স্যামসাং গ্যালাক্সি জে৫ হ্যান্ডস অন রিভিউ

স্যামসাং গ্যালাক্সি জে৫ হ্যান্ডস অন রিভিউ

স্যামসাং গ্যালাক্সি জে৫ (Samsung Galaxy J5)  এর হ্যান্ডস অন রিভিউ নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি প্রোডাক্ট রিভিউ বিডি এর পক্ষ থেকে।

স্যামসাং গ্যালাক্সি এস৬ এজ এবং গ্যালাক্সি এস৬ এজ প্লাস বের করার পর স্যামসাং নতুন কিছু বের করার পরিকল্পনা করে।

স্যামসাং গ্যালাক্সি জে৫ 2015(Samsung Galaxy J5) এডিশন নতুন ডিজাইন, আশ্চর্জজনক ক্যামেরা, উন্নত ডিসপ্লে কিন্তু দামে কম-বাজেট অলরাউন্ডার  ।

স্যামসাং মোবাইল, তাই পরিকল্পনা যে, বাংলাদেশের বাজারে ২০ হাজার টাকার ভিতর এন্ড্রয়েড মোবাইল ফোন বের করা।

স্যামসাং এই মূল্য সেগমেন্টের মধ্যে নতুন গ্যালাক্সি জে সিরিজ এর মধ্যে দুটি সাশ্রয়ী স্মার্ট ফোন চালু করেছে যার মূল্য ১৭,৯০০/- টাকা এবং ১৩,৩৯০/- টাকা, যথাক্রমে গ্যালাক্সি জে৭ (২০১৫) এবং গ্যালাক্সি জে৫ এর জন্য।

 

পর্যালোচনা করে দেখা যায়, গ্যালাক্সি জে৫ মোবাইল এর দাম অন্যান্য স্মার্ট ফোনের মূল্যের কাছাকাছি।

স্যামসাং গ্যালাক্সি জে ৫ এর  ভালো দিকঃ

১।এমুলেড ডিসপ্লে হওয়ায় ডিসপ্লে বেশ উজ্জ্বল।

২।ফ্রন্ট ফ্ল্যাশ থাকায় সেলফি লাভাররা রাতের বেলায়ও সেলফি তুলতে পারবেন।

৩। এর সুপার এমোলেড ডিসপ্লে, ২টি সিম কার্ড এ ৪জি কানেক্টিভিটি, ১২৮ জিবি পর্যন্ত মাইক্রো এসডি কার্ড সাপোর্ট, সামনের এলইডি ফ্ল্যাশ সহ অনেক কিছু।

স্যামসাং গ্যালাক্সি জে৫ এর  খারাপ দিকঃ

১। সেটের স্পিকারের সাউন্ড কুয়ালিটি বেশি ভালো নয়।

২।সেটের র‍্যাম মাত্র ১.৫ জিবি।

স্যামসাং এর আগের পুরনো ডিজাইন ও ইন্টারনাল মেমোরির লিমিটেশন থাকায় গ্যালাক্সি জে৫ ফিউচার প্যাক থেকে সামান্য বঞ্চিত।

স্যামসাং গ্যালাক্সি জে৫ মোবাইল এর দাম

স্যামসাং মোবাইল এই সকল বৈশিষ্ট্য সম্বলিত গ্যালাক্সি জে৫ স্মার্ট ফোনটির দাম মাত্র ১৩,৩৯০ হাজার টাকা।

স্পেসিফিকেশনঃSamsung Galaxy J5

ডিসপ্লে- ৫ ইঞ্চি এইচডি ১২৮০×৭২০পি সুপার এমোলেড ডিসপ্লে, ২৯৪ পিপিআই

অপারেটিং সিস্টেমঃ এন্ড্রয়েড ললিপপ ৫.১.১

সিপিইউঃ ১.২ গিগাহার্টজ কোয়াডকোর কুয়ালকোম স্ন্যাপড্রাগন ৪১০

র‍্যামঃ ২ জিবি

রমঃ ৮ জিবি (৪.৬ জিবি ব্যাবহারযোগ্য)

ক্যামেরাঃ  ১৩ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা (ফ্রন্ট এলইডি ফ্ল্যাশ)

কানেকটিভিটিঃ ওয়াই-ফাই, ৩জি/৪জি/২জি, জিপিএস, ব্লুটুথ, মাইক্রো ইউএসবি।

ব্যাটারিঃ ২৬০০ এমএএইচ, ডিমেনশনঃ ১৪২.১ × ৭১.৮ × ৭.৯ মিমি.

