ব্লেন্ডার,চপার, নাকি ফুড প্রসেসর -যা আমার প্রয়জনে মিটাবে???
  4. এই ব্রান্ডের ওয়ারেন্টি আছে না নেই?
  5. আমার শহরে আমি এই ব্রান্ডের সার্ভিস সেন্টার পাব?

আপনার কেন একটি মিক্সার বা ফুড প্রসেসর দরকার?

  •       এগুলি আমাদের রান্নার সময় বাঁচায় ( তাড়াতাড়ি,মাংসের কিমা,গুড়া মসলা,শুকনা মসলা তৈরী করা)
  •       এগুলি ব্যবহার নিরাপদ ও সুবিধাজনক
  •       এগুলি ব্যবহারে তেমন বেশী বিদ্যুৎ খরচ হয়না।

বাজেট

আপনার বাসার মিক্সার গ্রিন্ডার( Mixer Grinder) কেনার জন্য আপনি কত টাকা আলাদা করেছেন? আপনি কোন মডেল এর গ্রিন্ডার পছন্দ করবেন তার উপরে দাম নির্ভর করছে। তবে সব রকমের বাজেটের জন্যই এই রান্নাঘরের যন্ত্রগুলি আছে।

ব্রান্ড

দেশীয় ও বিদেশীয় সব ধরণের কোম্পানি যারা এইসব ছোট যন্ত্রগুলি প্রস্তুত করে তারা বিভিন্ন দামে ও বিভিন্ন কার্যকরীতার মডেল এর পণ্য  বাজারে এনেছে। তবে সব চেয়ে বেশী বিক্রি হওয়া ব্র্যান্ড গুলি হল  মরফি রিচারড, Walton ,ফিলিপস, বাটারফ্লাই, Siemens,Kenwood,পানাসোনিক, Sebec(সেবেক), এবং Miyako Blender (মিয়াকো মিক্সার) ।

%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%95%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%87%e0%a6%ac%e0%a7%87walton-%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%be%e0%a6%b0-productreviewbd

%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%95%e0%a7%87%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0

বিভিন্ন ধরণের মিক্সার ও ফুড  প্রসেসর

মিক্সার গ্রিন্ডার

মিক্সার গ্রিন্ডার প্রথমত যে কাজ গুলি করে টা হল মিক্সিং, ব্লেন্ডিং ও গ্রিন্ডিং। এগুলিতে সাধারণত দুটি জার থাকে ।

মিক্সার গ্রিন্ডারের অংশ সমূহ

মিক্সার গ্রিন্ডারে দুটি জার থাকে। বড় জার যা স্টেইনলেস স্টীলের তৈরি আর একটি খুব ভাল ভাবে ফিট করা লিড । এটা খুব শক্ত যা দিতে নারকেল বা মাংস কিমা বানানো যায়।

সুকনো গ্রিন্ডাটি ছোট জার আর এটি সাধারণত মসলা গুড়ো করার জন্য ব্যবহার করা হয়। কফি বীণ গুড়া করার জন্য এটি ব্যবহার করা যায় । মিক্সার সাধারনত বিদ্যুতে চলে তবে ব্যাটারিচালিত গ্রিন্ডার পাওয়া যায়।

জে এম জি

জেএমজি একটি জুসার, মিক্সার ও গ্রিন্ডার। এটি মিক্সার গ্রিন্ডারের মতো তবে এতে জুস তৈরির অতিরিক্ত জুসার থাকে।

অল ইন অল ফুড প্রসেসর

অল ইন অল ফুড প্রসেসর দিয়ে আপনি খাবার চপিং, বেলন্ডিং,মিক্সিং বা গ্রিন্ডিং করতে পারবেন। আপনার প্রয়োজন অনুযায়ী বিভিন্ন রকমের ও সাইজের ফুড প্রসেসর রয়েছে।  এটিতে বিভিন্ন রকমের ব্লেড ও ডিস্ক থাকে কাজের ধরণ বুজে আপনাকে তা ব্যবহার করতে হবে। এতে একটি ফিডিং টিউব থাকে যা দিয়ে প্রসিং চলা অবস্থায় আপনি স্লাইসিং এর জন্য খাবার যোগ করতে পারবেন।

স্পাটুলা, ব্লেড আর অতিরিক্ত ঢাকনি দেয়া হয় সুবিধার জন্য।  অধিকাংশই বিদ্যুতে চলে তবে বহনযোগ্যগুলি ব্যাটারি চালিত।

