আপনার গাড়ীর চাকা কতটুকু পুরনো এবং বিপদজনক?

সমস্যার বিষয় হচ্ছে যে, অন্যান্য জিনিস যেমন দুধের কার্টনের মত গাড়ীর টায়ারে কোন মেয়াদ উত্তীর্নের তারিখ দেয়া থাকে না। আর এই বিষয় নিয়ে সরকার বা তৈরী প্রতিষ্ঠানগুলোর মধ্যে কোন ঐক্যমত্য নেই। এখন, আপনার গাড়ীর চাকা কতটুকু পুরনো এবং বিপদজনক?

 তাই আমরা শুধু এটুকুই বলতে পারি, আপনার চাকার বয়স যদি পাঁচ বছর এর কাছাকাছি হয় কিন্তু চাকার ক্ষয় তুলনামূলক বেশি হয়ে যায় সেক্ষেত্রে আপনার উচিত চাকা ঠিক আছে কিনা সেটা পরীক্ষা করানো।

আপনার গাড়ীর চাকা কতটুকু পুরনো এবং বিপদজনক

চাকার বয়স নির্ধারন করুন

একটি টায়ারের বয়স যত বাড়বে, এটি হঠাৎ করে ফেটে যাওয়ার ঝুকিও তত বাড়তে থাকবে। আপনার গাড়ীর চাকা কতটুকু পুরনো এবং বিপদজনক- আপনি নীচের নিবন্ধটি থেকে পড়তে পারেন ।

বয়স বাড়ার সাথে একটি চাকার ক্ষেত্রে কী কী ঘটে?

সময়ের সাথে সাথে রাবার টায়ার এর ফাটল উপরে এবং ভিতরে উভয় দিকেই বাড়তে থাকে। এই ফাটল এর কারণ এর কারণে আস্তে আস্তে চাকা স্টীল বেল্ট থেকে খুলে আসে।

car-tyre-replace-dangerous-productreviewbd

যে কোন গাড়ীর চাকাই বয়স বাড়ার সাথে সাথে নষ্ট হতে থাকবে। যদিও বেশিদিন চালানোর জন্য কিছু চাকার রাবারে “এন্টি-ওজিন্যান্ট” নামক রাসায়নিক উপাদান ব্যবহার করা হয় যা চাকাকে সহজে ক্ষয় হতে দেয় না। তারপরেও, বয়সের কারণে চাকার ক্ষয়রোধ করা কোন ভাবেই সম্ভব না।

একটি টায়ার কতদিন চলে?

গাড়ি নির্মাতা, টায়ার নির্মাতা, এবং রাবার সরবরাহকারীদের মধ্যে চাকার জীবনকাল নিয়ে মতভেদ রয়েছে। জাতীয় ট্রাফিক আইন অনুযায়ী টায়ার এর বয়স নির্ধারন এবং গাড়ী ও টায়ার নির্মাতাদের ওপর এ বিষয়ে কোন নীতি নির্ধারন করে দেয়া হয় নি। নিসান এবং মার্সিডিজ বেনজ এর মত কিছু গাড়ী নির্মাতা প্রতিষ্ঠান চাকার জীবদ্দশা অনুযায়ী প্রতি ছয় বছর অন্তর চাকা পরিবর্তনের নির্দেশনা দিয়ে থাকে।

কন্টিনেন্টাল এবং মিচেলিন এর মত কিছু নির্মাতার মতে একটি চাকা টানা দশ বছর পর্যন্ত চলতে পারে তবে প্রতি পাঁচ বছর অন্তর চাকা পরীক্ষা করা উচিত।

চাকার জীবদ্দশায় প্রভাব ফেলে এরকম কিছু বিষয় নিয়ে নিম্নে আলোচনা করা হল-

তাপ-

গবেষনা অনুযায়ী গরম আবহাওয়ায় চাকা তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। গবেষনায় আরো জানা যায় যে, উপকূলীয় এবং রৌদ্রময় আবহাওয়ার কারণে চাকা দ্রুত নষ্ট হয়ে যায়। যারা এ ধরনের এলাকায় থাকেন, তাদের ক্ষেত্রে চাকা পরিবর্তনের সময় এই বিষয়টি মাথায় রাখা উচিত।