ওজনঃ ১৪৬ গ্রাম

স্যামসাং মোবাইল এর দাম- ১৩,৩৯০/– টাকা মাত্র

ডিজাইনঃ  

স্যামসাং গ্যালাক্সি জে৫ এর ডিজাইন অন্যান্য স্যামসাং ফোন যেমন- গ্যালাক্সি এস৪, গ্যালাক্সি এস৫ এবং ডুয়োস স্মার্ট ফোনের মত আগের নকশার উপর ভিত্তি করেই তৈরি করা হয়। পুরনো নকশা খুব একটা আকর্ষণীয় নয়। কিন্তু, ব্যাটারি পিছনের প্যানেল এ খুব সহজেই খোলা যায়।

এটির ভিতর দুটি সিম কার্ড স্লট এবং মাইক্রো এসডি কার্ড স্লট রয়েছে। গ্যালাক্সি ডিভাইস এর পিছনের প্লাস্টিক ম্যাট এ খশখশে ভাব এর কারনে ফোন হাতে রাখতে সমস্যা হয় না।

এটির চারদিকে ক্রোম মেটাল ব্যান্ড এর প্রলেপ রয়েছে, এর সাথে কিছু সূক্ষ্ম নকশা ফুটিয়ে তোলা হয়েছে। এর ভলিউম বাটন ফোনের বাম পাশে এবং পাওয়ার অন/অফ বাটন ডান পাশে রয়েছে।

%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%ae%e0%a6%b8%e0%a6%be%e0%a6%82-%e0%a6%9c%e0%a7%87%e0%a7%ab

এর মাইক্রোফোন, ইউএসবি চার্জিং পোর্ট এবং ৩.৫ মিমি. হেডফোন জ্যাক নিচে রয়েছে।

%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%ae%e0%a6%b8%e0%a6%be%e0%a6%82-%e0%a6%ae%e0%a7%8b%e0%a6%ac%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%a6%e0%a6%be%e0%a6%ae

স্যামসাং গ্যালাক্সি জে৫(Samsung Galaxy J5) এর বাটনস গুলো সঠিক পজিশনে ধরার সুবিধার্থে সেট করা হয়েছে। ফোনের ডিসপ্লে এর বিভিন্ন স্থানে টাচ এবং এক হাতে ফোন ব্যাবহার করার জন্য কম্ফোর্টেবল করে তৈরি করা হয়।

স্যামসাং গ্যালাক্সি জে সিরিজ এর সবচেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী ৩য় প্রজন্মের ‘মটো জি’। যা দেখতে অনেক ভালো স্মার্ট ফোন এবং এর মধ্যে IPX7 রেটিং এর বৈশিষ্ট্য রয়েছে, যা ডিভাইস ব্যাবহারের জন্য টেকসই স্বরূপ।

ডিসপ্লেঃ

স্যামসাং মোবাইল এর দাম বিবেচনা করে, এর ডিসপ্লে এর এইচডি রেজুলেশন ১২৮০×৭২০পি।

স্যামসাং গ্যালাক্সি জে৫ স্মার্ট ফোনটির বিভিন্ন এঙ্গেল থেকে কোন বড় সমস্যা দেখা যায় না। এর এমোলেড ডিসপ্লে সংযুক্ত থাকার কারনে বিভিন্ন গেমস খেলা, মুভি দেখা সহ শুটিং মাল্টিমিডিয়ার বিভিন্ন কাজ করা যায়।

সরাসরি সূর্যালোক এ পর্যাপ্ত উজ্জলতা ও ডিসপ্লে প্রদর্শন করা যায়।

হার্ডওয়্যারঃ

স্যামসাং গ্যালাক্সি জে৫ স্মার্ট ফোনটির রয়েছে ১.২ গিগাহার্টজ কোয়াডকোর স্ন্যাপড্রাগন ৪১০ সিপিইউ এবং ২ জিবি র‍্যাম। অনেকটা আসুস যেনফন লেসার এবং মটো জি (২০১৫) এর মত।

স্যামসাং গ্যালাক্সি জে৫ এর ইন্টারনাল মেমরি রয়েছে ৮জিবি। এছাড়াও ১২৮ জিবি পর্যন্ত মাইক্রো এসডি কার্ড ব্যাবহার করা যাবে।