ফুড প্রসেসরের যন্ত্রাংশ সমূহ

চপার

চপারের সাহাজ্যে  অল্প সময়ে আপনি ফল ও সবজি কাটতে , টুকরো করে এমনকি  স্লাইস করতে পারবেন। চপার সাধারণত সবজি বা ফল স্লাইস করতে ব্যবহার করা হয় সালাদ , সালসা বা কন্ডিমেন্ট প্রস্তুত করতে। এটা সাধারণত একটি জার যার মধ্যে চপিং ব্লেড থাকে এব্বং স্টেইনলেস স্টীলের তৈরি। এজন্য মরিচা পড়ে না এবং অনেক দিন ধারালো  থেকে। তবে চপার দিয়ে আপনি ফল বা সবজি একই আকারে কা তে পারবেন না ।

ব্লেন্ডার

ব্লেন্ডার সাধারণত নরম কিছু পিউরি করতে বা চাটনি বানাতে ব্যবহার করা হয়। এছাড়া মিল্কসেক, স্মুদি বা ককটেইল তৈরিতে কার্যকর।  কিছু কিছু ব্লেন্ডারে আইস ক্রাসার থাকে তা দিয়ে আপনি আপনার পানীয় এর মধ্যে ক্রাস আইস পান করতে পারবেন।

জুসার

বিভিন্ন রকমের জুসার আছে বিশেষ করে বিভিন্ন রকমের ফল হতে জুস তৈরির জন্য।  তবে নরম ফল যেমন  কলা, আপেল, পেয়ারা ও অন্যান্য ফলের জন্য এলগেটর জারের জুসার গুলি ভাল। চওড়া জারের জুসার গুলিতে উপরের দিক হতে টিউব থাকে যাতে ফল দিতে হয় । এগুলিতে ফলের পাল্প আলাদা করার জন্য আলাদা যায়গা থাকে।

আটা মিক্সার

এটা একটি বিশেষ যন্ত্র যা দিয়ে আটা বা ময়াদা মিক্স করা হয়। এই একটি বড় ভেসেল থাকে যাতে একটি হ্যান্ড ল থাকে। জারটি আটা বা ময়দা ভরে দিতে হয় এরপর এটি এগুলি মিক্স করে নরম ডু তৈরি করে।

ব্লেডের প্রকারভেদ ও এর ফাংসান

productreviewbd-1


productreviewbd-2-mixergrinder

গতি: 

যে যন্ত্রের গতি যত বেশী সেটি ব্যবহার তত সহজ ও সুবিধাজনক। অধিকাংশ গ্রিন্ডার মিক্সার বা ফুড প্রসেসর এর বাটন নব টাইপ বা পিয়ানো টাইপের । অধিকাংশ ব্র্যান্ড তিনটি লেভেলের গতি সম্পন্ন । তবে অত্যাধুনিক মডেলগুলিতে আপনি আরও বেশী গতির অপসান পাবেন।

সুবিধাজনক ডিজাইন

অধিকাংশি মিক্সার স্লিম আর রান্নাঘরের খুব অল্প যায়গা নেয়। এগুতিতে সহজে খোলা যায় এমন জার থাকে আর থাকে ফিড টিউব, আর ফুড পুশার। কিছু কিছু মিক্সারে তেল ডিস্পেন্সার থাকে যাতে তেল দেয়া যাতে আর খাবার মিক্সারে লেগে না যায় ।

অতিরিক্ত ভরে না যায় সেই প্রতিরক্ষা বৈশিষ্ট্য

এটি এমন একটি বৈশিষ্ট্য যা আপনাকে জারটি বেশী ভরে না যায় সেই  এলারট দেবে যাতে আপনার ব্লেড নষ্ট না হয়ে যায়। এটি খুব গরম কিছু জারে দিলেও এলারট দিবে যাতে জারের দেয়াল ক্ষতিগ্রস্ত না হয়।

জারের সংখ্যা

অধিকাংশ মিক্সার বা ফুড প্রসেসরের দুটি বা তার বেশী জার থাকে এর কার্যকরীতা আর মডেল এর উপর নির্ভর করে।

পালস সুবিধা

মিক্সার গ্রিন্ডারের পালস সুবিধা খাবার গুড়ো করার জন্য সুবিধাজনক।জে এম জি খাবারকে একটু বেশী মিহি করে ফেলে তবে টমেটো বা সিদ্ধ ডিম এর জন্য ভাল ।