সংরক্ষন-

চাকার অতিরিক্ত জীবনকাল বা আয়ু – গ্যারেজ, দোকান বা এটি যেখানে সংরক্ষন করে রাখা হয়েছে তার উপর নির্ভর করে। আপনি যদি ট্রাকের মালিক হন সেক্ষেত্রে আপনি সাধারনত অতিরিক্ত চাকাটি গাড়ীর নিচে রাখেন যার কারনে চাকাটি ময়লা এবং ধুলোবালির কারণে দ্রুত নষ্ট হয়ে যায়। আমেরিকার রাবার সরবরাহকারী সংস্থার পাবলিক এফেয়ার শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড্যান জিএলিন্সকি বলেন – “চাকা ট্রাংক এর ভিতরে রাখা মানে একটি চুলার ভিতরে রাখা। এক্ষেত্রে, অতিরিক্ত চাকাটি কখনো দিনের আলো দেখতে পারে না। কিন্তু এটি যদি কোন চাকার সাথে লাগিয়ে রাখা হয় তাহলে এটি ব্যবহৃত না হলেও কৌশলগত দিক দিয়ে সার্ভিসের অন্তর্ভুক্ত থাকে।

যদিও গ্যারেজ বা দোকানে চাকা পরে থাকলে এর জীবদ্দশয়া প্রভাব পড়ে তারপরেও গাড়ীতে থাকা অতিরিক্ত চাকার তুলনায় এট অনেক দেরীতে পুরনো হয়।

ব্যবহারের ধরন-

চাকার জীবদ্দশানির্ভর করে, এটি কিভাবে ব্যবহৃত হচ্ছে তার উপরও । চাকার ভিতরে কী পর্যাপ্ত হাওয়া আছে? চাকার হাওয়া কী অনেক বার পরিবর্তন করা হয়েছে? পাংচার হয়ে যাবার দরুন চাকা কী কখনো মেরামত করা হয়েছে? প্রতিদিন চালানো গাড়ী এবং সপ্তাহে এক দুই দিন চালানো গাড়ীর টায়ার এর জীবদ্দশায় অনেক পার্থক্য রয়েছে। একটি চাকা কত তাড়াতাড়ী নষ্ট হবে তা, এই সাধারনত এই বিষয়গুলোর উপ নির্ভর করে।

সঠিক পরিচর্যার মাধ্যমে একটি চাকার জীবনকাল বাড়ানো সম্ভব। এজন্য আপনাকে চাকায় সবসময় পর্যাপ্ত হাওয়া রাখতে হবে, চাকাগুলোকে নিয়মিত ঘুরাতে হবে এবং পরীক্ষা করতে হবে।

চাকার বয়স কীভাবে নির্ধারন করবেন?

চাকার বাইরের অংশে অনেকগুলো সংখ্যা এবং অক্ষর থাকে যেগুলো কিছু অর্থ বহন করে। কিন্তু ঐ গুলো পড়ে বোঝা অনেক কঠিন ব্যাপার।

চাকার বয়স নির্ধারনের জন্য আপনাকে চাকার ডট নাম্বার (ডিপার্ট্মমেন্ট অফ ট্রান্সপোর্টেশন) জানতে হবে। ২০০০ সালের পরে যেসব চাকা তৈরী হয়েছে সেগুলোর একটি চার ডিজিটের ডট কোড থাকে। প্রথম দুইটি নাম্বার দ্বারা বোঝা যায় কোন সপ্তাহে টায়ারটি তৈরী হয়েছিল এবং পরের দুইটি নাম্বার দ্বারা বোঝা যায় টায়ারটি কত সালে তৈরী হয়েছিল।

car-dot-tire-time-stamp-productreview

যদি কোন চাকার ডট কোড ১১০৯ হয় তাহলে বুঝতে হবে এটি ২০০৯ সালের ১১তম সপ্তাহে তৈরী হয়েছিল। ২০০০ সালের পূর্বের টায়ারগুলোতে তিন অংকের কোড থাকে এবং এগুলো থেকে চাকার বয়স নির্ধারন করা অনেক কঠিন। এই ধরনের কোডের ক্ষেত্রে, প্রথম দুইটি নাম্বার দ্বারা সপ্তাহ এবং শেষের নাম্বার দ্বারা এটি কোন দশকে তৈরী হয়েছে সেটি বোঝায়।

