কিভাবে শীতের সময় ত্বকের যত্ন নিবেনঃ টিপস এবং রুটিন

কিভাবে শীতের সময় ত্বকের যত্ন নিবেনঃ টিপস এবং রুটিন

কিভাবে শীতের সময় ত্বকের যত্ন নিবেন ইনবক্স অনেক এ জানতে চেয়েছেন । এবারের শীত এ কিভাবে আপনার ত্বকের সঠিক যত্ন নিবেন এবং কি কি উপায় প্রতিদিন মেনে চলবেন চলুন একটু জেনে নেই।

%e0%a6%95%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%b6%e0%a7%80%e0%a6%a4%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b8%e0%a6%ae%e0%a7%9f-%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%95%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%af

আর মাত্র অল্প কিছুদিন তারপরেই ঋতু বৈচিত্রের পালাক্রমে আসতে যাচ্ছে শীতকাল । যদিও এর প্রভাব এখন থেকেই আমরা আমাদের চারপাশে কিছুটা লক্ষ্য করতে পারছি। তারপরেও পুরোপুরি ঠাণ্ডার আমেজ এখনো শুরু হয়নি।

তাই এবারের শীত এ নিজের শরীরের ও ত্বকের সঠিক কিছু যত্ন এবং নিয়ম মেনে চললেই আমরা শীতের সম্পূর্ণ আনন্দ ও সৌন্দর্য যেমন উপভোগ করতে পারবো।

ঠিক তেমন ভাবে ঠান্ডার ফলে ত্বকের উপরে যে সমস্ত ক্ষতিকর প্রভাব পরতে পারে বা পরে থাকে সেসব থেকেও নিজের ত্বক কে রাখতে পারবো সুরক্ষিত ।

শীতের মাঝে ঠান্ডার প্রভাবে ত্বক এমনিতেই শুষ্ক ও রুক্ষ থাকে। ময়েশ্চার হারিয়ে ত্বকের কোষ আসতে আসতে নির্জীব হতে থাকে। গরমে যেমন অতিরিক্ত ময়েশ্চার এবং ঘাম ও তেলের জন্য ত্বকের মাঝে বিভিন্ন সমস্যা হইয় তেমনি শীতের বেলায়ও শুষ্ক থাকার ফলে ত্বক ফেটে যায়।

চামড়া মরে যায় এবং ত্বক ভিটামিনের অভাবে তার লাবন্যতা হারায় ।

তাই আমাদের কে ত্বক ঠিক রাখতে কিছু টিপস ও নিয়ম মেনে চলতে হবে।

যেমনঃ

ক্লিনজারসঃ  

 আপনার ত্বক কেমন ধরণের সেটা আসলে খুব বেশি একটা মুখ্য ব্যাপার নয়। কিন্তু আপনাকে অবশ্যই সতর্ক হতে হবে যে, যেই ক্লিনজার আপনি গ্রীষ্মের সময় ব্যবহার করেছেন সেটাই কি শীতেও ব্যাবহার করছেন কিনা।

যদি ব্যবহার করে থাকেন তবে আপনার উচিত আজই তা পরিবর্তন করা। শীত শুষ্ক ঋতু তাই আপনাকে এমন ক্লিনজার ব্যাবহার করতে হবে যেটা নমনীয় এবং আপনার ত্বকের মাঝে বিদ্যমান প্রয়োজনীয় তৈলাক্ত ভাব সরিয়ে নিবেনা ।

এমন ক্লিনজার কিনুন যেটা একটু ফেনাযুক্ত হবে তবে জেল ক্লিনজার হলে সবচাইতে বেশি ভালো হয়।

টিপস

জেল ক্লিনজার তৈলাক্ত এবং শুষ্ক উভয় রকমের ত্বকেই খুব ভালো কাজ করে ।

 তবে যাদের ত্বক একটু শুষ্ক তাঁদের ক্রিম ক্লিনজার ব্যাবহার করাই উত্তম।

যেই ক্লিনজার আপনি গ্রীষ্মের সময় ব্যবহার করেছেন সেটা  শীতে ব্যবহার   করবেন না।

Click to read তৈলাক্ত ত্বক মেকআপের দুর্দান্ত ৫টি টিপস

 

টোনিংঃ    

শুধু মাত্র ক্লিনজিং এর পর তৈলাক্ত ভাব ঠিক রাখার জন্যই যে টোনার ব্যবহার করা হয় তা কিন্তু নয়। টোনার আপনার ত্বকের পি-এইচ এর ভারসাম্য রক্ষা করে।

তবে, টোনার ব্যাবহারের আগে অবশ্যই মনে রাখবেন যে ত্বকের মাঝে এলকোহল বা এই জাতীয় উপাদান মিশ্রিত কোন টোনার ব্যবহার করবেন না।

এমন কিছু বাছাই করুন, যা আপনার ত্বকের সাথে একদম মানিয়ে নিতে পারছে এবং শীতের মাঝেও তা আপনার ত্বকের সাথে মিশে যেতে সক্ষম হচ্ছে।

