মোটরসাইকেল এর বডি এবং পার্টস থেকে জং পরিষ্কার এর দারুন টিপস

মোটরসাইকেল এর বডি পার্টস থেকে জং পরিষ্কার এর দারুন টিপস

মোটরসাইকেল এর মাঝে অনেক মুল্যবান কিছু অংশ থাকে যেগুলোর মাঝে জং ধরে ক্ষয় হয়ে যাওয়া এবং নষ্ট হয়ে যাবার ঘটনা একদম সচরাচর ঘটে থাকে কারণ, আমাদের মোটরসাইকেল সকল সময়ই বাইরে ধুলো বালি কাঁদার মাঝে দিয়ে চালিয়ে যেতে হয় এবং সময়ের অভাবে হয়তো অনেক কিছুই খেয়াল করে পরিষ্কার করিনা কিংবা যত্ন নেই না ।

মোটরসাইকেল এর বডি এবং পার্টস এর মাঝ থেকে জং পরিষ্কার

কিন্তু কিছুদিন এরকম অবহেলার ফলে আমাদের বাইকের মাঝে থাকা কিছু গুরুত্বপূর্ণ অংশে জং ধরে ক্ষয় এবং নষ্ট হয়ে যায় তার মাঝে বাংলাদেশে এখন সম্পূর্ণ বৃষ্টির মৌসুম আর এখন পানিতে ভিজে এই সমস্যা হবার প্রবণতা অনেক বেশি ।

 চলুন দেখে নেই মোটরসাইকেল এর বডি এবং পার্টস এর মাঝে থেকে কিভাবে জং পরিষ্কার করবেন সে বিষয়ে কিছু মুল্যবান টিপস-

প্রথমেই আপনাকে যা করতে হবে সেটা হল জং ধরা যখন শুরু হবে দেখতে পাবেন ঠিক তখনি অল্প কেরোসিন দ্বারা পরিষ্কার করে নিন ।

প্রতিদিন মোটরসাইকেল পরিষ্কার রাখা এবং নিয়মিত  সকল অংশ চেক করা আপনার বাইককে অনেক সমস্যার হাত থেকে রক্ষা করবে

এবং আগাম ধারণা দিবে।

কিন্তু জং ধরে গেলে তারপর কি করবেন ?

১। শুরুতেই মোটরসাইকেল এর মাঝে জং আক্রান্ত  স্থান  পরিষ্কার এর জন্য বাজারে মোটরসাইকেল এর পার্টস দোকান থেকে আপনি মোটরসাইকেল এর শ্যাম্পু কিনে নিতে পারেন এবং পানির সাথে মিশিয়ে মোটরসাইকেল এর মাঝ থেকে সকল ময়লা ভালো করে পরিষ্কার করতে পারেন এবং হালকা ভাবে ঘসে যেন বডি পেইন্ট এর সমস্যা না হয় সেভাবে মুছে ফেলুন ।

২।  মোটরসাইকেল এর  মাঝে থাকা কঠিন জায়গাগুলো পরিষ্কার এর জন্য প্রয়োজনে শক্ত কিছু নিন ষ্টীলের ব্রাশ কিংবা  বাজারে দোকান থেকে হারি পাতিল  পরিষ্কার করার জন্য যে স্কচ ব্রাইট স্যান্ডপেপার থাকে এবং মাজুনি থাকে ষ্টীলের সেটা ব্যবহার করতে পারেন ।

তবে, সাবধান আপনার ক্রোম পার্টস এর মাঝে খুব জোরে ঘষবেন না এতে করে ক্ষতি হতে পারে।

৩।  প্রফেশনাল বাইকার রা মোটরসাইকেল থেকে রাস্ট বা জং পরিস্কারের জন্য এক ধরণের ট্রিক্স কাজে লাগায় সেটা হল এলুমিনিয়াম ফয়েল পেপারের চকচকে সাইড এর মাঝে কোকাকোলা ভিজিয়ে দিয়ে জং এর জায়গাটুকু ঘসে পরিষ্কার করা এবং এটা ছোট জায়গায় অনেক ভালো কাজ করে ।

৪। ক্রোম পলিশার ব্যবহার করতে পারেন যা আপনার মোটরসাইকেল কে জং এর হাত থেকে বাঁচাতে পারে । পলিশার ব্যবহারের পর মোমের আবরণ দিতে ভুলবেন না এটা ছোট খাটো  স্ক্র্যাচ থেকে পেইন্ট কে বাঁচায় এবং জং ও সহজে ধরে না ।

এই টিপস গুলো যেই সকল বাইকের জন্য প্রয়োজন নেইঃ

যে সকল মোটরসাইকেল এর মাঝে জং খুব ভাল করে ছড়িয়ে পরেছে এবং পার্টস ক্ষয় করে ফেলেছে সে সকল ক্ষেত্রে এই সকল প্রক্রিয়া কোন কাজ করবে না আপনাকে পার্টস পাল্টাতে হবে ।

Read More

মোটর সাইকেলের রেজিস্ট্রেশনঃ কত সিসিতে কত ফি?

কিভাবে আপনার বাইকটিকে আরও দ্রুততর করে তুলবেন

মোটর সাইকেল চালানো শুরুর আগে  বাইকের প্রি রাইড চেক করুন

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।