হুয়াওয়ে নোভা ২ আই (Huawei Nova 2i) রিভিউ

হুয়াওয়ে নোভা ২ আই (Huawei Nova 2i) রিভিউ


 

বর্তমানে সব কোম্পানিই বেজেল-লেস স্মার্ট ফোন তৈরি করতে চায়, সে ধারাতেই হুয়াওয়ে এবার  বাজারে নিয়ে এসেছে বিশ্বের একমাত্র মধ্যম দামের বেজেল-লেস হুয়াওয়ে মোবাইল, হুয়াওয়ে নোভা ২ আই (Huawei Nova 2i)। ২০১৭ সালের নভেম্বর মাসেই লঞ্চ করেছে কোম্পানি ফোনটিকে।

হুয়াওয়ে নোভা ২ আই (Huawei Nova 2i)

এই মুহূর্তে চার ক্যামেরা, বেজেল-লেস মধ্যম দামের কোন ফোন নিয়ে কথা বলতে চাইলে হুয়াওয়ে নোভা ২ আই এর কথায় সবার আগে বলতে হয়। ফোনটিতে রয়েছে ৫.৯ ইঞ্চি ডিসপ্লে। যার রেজুলেশন ১০৮০×২১৬০ পিক্সেল। এতে ব্যবহার করা হয়েছে ৪ জিবি র‍্যাম।

হুয়াওয়ের সর্বশেষ ফ্ল্যাগশিপ ডিভাইস পি১০ ও পি১০ প্লাস-

হুয়াওয়ে পি১০:হুয়াওয়ে পি১০ এবং হুয়াওয়ে পি১০ প্লাস স্মার্টফোন 

বাংলাদেশে এই ফোনটিকে হুয়াওয়ে নোভা ২ আই নামে বাজারজাত করা হলেও Honor 9,  Maimang 6, Mate 10 Lite  নামে এশিয়া ও ইউরোপের বাজারে পরিচয় করিয়ে দেয়া  হয়েছে।

সুবিধা
 নির্মাণ কোয়ালিটি এবং ডিজাইন চমৎকার
২৬,৯০০ টাকার জন্য পর্যাপ্ত ফোন

অসুবিধা
 নিম্ন কোয়ালিটি হওয়ায় এর ফুল-ভিষন ডিসপ্লে আপনাকে হতাস করতে পারে
 অল্প আলোয় এর ক্যামেরা কিছুটা অসঙ্গতিপূর্ণ মনে হতে পারে

ফার্স্ট চারজিং এর সুবিধা না থাকাটা একটি বড় ল্যাকিংস মনে করতে পারে কেউ কেউ। তবে যাদের
বাজেট মিদ রেঞ্জের মধ্যে তাদের জন্য অনেক সুন্দর ও আকর্ষণীয় একটি নোভা। এর দামের সাথে
তুলনা করতে গেলে এর সৌন্দর্য ও অন্যোন্য ফিচার সমৃদ্ধ ফোনটি এই যে কারোরই প্রথম পছন্দ
হতে পারে।

 

 

হুয়াওয়ে নোভা ২ আই (Huawei Nova 2i) এর স্পেসিফিকেশনের এক ঝলকঃ

  • ব্রান্ডঃ হুয়াওয়ে, মডেল নোভা ২ আই
  • নভেম্বর ২০১৭ বাজারে এসেছে
  • ডুয়াল সিম (ন্যানো)
  • আই পি এস এল সি ডি ফুল টাচস্ক্রিন ডিসপ্লে, মাল্টি টাচ- টেন ফিঙ্গার
  • আয়তন ১৫৬.২০* ৭৫.০০* ৭.৫০ মিলি মিটার
  • এর ওজন ১৬৪ গ্রাম
  • সি পি ইউ ১.৭ গিগা হার্জ অক্টা কোর
  • জি পি ইউ মালি টি ৮৩০ এম পি ২
  • ৩৩৪০ এম আ এইচ নন রিমুভেবল ব্যাটারি
  • ৫.৯ ইঞ্চি বেজেল লেস ডিসপ্লে
  • ৪ টি ক্যামেরা, রিয়ার ক্যামেরা ১৬ মেগা পিক্সেল সাথে ২ মেগা পিক্সেল, ফ্রন্ট ক্যামেরা ১৩ মেগা পিক্সেল সাথে ২ মেগা পিক্সেল।
  • অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড ও এস ভি ৭.০+ই এম ইউ এই ৫.১
  • ব্লু টুথ ৪.২
  • ওয়াই ফাই কানেকশন

এগুলো ছিল হুয়াওয়ে নোভা ২ আই ফোনের সংক্ষিপ্ত প্সেসিফিকেশন।

 

হুয়াওয়ে মোবাইল দাম : হুয়াওয়ে নোভা ২ আই

বাংলাদেশে নোভা ২ আই এর দাম ২৬,৯০০ টাকা।

হুয়াওয়ে নোভা ২ আই (হুয়াওয়ে নোভা 2i) স্মার্টফোনের বিস্তারিত রিভিউ নিয়ে আলোচনার আগে এর নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যাক।