car-tiredate-productreviewbd

যেসব চাকা ১৯৯০ সালে তৈরী হয়েছে সেগুলোতে ডট কোডের পরে একটি ত্রিভূজ থাকে। কিন্তু, এই চিহ্ন ছাড়া ডট কোড দেখে চাকার বয়স নির্ধারন করা অনেক কঠিন। যেমন- একটি চাকার ডট কোড ৩২৮, সেক্ষেত্রে বোঝা যায় এটি তৈরীর বছরের ৩২তম সপ্তাহে তৈরী হয়েছে। তবে শেষের ডিজিট দেখে বোঝা কঠিন যে এটি ১৯৮৮ নাকি ৭৮ সালে তৈরী হয়েছিল।

how-to-read-tiers-productreviewbd

আসলে নির্মাতাদের কাছ থেকে এই ডট নাম্বার এর ধারনাটি আসে নি। এই নাম্বারটি মূলত চাকায় রাখা হয় যাতে ট্রাফিক বিভাগ চাকাগুলো পরীক্ষা করে সহজেই তৈরীর তারিখটি জানতে পারে।

ঝামেলার বিষয় হচ্ছে, এই ডট নাম্বার সব সময় চাকার বাইরের দিকে থাকে না। কারণ চাকা তৈরীর যে পদ্ধতি রয়েছে, সে ক্ষেত্রে চাকার ভিতরের দিকে তথ্যগুলো প্রিন্ট করা শ্রমিকের জন্য নিরাপদ। এ কারণে, অনেক নির্মাতাই এই নাম্বারগুলো চাকার ভিতরের দিকে বসায়।

এরপরেও আপনি ডট নাম্বার পরীক্ষা করতে পারবেন, এক্ষেত্রে আপনাকে জ্যাক ব্যবহার করে গাড়ী উপরে তুলে দেখতে হবে। কেনার সময় ডট নাম্বার ভালভাবে দেখে নিন এবং নোট করে রাখুন।

টায়ার এ কোন ছেড়া ফাটা আছে কিনা, তা টায়ার সরবারহকারী বা মেকানিকের মাধ্যমে নিয়মিত পরীক্ষা করান। কম্পন কিংবা গঠনগত পরিবর্তন ও টায়ার পুরনো বা নষ্ট হয়ে যাওয়ার লক্ষন । এক্ষেত্রে যত দ্রুত সম্ভব টায়ার পরিবর্তন করুন।

ব্যবহৃত টায়ার কেনা থেকে বিরত থাকুন

টায়ার অনেক ব্যায়বহুল এবং চাকা গাড়ীতে লাগানো এবং ব্যালেন্সিং এর জন্যও আলাদা খরচ রয়েছে। এ কারণে ক্রেতারা সাধারনত টাকা বাচানোর জন্য ব্যবহৃত টায়ার কেনে। অযত্নে ব্যবহার করা এক বছরের পুরনো টায়ারও বিপদজনক যেখানে আপনার জানা সম্ভব নয় চাকাটি কতটুকু যত্ন বা অযত্নের সাথে ব্যবহার করা হয়েছিল।

হয়তবা, আগের ব্যবহারকারী চাকায় হাওয়া কম রাখত, কিছুদিন পরপরই চাকায় হাওয়া ভরত। এমনও হতে পারে পাংচার হয়ে যাবার কারণে এটি মেরামতও করা হয়েছে অথবা চাকার বয়স অনেক বেশি।

নিশ্চিত হয়ে নিন আপনি নতুন টায়ারই কিনছেন

ব্যবহৃত হয় নি মানে এই নয় যে চাকাটি নতুন। ক্রেতারা সাধারনত দোকান থেকে কয়েক বছর আগে তৈরী হয়েছে এমন টায়ার কিনে। এক্ষেত্রে টায়ারটি যদি অনেক বছর আগে তৈরী হয় তাহলে এটি নতুন হলেও পুরাতন কারণ এটির ওয়ারেন্টির সময়সীমা দোকানে থেকেই শেষ হয়ে গেছে।

