হুয়াওয়ে ওয়াই ৬ প্রো স্মার্টফোন : অধিক ক্ষমতা ও শক্তিশালী সম্পন্ন ব্যাটারি

হুয়াওয়ে নিয়ে এল অধিক ক্ষমতা ও শক্তিশালী সম্পন্ন ব্যাটারি হুয়াওয়ে ওয়াই ৬ প্রো (Huawei Y6 Pro) স্মার্টফোন । হুয়াওয়ে বর্তমানে বিশ্বে সবচেয়ে দ্রুত বিকাশ পাওয়া স্মার্টফোন কোম্পানী। হুয়াওয়ের প্রোডাক্ট বর্তমানে বিশ্বের ১৭০টিরও বেশি দেশে পাওয়া যাচ্ছে এবং বিশ্বের ১৬টি স্থানে এর রিসার্চ এবং ডেভলোপমেন্ট সেন্টার আছে। হুয়াওয়ের স্মার্টফোন ছাড়াও মোবাইল ব্রডব্যান্ড ডিভাইস, হোম ডিভাইস এবং ক্লাউড ডিভাইস বিশ্ব জুড়ে রয়েছে। হুয়াওয়ে ওয়াই ৬ প্রো স্মার্টফোনটি তরুণ প্রজন্মকে লক্ষ্য করে তৈরি করা হয়েছে যারা সুলভ মূল্যে প্রোডাক্ট খুঁজছে বলে জনায় সুমিত প্রাধানাগা, হুয়াওয়ে মার্কেটিং ম্যানেজার, নেপাল।

আপনি আরো পড়তে পারেন, হুয়াই মোবাইল বাজারে আনলো হুয়াই ফোন হুয়াওয়ে জিআর৩ (GR3)

huawei_y6_pro_productreviewbd

তিনি আরো জানান  হুয়াওয়ে ওয়াই ৬ (Y6) এর ওয়াই (Y) তরুণ প্রজন্মের (Young generation )চিহ্ন প্রদর্শন করে। স্মার্টফোনটির শক্তিশালী ও বিলাস বহুল কাঠামো এর উচ্চমান সম্পন্নতা প্রকাশ করে।

হুয়াওয়ে মোবাইল স্মার্টফোনটি ধাতব ফ্রেম দ্ধারা গঠিত যাতে পানির ঢেউ এর মত ডিজাইন ব্যাবহার করা হয়েছে।

বর্তমানে হুয়াওয়ে হ্যান্ডসেটে নতুন অফার.সোনালী, সাদা এবং ধূসর এই তিনটি রঙে বাজারে পাওয়া যাচ্ছে।

স্মার্টফোনটি প্রথম বাজারে আসে ২০১৫ সালের অক্টোবর মাসে। তবে স্মার্টফোনটি বাংলাদেশের বাজারে আসে এপ্রিল ২০১৬ সালে

বাংলাদেশের বাজারে স্মার্টফোনটির দাম ১৫ হাজার ৯৯০ টাকা মাত্র এবং সাথে এক বছরের ওয়ারেন্টি পাওয়া যাবে বলে নিশ্চিত হওয়া গেছে।

 

huawei-y6-pro-key-specification-productreviewbd

এর ওজন ১৬০ গ্রাম এবং ৯.৭ মিলিমিটার সরু। ওয়াই ৬ প্রো স্মার্টফোনটি মিডিয়াটেক এমটি ৬৭৩৫পি সস দ্ধারা গঠিত এবং এতে কোয়াড কোর ১.৩ গিগাহার্টজ সিপিইউ ও ৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে ব্যাবহার করা হয়েছে। এছাড়াও হুয়াওয়ে মোবাইলটিতে ২ জিবি, ১৬ জিবি ইন্টার্নাল মেমোরি এবং ৪০০০ মিলি এম্পিয়ারের বিশাল ব্যাটারি ব্যাবহার করা হয়েছে বলে জানা যায়। ক্যামেরার দিক বিবেচনায়, এটির পিছনের ক্যামেরা ১৩ মেগা পিক্সেল এবং সামনের ক্যামেরা ৫ মেগা পিক্সেল।

huawei-y6-pro-camera-productreviewbd

এটি ডাবল সিম সাপোর্ট করে আর সহজে কানেকটিভিটির জন্য রয়েছে ব্লুটুথ ৪.০, ওয়াইফাই ৮০২.১১ বি / জি / এন, ওয়াইফাই হটস্পট এবং ওয়াইফাই ডিরেক্ট।

Model Huawei Y6 Pro
Operating System Android 5.1 Lollipop with Emotion UI 3.1 Lite
Display 5 inches, 720 x 1,280 resolution, 294 ppi
Processor MediaTek MT6735P with quad-core 1.3 GHz Cortex A53
RAM 2 GB
Storage 16 GB (microSD card up to 128 GB)
Battery 4,000 mAh
Camera 13 MP f/2.0 with LED flash (rear)

5 MP f/2.2 (front)

 

স্মার্টফোনটিতে এন্ড্রোয়েড ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেমের সাথে ইমোশন ৩.১ লাইট ইউজার এক্সপেরিয়েন্স ব্যবহৃত হয়েছে বলে জানায় হুয়াওয়ে ডেভলোপারসরা।

গত কয়েকদিনের বাজার বিশ্লেষণ করে দেখা যায় এটি এই কয়েকদিনের সর্বোচ্চ ব্যাবহৃত স্মার্টফোন এবং এর বর্তমানে প্রচুর সচল ব্যাবহারকারী রয়েছে। এক সংবাদ সূত্রে জানা যায়, ২ দিন অতিরিক্ত হারে ব্যাবহারের পরও এর চার্জ থেকে যাবে। অনেকটা অবাক করার মত খবর কিন্তু পরবর্তীতে জানা যায় এতে পাওয়ার সেইভিংস ৩.০ টেকনোলজি ব্যাবহৃত হয়েছে যা কিনা অধিক সময় চার্জ রক্ষার্থে ব্যাপক ভূমিকা পালন করে।

হুয়াওয়ে স্মার্টফোনটিতে রিভার্সচার্জিং নামক নতুন একটি ফিচারস সংযুক্ত করেছে যাতে অন্যান্য স্মার্টফোন থেকে চার্জ ধারণ করা সম্ভব। এটি একটি পোর্টেবল চার্জার হিসেবে ব্যাপক কাজে দিবে বলে ধারণা করা হচ্ছে।

অধিক ক্ষমতা সম্পন্ন ব্যাটারি হিসেবে উল্লেখ হওয়ায় বিভিন্ন টেস্ট সেন্টার এর ব্যাটারি নিরীক্ষণ করে এবং এতে চাঞ্চলকর তথ্য মিলে যে ব্যাটারিটি ৩ বছর ব্যাবহারের পর বর্তমানের তুলনায় ৮০ % চার্জ সংরক্ষণ করতে সক্ষম।

বিভিন্ন দিক বিবেচনা করে প্রযুক্তিবিদরা জানায়, স্মার্টফোনটিতে শুধুমাত্র একাধিক নতুন প্রযুক্তির ব্যাবহারের কারণে এগিয়ে নেই এটির বাহ্যিক দিকও ব্যাপক আকর্ষণীয়। এটি এমন একটি স্মার্টফোন যা কিনা এক হাতে সকল কিছু নিয়ন্ত্রণ করা সম্ভব।

অবশেষে বলা যায়, অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশের স্মার্টফোন বাজারেও এই ফোনটি ব্যাপক প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

Official sitehttp://www.huawei.com/

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।