 

ময়েশ্চারাইজারসঃ 

নতুন করে এই ব্যাপারে বলার কিছুই নেই। প্রত্যেকের ত্বক এটাই একমাত্র চাহিদা। শীতে সবার ত্বকই কমবেশি শুষ্ক হয়ে যায় আর তখন এর হাত থেকে বাঁচার একমাত্র উপায় এই ময়েশ্চারাইজার।

এই সময়ে ,আপনি মুখের জন্য লোশন ব্যাবহার করতে পারেন অথবা ক্রিম। এগুলো আপনার ত্বক এর হাইড্রেশন সিস্টেম ঠিক রাখবে।

যাদের ত্বক তৈলাক্ত তারা অয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যাবহার করতে পারেন, অন্যরা সাধারণ ক্রিম ব্যবহার করতে পারেন।

মেকআপঃ  

মেকআপ করার পূর্বে অবশ্যই ত্বক ভালো করে ময়েশ্চারাইজ করে নিবেন। আপনি যদি ময়েশ্চারাইজ না করেই ত্বকে মেকআপের জন্য ফাউন্ডেশন ব্যবহার করেন তবে দেখবেন সেটা ভালো করে ত্বকের সাথে মিশতে চাইবেনা।

এছাড়াও ময়েশ্চারাইজ শুষ্ক ত্বকে মেকআপের জন্য উত্তম।  এতে করে ত্বকের বলি রেখা গুলো অস্পষ্ট দেখায় এবং ব্রণ এর দাগ ও তেমন একটা বোঝা যায়না।

তাই, আগে ত্বক কে সঠিক ময়েশ্চারাইজার দ্বারা প্রস্তুত করে তারপর মেকআপ ব্যবহার করুন।

বডি লোশনঃ    

প্রতিদিন গোসলের পর শরীর ভেজা ভেজা অবস্থায় থাকার সময়েই বডি লোশন ব্যবহার করুন। এভাবে, লোশন ব্যাবহার করলে আপনার ত্বক হবে নমনীয় এবং সেটা দীর্ঘক্ষণ স্থায়ী হবে।

কোথায় পাবেন : akhoni.com

সানস্ক্রিনঃ 

গ্রীষ্ম কাল আর শীত কাল সব কালেই সূর্যের তাপ আপনার ত্বকের জন্য সমান ভাবে প্রভাব ফেলে থাকে। সূর্যের খরতাপ যেকোনো সময় আপনার ত্বক পুড়িয়ে দিতে পারে। ত্বকের লাবন্যতা ধরে রাখতে সানস্ক্রিন অনেক গুরুত্বপূর্ণ বিষয়।

সূর্যের প্রভাবে বিভিন্ন ধরনের ক্ষতি থেকে এটি আপনাকে বাঁচতে অনেকটাই সাহায্য করে।

বয়সের আগে ছাপ পরে যাওয়া, সূর্যের তাপের ফলে সৃষ্ট ব্রণ থেকেও সুরক্ষা প্রদান করে থাকে।

তাই ,উপভোগ করুন সূর্যের তাপ ও আলো কিন্তু অবশ্যই তার আগে আপনার সানস্ক্রিন ব্যবহার করুন।

Click to read সানস্ক্রিন ক্রীম কি কেন সানব্লক ক্রিম ব্যবহার করবেন?

ফেইস মাস্কঃ

শুষ্কতা, রুক্ষতা ও দূষণের হাত থেকে বাঁচার আরেকটি উপায় মাস্ক ব্যবহার করা। শীতে এমনিতেই রুক্ষতার ফলে রাস্তা ঘাটে প্রচুর ধুলোবালি উড়ে।

তাই এসব থেকে ত্বক কে নমনীয় ও বাঁচিয়ে রাখতে এটি একটি অধিক কার্যকরী উপায়। আপনি নিজে ঘরেও বানাতে পারেন মাস্ক অথবা বাইরে দোকান থেকে পছন্দমত মাস্ক কিনে নিতে পারেন।

Click to read প্রাকৃতিক উপায়ে ত্বক উজ্জ্বল করার উপায়

আশা করি, এই নিয়ম গুলো মেনে চললে শীতের আদ্রতা থেকে আপনি আপনার ত্বক কে বাঁচিয়ে রাখতে পারবেন। পারবেন আপনার রুপ ও লাবন্যের চমক শীতের ঠাণ্ডার মাঝেও টিকিয়ে রাখতে।

তবে হ্যাঁ ত্বকের কোষ সজীব রাখতে পানি পানের কোন তুলনা হয়না।  শীতের শুষ্কতা দূরে রাখতে ব্রণ এর ঝামেলা দূর করতে অবশ্যই বেশি করে পানি পান করুন, সুস্থ থাকুন এবং লাবন্যময় ত্বকের অধিকারী হউন।

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।