টায়ার পরীক্ষা করান:আপনার গাড়ীর চাকা কতটুকু পুরনো এবং বিপদজনক

গাড়ীর সব যন্ত্রাংশের মধ্যে গাড়ী নিয়ন্ত্রন এবং ব্রেক করার জন্য চাকাই হচ্ছে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ন। তাই, পাঁচ বছর পরে পরীক্ষা করানোর পর দোকান থেকে আপনাকে যদি চাকা পরিবর্তন করার জন্য বলে, তাহলে আপনার উচিত সাথে সাথে এটি পরিবর্তন করা কারণ এর উপর আপনার জীবন নির্ভর করবে।

Join the discussion

11 thoughts on “আপনার গাড়ীর চাকা কতটুকু পুরনো এবং বিপদজনক?

  1. Густые фруктовые и ягодные смузи – один из самых вкусных вариантов современного детокса. А как насчёт смузи для волос? Ведь у природы столько возможностей – и для новых продуктов Love Nature мы взяли их по максимуму! Знакомься: новые вкусы органического бара Oriflame. Способ применения: Депиляция теплым воском: Заказывала пробники Montale. Потому как выбор у них огромный. Заказ оформили быстро, пришел в течение 3х дней. Все упаковано отлично. И сейчас, ознакомившись с ароматами уже буду знать, что заказывать в большом формате. Это очень удобно..ведь можешь читать про состав духов, нюхать пробники, но пока не примеришь на себя не поймешь твое или нет. отличнвй гель, хватает на много, несмотря на маленький размер тюбика. хорошо размазыается, татуировка не так зудит, не хочется её разодрать как бывает))) вообщем выполняет мвои функции. Выбирайте товары для дома и здоровья, для красоты и хорошего настроения, не выходя из дома. Связывайтесь с продавцом любым удобным способом, чтобы ваша сделка прошла наиболее комфортно. http://ricardovlym431086.tblogz.com/-26923988 Склейки на наращенных ресницах приводят к тому, что натуральные волоски слабеют и выпадают. У опытного мастера склейки ресниц у клиентов не происходит, поскольку причины этого – непрофессионализм или спешка, при которой один пучок наносится за другим до застывания клея. Для проверки пройдитесь щеточкой по ресницам и проверьте, не застревает ли она. Если застревает, мастер должен Оплата курьеру – наличными. В магазине – наличными и картой. Бальзам-сыворотка для ресниц и бровей – пептид widelash – “батарейка” для роста волос; перманентного макияжа *Интернет-магазин одежды, мобильных телефонов, компьютеров, ювелирных изделий, товаров для красоты и дома и т. д . Товары по оптовым ценам как для малого бизнеса, так и частных лиц. Доставка товаров по всему миру! Цена действительна только для резидентов РФ и СНГ. После поступления заказа в ПВЗ, вам придет смс e-mail уведомление.

  2. Dzięki jego zainteresowaniu rachunkiem prawdopodobieństwa dał nam on kolejną rzecz, która przetrwała aż po dziś dzień, czyli grę, która stała się prekursorem dzisiejszej ruletki. Gra wymyślona przez Pascala funkcjonowała aż do 19 wieku, koło miało 36 numerów. W roku 1842 zdecydowano się zaadaptować ja w Niemczech, co było pomysłem Louisa Blanca, francuskiego polityka, który wraz z bratem Francisem dołożyli numery 0 i 00 do ruletki Pascala, tak by zwiększyć szanse na wygraną kasyna. Francuska ruletka wykorzystuje identyczny format obstawiania jak ruletka europejska. Największa różnica między tymi dwiema wersjami polega na tym, że w ruletce francuskiej dostępnych jest kilka różnych opcji zakładów. Mianowicie obejmują one Zasady zakładów La Partage i En Prison, co może obniżyć przewagę kasyna do zaledwie 1.35%. Jest też czysto wizualna różnica w układzie tabeli. W ruletce francuskiej nazwy zakładów są napisane po francusku, a pola zakładów znajdują się w różnych miejscach. https://macrohint.com/community/profile/galehooper82527/ Popisowe i efektowne sztuczki, które wykonujemy po podbiciu piłki, stojąc. qba( 09-02-19 00:01:07 #626319 ) qba( 09-02-18 23:40:44 #626316 ) Ja siem bojem Vickey Nuland qba( 09-02-19 00:01:07 #626319 ) Copyright © 2022 Gamer Network Limited, a ReedPop company. qba( 09-02-19 00:01:07 #626319 ) qba( 09-02-19 00:01:07 #626319 ) Nick lub email : Nick lub email : Ja siem bojem Vickey Nuland wiadomosci.wp.pl wiadomosc.html?wid=17338700&title=Janusz-Korwin-Mikke-rozumiem-Putina-To-Stany-Zjednoczone-pra-do-wojny&kat=1342 Ja siem bojem Vickey Nuland Triki w FIFA 22 nie są jedynie efektownymi popisami na boisku, ale pozwalają ominąć rywali podczas ofensywy, nierzadko w jednej chwili otwierając drogę do bramki. Na tej stronie znajdziesz spis wszystkich sztuczek dostępnych w standardowych rozgrywkach oraz trybie Volta.