কানেক্টিভিটি পর্যায় গ্যালাক্সি জে৫ এ রয়েছে ২ সিম (একসাথে সচল), যা ৪জি এলটিই সাপোর্ট করে।

এছাড়াও Bluetooth, ওয়াই-ফাই এবং জিপিএস রয়েছে এই স্মার্ট ফোনে।

সফটওয়্যারঃ  

স্যামসাং গ্যালাক্সি জে৫ এ টাচওয়িজ ইউআই সহ এন্ড্রয়েড ৫.১.১ ললিপপ ভার্সন এর সফটওয়্যার ব্যাবহার করা হয়। এর আগের ছিল ভার্সনটি টাচওয়িজ প্রিরর সহ এন্ড্রয়েড ৫.০ ললিপপ।

স্যামসাং গ্যালাক্সি জে৫ এবং সাম্প্রতিক স্যামসাং এর অন্যান্য স্মার্ট ফোন উন্নত ডিজাইন ও ব্যাবহারযোগ্যতা বাড়িয়ে তুলেছে।

সফটওয়্যার তৈরি ও পরীক্ষা করার সময় কোন বড় সমস্যা দেখা যায় নি।

হোম বাটন এ লং প্রেস করে রাখলে “গুগল নাও” ওপেন হবে। ক্যামেরা অ্যাপ্লিকেশন এ ডাবল ক্লিক করলে “স্যামসাং ভয়েস” চালু হবে, যা ভয়েস সার্চ এর মত ক্ষেত্র গুলোতে ভয়েস অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করে।

স্যামসাং এখানে “স্মার্ট ম্যানেজার” নামে একটি সফটওয়্যার এড করেছে, যেটি ফোনের পারফোমেন্স চেক করার কাজে ব্যাবহার হয়। এর সাহায্যে ব্যাটারি স্ট্য্যটাস চেক করা, স্টোরেজ স্পেস ইত্যাদি চেক করা যায়।

এছাড়াও ব্যাকগ্রাউন্ড এপস ক্লোজ, অব্যবহার যোগ্য ফাইল ডিলেট করা এবং এন্টি-ভাইরাস চালু করে চেক করা যায়।

পারফোমেন্সঃ

স্ন্যাপ ড্রাগন ৪১০ চিপসেট এবং ২জিবি র‍্যাম একত্রে মিড লেভেল এর পারফোমেন্স তৈরি করে। আপনি খুব সহজেই এটাতে প্লে স্টোর এ সব অ্যাপ্লিকেশন চালানোর ক্ষমতার সাথে রয়েছে মাল্টিটাস্কিং এর সুবিধা।

অনেকদিন ব্যাবহারের পরও এটাতে পারফোমেন্স জনিত কারনে কোন সমস্যা দেখা যায় নি।

ক্যামেরাঃ

স্যামসাং গ্যালাক্সি জে৫ এ রয়েছে ১৩ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা রয়েছে। এর ওয়াইড এফ/১.৯, যা সুন্দর ছবি তোলার জন্য পর্যাপ্ত আলো প্রদান করে। ফলে দিনে ও রাতের তোলা ছবি সুন্দর ভাবে তোলা যায়।

স্যামসাং গ্যালাক্সি জে৫ এর পিছনের এলইডি ফ্ল্যাশ খুবই শক্তিশালী। গাঢ় অন্ধকারেও ছবি দেখা যায়। আবার, সামনে রয়েছে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট শুটার সাথে এলইডি ফ্ল্যাশ।

%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%ae%e0%a6%b8%e0%a6%be%e0%a6%82-%e0%a6%97%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a6%be%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%bf-%e0%a6%9c%e0%a7%87%e0%a7%ab

ডাবল ক্লিক করলে ক্যামেরা ওপেন হবে এই বৈশিষ্ট্যটি অবশ্যই আমরা পছন্দ করব। যখন খুব দ্রুত কোন মুহুর্তের ছবি তুলতে চাচ্ছেন, কিন্তু ক্যামেরা আইকন খুজে পাচ্ছেন না, তখন এটি আপনাকে সাহায্য করবে।

%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%ae%e0%a6%b8%e0%a6%be%e0%a6%82-%e0%a6%ae%e0%a7%8b%e0%a6%ac%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2-%e0%a6%9a%e0%a7%87%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%89%e0%a6%aa