তালাবদ্ধ করার সুবিধা

এসব যন্ত্রে সেফটি লক সুবিধা থাকে । যতক্ষণ পর্যন্ত না লিড ঠিকভাবে আটকানো হয় ততক্ষন এটি কাজ করা শুরু করে না।

সুইচের প্রকারভেদ

এসব যন্ত্রে দুই ধরণের সুইচ থাকে। রোটারি বা গোল ধরণের বা পিয়ানোর ধরণের। যেএমজি তে রয়েছে পিয়ান টাইপের   আন্তর্জাতিক মানের গ্রিন্ডারের মতো। রোটারি টাইপের গুলির নব ডায়াল ধরণের।

ওয়ারেন্টি

প্রায় সব প্রস্তুতকারকেরাই রান্নাঘরের এসভ ছোট যন্ত্রের ওয়ারেন্টি দিয়ে থাকে। ব্র্যান্ড অনুযায়ী এগলি ভিন্ন হয়। তবে কেনার আগে এর ওয়ারেন্টির সব শর্ত ভাল ভাবে পড়ে নেয়া উচিৎ।

সার্ভিস ও রক্ষনাবেক্ষন

যেহেতু মিক্সার গ্রিন্ডার এ ওয়ারেন্টি  থাকে তাই এর ডিলার এ সব ধরণের সার্ভিস দিয়ে থাকেন। ওয়ারেন্টই শেষ হওয়ার পর আপনাকে স্থানীয় ডিলার বা সার্ভিস সেন্টার এ গিয়ে সার্ভিসিং করাতে হবে।

নিরাপত্তা টিপস

  • আপনি যখন যেএমজিতে খাবার দেবেন তখন নিশ্চিত হবেন যে পাওয়ার বাটন ও পাওয়ার সাপ্লাই পুরোপুরি বন্ধ থাকবে।
  • বৈদ্যুতিক শক থেকে রক্ষা পাওয়ার জন্য সকেট ভাল ভাবে আরথিন করা ভাল।
  • জারের লিড শক্ত ভাবে লাগাবেন যখন গ্রিন্ডার চালু করবেন।
  • জন্ত্রতিকে একটি সমান জাইগায় রাখবেন যদিও এর নিচে সমান স্লিপ প্রফ ফিট থাকে।
  • চালু অবস্থায় ফেলে অন্য কোথাও যাবেন না ।
  • এটি চালুর সময় পিউরিতে যথেষ্ট পরিমাণ পানি দেবেন।
  • গরম জিনিস জারে দেবেন না তাহলে জারের দেয়াল নষ্ট বা ফেতে যেতে পারে।

যন্ত্রাংশ সমূহ

ইমপ্যাক্ট রেসিসটেন্স প্লাস্টিক এক্সেসরিস

পলিকারবোনেট প্লাস্টিক  এই প্রসেসর এ ব্যবহার করা হয় । মেসিনের বডি,  জার, স্পাটুলা ফাইন প্লাস্টিকের তৈরি যা সহজে নষ্ট হয় না ।

স্লিপ প্রুফ ফিট

এর জন্য এটি পিছলে কোথাও পড়ে যেতে পারেন ।

সারজ প্রটেক্টর

এই বিশেষ ভাবে যেএমজির জন্য এর ফলে প্রয়োজনের বেশী ভোল্টেজ পাস হতে পারে না।

ডাস্ট কভার

 যখন মেশিন ব্যবহার করা হয় না তখন এই ডাস্ট কভার মেশিনে ধুলা ময়লা জমা হতে দেয় না।

স্পাটুলা –

এটি হল যা দিয়ে খাবার সমান ভাবে গুড়ো হয়। এটিকে মেশিন থেকে সরানো যায় । তাই আপনার হাত ও আঙ্গুলের নিরাপত্তার  জন্য এটিকে বাইরে বের করে খাবার বের করবেন।

ডিস্ক রেক

রিস্ক রেক ব্যবহার করে আপনি সব ডিস্কগুলি রেকে রাখবেন। যেহেতু  ডিস্ক ও ব্লেড ধারালো তাই যাতে কোনোরকম দুর্ঘটনা না ঘটে তাই আলাদা রাখবেন। সব কিছু বাচ্চাদের হাতের নাগালের বাইরে রাখবেন।

 

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।