  3. Instead of approaching medical and recreational sales separately, Silver Stem abides by a consistent ideology. Christian notes “Whether it’s medical or recreational, we consider all of our clients as patients. offers fantastic programs for both medical and recreational patrons because we want to show our gratitude for everyone that wants to experience fine cannabis.” Not many dispensaries have the same approach to their customer-base, which is one of the ways Silver Stem sets itself apart from other cannabis companies. This page is available in other languages Amazon, the nation’s second-largest private employer after Walmart, announced plans last summer to stop requiring job candidates to pass a marijuana drug test (the company will still test at other times, such as after workplace accidents). Amazon executives have said that the growing number of states legalizing marijuana, equity concerns and the tight labor market all factored into their decision. https://www.4xesports.com/community/profile/rashadyuv825917/ I didn’t even know this type of service even existed. Thank the heavens that it does. This is the first time I did not even need to leave my house to get weed delivered in the same day. I’m never going to a cannabis dispensary ever again lol. Much love from a happy camper. Are you a dispensary?Dutchie provides everything you need to easily run your cannabis business, all in one place. Learn More Got A Question? Try Our Live Chat! North Shore Cannabis Store LTD.  All Rights reserved. We deliver cannabis every day of the week between the hours of 10 am and 8 pm. To order delivery from us, just head over to the Shop page and add your desired items to your cart, then click through to the payment page and select a delivery time. Delivery time slots are selected by the hour and daily cut-off to get your order in for the day is 6:30 pm. Also, please note that due to federal regulation for deliveries, we can currently only accept prepayment by credit card or Visa debit and we cannot process cash sales upon delivery.

  4. Sicherheit steht im Bereich des Online Glücksspiels an erster Stelle. Aber was macht die besten Online Casinos darüber hinaus aus? Genau dieser Frage gehen wir auf den Grund. Faktisch gehören die Anbieter zur Top Liste, die sich durch attraktive Spielautomaten, Fairness im Bereich Bonusaktionen und nicht zuletzt durch ordentliche Zertifikate auszeichnen. In unseren Test spielten dabei vor allen Dingen die Gewinnauszahlungen eine große Rolle – plus die Frage, wie es um die durchschnittlichen Auszahlungsquoten bestellt ist. Wir haben die meisten renommierten deutschsprachigen online Casinos, wo Spieler aus Österreich spielen können, überprüft und bewertet. Das heißt dass wir mehrere hundert online Casinos besucht haben. Der Online Casino Bereich wächst und wächst. Nach einigen online Forums hat die Online Casino Industrie das höchste Wachstum von allen online Bereichen überhaupt. https://damientiwk320975.thelateblog.com/16747174/besten-casinos-austria Fragt man in Novoline Online Casinos nach, erfährt man stets, dass die Novoline Spiele heiß begehrt sind. Das gilt auch dann, wenn diese Casinos auch andere Marken führen. Das sollte niemanden mehr wundern, denn der hervorragende Ruf wurde über Jahre erarbeitet. Es sind nicht nur die Echtgeldspieler, die in die anonymen Beliebtheitsstatistiken mit einfließen, sondern auch diejenigen, die Novoline kostenlos spielen. Von einer Überraschung kann an sich also nicht die Rede sein. Viel spannender ist dann doch die Frage, welche der Novoline Spielautomaten bei den Spielern besonders gut ankommen? Zum anderen zeigen sich auch beim Spielangebot zahlreiche Parallelen, denn Voraussetzung für die Bereitstellung von Spielautomaten ist, dass neben der Glücksspielseite eben auch die Software Studios geprüft und lizenziert werden.

