রাস্তার উপরে সাদা এবং হলুদ রঙের দাগ কাটার কারণ

রাস্তার উপরে সাদা এবং হলুদ রঙের দাগ কাটার কারণ

আজ জেনে নেই রাস্তার উপরে সাদা এবং হলুদ রঙের দাগ  কাটার কারণ  এবং বিবরণ  সম্পর্কে ।

প্রতিনিয়তই আমাদের কোন না কোন কাজে বাইরে বের হতে হয় এবং বিভিন্ন জায়গায় যাবার প্রয়োজন অনুভব করি। কোথাও যাবার জন্য আমরা যেই রাস্তা ব্যবহার করছি কোনদিন কি লক্ষ্য করে দেখেছি, রাস্তার উপরে সাদা এবং হলুদ রঙের বিভিন্ন ভাবে যেই দাগ কাটা থাকে তা কিসের জন্য কাটা হয়েছে ?

নিজের কাজের চিন্তায় হয়তো কখনো এই বিষয়টি নিয়ে কেউ কোন চিন্তাই করিনি ।

কিন্তু আমাদের প্রতিদিনের নিরাপদ ভাবে রাস্তায় চলাচলের জন্য এই  ছোটখাটো কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়গুলো আমাদের সবার জেনে রাখা উচিত। আজ তবে জেনে নেই চলুন এরকম কিছু দাগ এর বিবরণ এবং রাস্তায় এসব দাগ কাটার কারণগুলো সম্পর্কে ।

%e0%a6%b0%e0%a6%be%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%89%e0%a6%aa%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a6%e0%a6%be-%e0%a6%8f%e0%a6%ac%e0%a6%82-%e0%a6%b9%e0%a6%b2%e0%a7%81

Source:http://www.businesshabit.com/2015/03/traffic-signs-in-bangladesh-for-driving.html

লম্বা, সোজা টানা দাগঃ  

রাস্তার মাঝে সোজা লম্বা সাদা কোন দাগ টেনে রাখার অর্থ আপনি এই রাস্তার মাঝে কোন ভাবেই লেন পরিবর্তন করতে পারবেন না। সাধারণত  আপনি যেই লেনের মাঝে চলাচল করছেন শুধু মাত্র সেই লেনেই আপনি চলাচল বা যানবাহন চালাতে পারবেন।

এইরকম দাগ আমরা বড় বড় হাইওয়ে রাস্তা কিংবা শহরের মাঝেও বিভিন্ন রাস্তায় খেয়াল করলেই দেখতে পবো ।

অর্ধেক অর্ধেক সোজা টানা সাদা দাগঃ

 রাস্তার মাঝে কোথাও খেয়াল করলেই দেখতে পারবেন কিছু সাদা দাগ পর পর কাটা হয়েছে ঠিকই কিন্তু মাঝে মাঝে ফাকা রাখা হয়েছে এবং দাগ গুলো সোজা কিন্তু কিছুটা জায়গা রং বিহীন।

এরকম অর্ধেক সোজা লম্বা টানা সাদা দাগের অর্থ এই রাস্তায় আপনি সতর্ক ভাবে লেন পাল্টাতে পারবেন কিন্তু কোন আপত্তিকর কিংবা তাড়াহুড়ো অবস্থায় লেন পাল্টানো যাবেনা। যদিও এতে জীবনের ঝুঁকি আপনারই থাকবে।

তাই এই দাগের অর্থ বুঝে আমাদের ঠিক সতর্ক থেকেই রাস্তা পার হওয়া উচিত ।

সোজা টানা লম্বা হলদে দাগঃ 

 আমাদের দেশের রাস্তায় এই ধরনের দাগের মানে এই রাস্তায় আপনি গাড়ি চালানো অবস্থায় থাকলে অন্য গাড়িকে  ওভারটেক করতে  পারবেন না।

যদিও এর মানে আপনি লেন পরিবর্তন করে তারপর অভারটেক করতে  পারবেন না তারপরেও নিজের লেন এ থেকেই আপনি ইচ্ছা করলে অন্য গাড়ি ওভারটেক করতে পারবেন।

tra_road_1

লম্বা জোড়া সোজা হলদে দাগঃ 

যেই রাস্তায় লম্বা জোড়া সোজা হলদে দাগ থাকবে তা দেখা মাত্র আপনাকে বুঝে নিতে হবে এই রাস্তায় চলাচল নিষেধ। আপনি কোন ভাবেই নিজের লেন পরিবর্তন করে অন্য লেনে প্রবেশ করতে পারবেন না ।

অর্ধেক করে কাটা হলদে দাগঃ 

 এরকম  অর্ধেক করে কাটা সোজা সোজা হলদে দাগের অর্থ সতর্কতার সাথে এই রাস্তায় পারাপার বা চলাচলের জন্য কোন ধরনের কোন বাঁধা নেই।  সুতরাং এরকম   দাগ দেখলে আপনি অনায়াসেই সতর্ক হয়ে রাস্তায় চলাচল বা পারাপার করতে পারেন ।

traffic-signs-in-bangladesh

পূর্ণ সোজা হলুদ দাগের পাশে অর্ধেক হলুদ দাগ একসাথে কাটাঃ 

  রাস্তায় এরকম একসাথে দুই ধরনের দাগ কাটা থাকলে বুঝবেন, অর্ধেক কাটা হলুদ দাগের দিক ধরে আপনি চলাচল করলে ওভারটেক করতে পারবেন ।

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।