১৯৯৭ সাল থেকে চীনা টেলিকম কোম্পানী হুয়াওয়ে মোবাইল ফোন তৈরি করছে। এটি বিশ্বের মধ্যেও সবচেয়ে বড় টেলিকম অবকাঠামো নির্মাণকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি এন্ড্রয়েড স্মার্টফোন ও ট্যাবলেটও তৈরি করে। সম্প্রতি একটি ওয়্যার ভিত্তিক ডিভাইস  নিয়ে স্মার্ট ঘড়ির বাজারেও পদার্পণ করেছে প্রতিষ্ঠানটি। এটি চীনের অন্যতম বড় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান।

আপনার সঠিক পছন্দ এবং সিদ্ধান্ত গ্রহনের জন্য এর অন্যান্য ফিচার গুলোর বিস্তারিত বিবরণ নিচে দেয়া হলঃ

হুয়াওয়ে নোভা ২ আই ফোনের বাহ্যিক ডিজাইনঃ

অসম্ভব সুন্দর প্রিমিয়াম লুকের একটি ফোন হুয়াওয়ে নোভা ২ আই। ৫.৯ ইঞ্চি ডিসপ্লে হলেও বেজেল লেস ডিজাইন হওয়ার কারণে হাতে নিলে মনেই হবে না যে ফোনটি এত বড় ডিসপ্লের ফোন।

মেটাল বডির পেছনে উপরেই আছে এল ই ডি সিঙ্গেল ফ্ল্যাশ লাইট, তার নিচে আছে ডুয়েল ক্যামেরা সেট আপ আর তার নিচেই আছে ফিঙ্গার প্রিন্ট সেন্সর।

হুয়াওয়ে নোভা ২ আই (Huawei Nova 2i) রিভিউ

ডান দিকে আছে ভলিউম বাটন আর পাওয়ার বাটন। বাম দিকে হাইব্রিড সিম কার্ড ট্রে। উপরে আছে নয়েজ ক্যান্সিলেশন মাইক আর একেবারে নিচে আছে মাইক্রো ইউ এস বি চারজিং পোর্ট।

ফোন ডিসপ্লেঃ

হুয়াওয়ে নোভা ২ আই এ রয়েছে ৫.৯ ইঞ্চি আই পি এস এল সি ডি ডিসপ্লে। এর এস্পেক্ট রেশিও ১৮:৯। ১০৮০*২১৬০ রেজুলেশন এর ফোনটির পিক্সেল ডেন্সিটি ৪০৭।ডিসপ্লের কালার কোয়ালিটি খুবি ভাইব্রেন্ট এবং ক্রিস্প যার কারণে দেখতে অসাধারন সুন্দর লাগবে আপনার।

হুয়াওয়ে নোভা ২ আই

অপারেটিং সিস্টেমঃ

নোভা ২ আই ফোনটির অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড ৭.০+ ই এম ইউ আই ৫.১ এবং এটি পাওয়ারড বাই হুয়াওয়ে কিরিন ৬৫৯। ১.৭ গিগা হার্জ অক্টা কোর প্রসেসর রয়েছে। এই চিপসেট মূলত মিড রেঞ্জের ফোন গুলোতে ব্যাবহার করা হয়।

নোভা ২ আই তেই কেবল এটি ব্যবহার করা হয় নি, এর আগেও নোভা ২, ২+ এও এই চিপসেট ব্যাবহার করা হয়েছে।

স্টোরেজ ক্যাপাসিটিঃ

৪ জি বি র‍্যাম এর এই ফোনটিতে ইন্টারনাল মেমরি রয়েছে ৬৪ জি বি। তবে আপনি চাইলে মাইক্রো এস ডি কার্ড ব্যবহারের মাধ্যমে এর ইন্টারনাল মেমরিকে ২৫৬ জি বি পর্যন্ত বাড়াতে পারবেন।

ক্যামেরাঃ

নোভা ২ আইতে ক্যামেরার সংখ্যা চারটি। খুবই মজার একটি বিষয়। সামনে আছে ২টি ক্যামেরা এবং পেছনেও আছে ২টি। সামনের ক্যামেরা ২টির একটি ১৩ মেগা পিক্সেল এবং একটি ২ মেগা পিক্সেল। পেছনের ক্যামেরা ২টির একটি ১৬ মেগা পিক্সেল এবং একটি ২ মেগা পিক্সেল। রেয়ার এবং ফ্রন্টের ২ মেগা পিক্সেল ক্যমেরা ডেফথ অফ ফিল্ড সরবরাহ করে থাকে। ব্যাকগ্রাউন্ড ব্ল্যাংক করে দিয়ে দারুণ সব ছবি তোলা সম্ভব নোভা ২ আই দিয়ে।

সেন্সর সমুহঃ

বর্তমানের অন্যান্য স্মার্ট ফোনের মত নোভা ২ আইতেও রয়েছে বেশ কিছু সেন্সর ফিচার যেমনঃ ফিঙ্গার প্রিন্ট সেন্সর, ডিজিটাল কম্পাস, এম্বিয়েন্ট লাইট সেন্সর, প্রক্সিমিটি লাইট সেন্সর, এক্সেলেরোমিটার, স্ট্যাটাস ইন্ডিগেটর এবং এস এ আর সেন্সর।