  5. By default, reviews are sorted based on the date of the review and on additional criteria to display the most relevant reviews, including but not limited to: your language, reviews with text, and non-anonymous reviews. Additional sorting options might be available (by type of traveler, by score, etc…). – La commission des Affaires Economiques du Sénat vient de créer ungroupe de travail chargé de conduire une réflexion sur la situationde la viticulture française.- La Fédération française de la Tonellerie fait part des résultatséconomiques pour l’année 2000. . Chiffre d’affaires : 2,06 milliards de francs (+ 14%).. Quantité commercialisée : 679 000 unités (+ 9,5%)dont 242 000 pour le marché français, 436 000 pour l’exportation. Salut Ian,je vois que le vin de Mireille Daret t’as aussi fait de l’effet. C’est duplaisir pur qui rachète toutes les déceptions passées. Avec Philippe Steffnous avons la chance d’en boire, lors de la dégustation organisée par JPH,et je puis t’assurer que personne n’a recraché (ce qui eut été un acteimpardonnable> AmitiésAmicalement,> Ian HoareLaurentPS : peux tu donner la liste des vins présentés aux Toqués d’Evohé ? https://dallasbqfs764209.sharebyblog.com/13757798/magic-slots-avis Bienvenue sur le meilleur site de jeux de casino au Canada! On vous attente des centaines jeux de la roulette, machines à sous, blackjack, et beaucoup d’autres jeux de casino gratuits. Consultez nos revues sur les meilleurs casinos en ligne, notre collection de bonus exclusifs, essayez les jeux de casino gratuits avant de jouer en argent réel. Casino Hex – les meilleures conditions pour vous! Aujourd’hui, ils offrent de nombreuses fonctionnalités. Aussi, avant de jouer, il s’agit de vous renseigner sur les différentes caractéristiques de ces jeux de table casino en ligne. Jetez un œil au petit glossaire qui suit, pour vous familiariser avec les options des machines à sous gratuites en ligne ! En Suisse, les jeux en ligne (casinos en ligne) sont légaux lorsque vous ouvrez un compte chez un bookmaker suisse agréé (autorisés par la Commission fédérale des maisons de jeu également appelée « La CFMJ ») . Les sites de jeux de hasard européens ne sont pas légaux, cependant vous ne serez pas non plus sanctionné pour avoir joué sur ces sites. L’ équipe de CasinoNow a rédiger un excellent article casino en ligne en suisse légal.

  6. One downside to owning a makeup bag is that it can be hard to clean. The Kusshi Everyday Makeup Bag eliminates that inconvenience completely by being machine-washable. The convenience of this bag doesn’t stop there though—unlike other makeup bags, this bag folds out pretty wide, so you can clearly see everything you’ve stored and get to it right away. Plus, it’s able to stand up on its own thanks to the reinforced stitching located at the bottom of the bag. One of the questions I get asked the most often over on my Instagram is what makeup bags I use when I travel. Whether I’m going on a longer trip or a little weekend getaway, I’ve definltey found a few amazing makeup bags that I’ve taken with me over the last couple of years. The flap of the case also has a separate compartment for individual makeup brushes, letting you stow all of your makeup tools neatly and separately. There is a cover that folds over the brushes when not in use, keeping them safe from getting dirty or crushed. https://grinningc.at/community/profile/uvsvalerie9258/ Take your look to the next level with our individual brushes and brush sets. From foundation to eye shadow and from cream blush to setting powder, accentuate your favorite features. Our lightweight, prestige quality, easy to use, and easy to clean brushes help you create defined contours, build coverage, and layer on your best makeup looks. Your cart is currently empty. Go to webshop >> I am a massive fan of Real Techniques. I do love the Bold Metals collection, but the original style brushes are where my heart lies. I have about 5 buffing brushes and would never want to be without them! Your cart is empty – Made of non-mulesed wool. So this is a limited edition set that contains what Real Techniques classify as finishing brushes. I am loving the intense pink shade of the handles. It is much more poppy than the original pink shade that the brand uses.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।