স্যামসাং গ্যালাক্সি জে৫ এর ক্যামেরার ফোকাস, অবজেক্ট যখন খুব কাছে থাকে তখন স্লাগিশ মনে হয়। পিছনের ১৩ মেগাপিক্সেল ক্যামেরা এ স্লাগিশ বেশি হওয়ায় সামনের ছবি থেকে অতিরিক্ত ফোকাস নেওয়া সম্ভব হয়।

Pictures:

%e0%a6%86%e0%a6%b8%e0%a6%b2-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%ae%e0%a6%b8%e0%a6%be%e0%a6%82-%e0%a6%ae%e0%a7%8b%e0%a6%ac%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2-%e0%a6%9a%e0%a7%87%e0%a6%a8%e0%a6%be

ব্যাটারিঃ

স্যামসাং গ্যালাক্সি জে৫ স্মার্ট ফোন এ রয়েছে ২৬০০ এমএএইচ ব্যাটারি ইউনিট। এটি হয়ত অনেক বেশি ব্যাকআপ দেয় না, কিন্তু পারফোমেন্স এর সাথে খুব সামঞ্জস্য পূর্ণ।

টাচড মার্ক এর পরীক্ষায় এটি সিঙ্গেল চার্জ এ ব্যাকআপ দেয় ১৩ ঘণ্টা। এছাড়াও স্কিনেরিওস ও টাচড মার্ক এর পরীক্ষায় ৭ ঘন্টা ২৪ ব্যাকআপ পাওয়া যায়। এছাড়াও এটি পরিবর্তন যোগ্য ব্যাটারি।

আপনি সহজেই আরেকটি ব্যাটারি বহন করতে পারেন।

এটি অবশ্যই আপনার একান্ত পছন্দ, আপনি কোন ব্র্যান্ড এর স্মার্ট ফোন ব্যাবহার করবেন।

সিদ্ধান্ত 

১৩,৩৯০ টাকা (প্রায়) মূল্যের এই ফোনটির একই সাথে বেশ কিছু ভালো দিক এবং মন্দ দিক রয়েছে। আমি প্রোডাক্ট রেভিএও  পাঠকদের জন্য দুটি দিকই তুলে ধরার চেষ্টা করেছি।

এখন আপনি এই ডিভাইসটি ব্যবহার করবেন কি না তা সম্পূর্ণই আপনার উপর নির্ভর করে। তবে, আপনি যদি মিডরেঞ্জ এবং সাধারন ব্যবহারের জন্য সেট খুঁজে থাকেন তবে নিঃসন্দেহে এই ডিভাইসটি আপনার জন্য হতে পারে একটি আদর্শ ডিভাইস!

আসল স্যামসাং মোবাইল চেনার উপায়

পর্দার চারপাশে একটি কালো আকৃতির খালি অংশ থাকে। আসল স্মার্টফোনের হোম বাটনটি পর্দার নিচে খুব কাছাকাছি থাকবে।

নকলগুলোতে একটু নিচে থাকে, যা খেয়াল না করলে বোঝা যায় না।

নকল ফোনে স্যামসাংয়ের লোগোতে নখ বা অন্য কিছু দিয়ে আঁচড় কাটলে সেটি উঠে যায়। নকল স্মার্টফোনের প্যাকেটের সঙ্গে সাধারণত একটি ফ্লিপ কভার বিনা মূল্যে দেওয়া হয়, যা আসল ফোনের সঙ্গে থাকে না।
ওপরের পদ্ধতিগুলো প্রয়োগ করেও যদি বুঝতে না পারেন যে সেটি আসল না নকল ফোন সে ক্ষেত্রে ‘এলসিডি টেস্ট’ করে নিতে পারেন।

ফোনটিতে *#০*# চাপুন। ফোন আসল হলে সঙ্গে সঙ্গে পর্দায় এলসিডি টেস্ট দেখা যাবে। নকল সেটে এটি কখনোই আসবে না। আসল ফোনে *#১২৩৪# চাপলে ভার্সন এপি, সিপি ও সিএসসি সিরিয়াল নম্বর, *#০ *# চাপলে জেনারেল টেস্ট মোড এবং *# ০২২৮# দিয়ে ব্যাটারি স্ট্যাটাস দেখা যাবে।

নকল ফোনে এসব ‘কোড’ কাজ করে না।
Source:
Samsung Mobile Bangladesh

 

Summary
Review Date
Reviewed Item
স্যামসাং গ্যালাক্সি জে৫ রিভিউ
Author Rating
41star1star1star1stargray

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।