ব্যাটারিঃ

মিনিমাম ভ্যালু হিসেবে ৩২৪০ এম এ এইচ এবং টাইপিক্যাল ভ্যালু হিসেবে ৩৩৪০ এম এ এইচ নন রিমুভেবল ব্যাটারি ব্যবহার করা হয়েছে এতে। পুরোপুরি চার্জ নিতে ১৫০ মিনিটেরও কম সময় লাগতে পারে, তবে এতে ফার্স্ট চারজিং সুবিধা দেয়া হয়নি।এর শক্তিশালী ব্যাটারি আপনাকে ২০ ঘণ্টা পর্যন্ত কথা বলার সাপোর্ট দিতে পারবে আর স্টান্ড বাই থাকতে পারবে ৫৫০ ঘন্টা।

কানেক্টিভিটিঃ

ওয়াই ফাই কানেকশন সুবিধার পাশাপাশি রয়েছে ইউ এস বি ২.০, ব্লু টুথ ভি ৪.২ এবং বি এল ই সাপোর্ট।এফ এম রেডিও রয়েছে। সাথে পাচ্ছেন ৩.৫ মিলি মিটার হেডফোন।

অডিও এবং ভিডিওঃ

নোভা ২ আই ফোনটিতে নয়েজ রিডাকশনের জন্য রয়েছে ডুয়াল মাইক্রোফোন নয়েজ রিডাকশন। সাউন্ড ইফেক্ট হচ্ছে হুয়াওয়ে হিস্টেন। এম পি ৩ ফরম্যাটে অডিও ধারন করা যাবে সাথে রয়েছে এম পি ৪ ফরম্যাটে ভিডিও ধারনের সুযোগ।

এক বক্সে যা পাবেনঃ

হুয়াওয়ে নোভা ২ আই ফোনটি কেনার সময় এক বক্সে যা পাবেন তা হল, চমৎকার একটি হ্যান্ডসেট, ১টি চার্জার, ১টি ইউ এস বি কেবল, কুইক স্টার্ট গাইড ১টি, ওয়ারেন্টি কার্ড, ১টি প্রটেক্টিভ কেস ইত্যাদি। এছাড়াও ফোনটি কেনার সময় পাচ্ছেন হুয়াওয়ের পক্ষ থেকে আরো কিছু গিফট যেমনঃ হুয়াওয়ের একটি ব্যাগ, স্মার্ট ব্যান্ড সাথে ৪৫ জিবি পর্যন্ত ইন্টারনেট ডাটা পাওয়ার সুযোগও রয়েছে।

 

নীল, কালো ও সোনালী রঙের ম্যাট কালার নোভা ২ আই ফোনটি মেটাল বডির হলেও প্রয়োজনের তুলনায় অতিরিক্ত গরম হয়ে যাওয়ার মত কোন খবর পাওয়া যায় নি। রেগুলার ব্যাবহারে ফ্রিজিং এর মত ঘটনার কথাও শোনা যায় নি। গ্রাফিক ইন্সেনটিভ গেম চালাতে কোন ধরনের অসুবিধা হবে না।

তবে ফার্স্ট চারজিং এর সুবিধা না থাকাটা একটি বড় ল্যাকিংস মনে করতে পারে কেউ কেউ। তবে যাদের বাজেট মিদ রেঞ্জের মধ্যে তাদের জন্য অনেক সুন্দর ও আকর্ষণীয় একটি নোভা। এর দামের সাথে তুলনা করতে গেলে এর সৌন্দর্য ও অন্যোন্য  ফিচার সমৃদ্ধ ফোনটি এই যে কারোরই প্রথম পছন্দ হতে পারে।

হুয়াওয়ে ওয়াই ৬ প্রো স্মার্টফোন : অধিক শক্তিশালী সম্পন্ন ব্যাটারি

হুয়াওয়ে মোবাইল এর দাম ২০১৭ – Product Review BD হাওয়াই মোবাইল এর দাম

হুয়াওয়ে পি১০:হুয়াওয়ে পি১০ এবং হুয়াওয়ে পি১০ প্লাস স্মার্টফোন রিলিজ-২০১৭

হুয়াওয়ে জিআর৫ ২০১৭:

হুয়াওয়ে জিআর৫ : ডিজাইনের হতাশা কাটবে ডিসপ্লে

বাজারে হুয়াওয়ে জিআর৫ বর্তমানে ২২ হাজার ৯০০ টাকায় পাওয়া যাচ্ছে, যা ফিচারের দিক থেকে তুলনামূলকভাবে সাশ্রয়ী।

হুয়াওয়ে জিআর৫ মিনিতে রয়েছে ২ জিবি র‌্যাম আর ১৬ জিবি রম যা ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

হুয়াই মোবাইল বিডি: consumer.huawei.com/bd/

হুয়াওয়ে জিআর৫ জনপ্রিয়তা ও চাহিদার শীর্ষে

হুয়াই মোবাইল বাজারে আনলো হুয়াই ফোন জিআর থ্রি (GR3)

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।