চিকুনগুনিয়া লক্ষণ প্রতিকার ও চিকিৎসা পরবর্তী করণীয়

 

চিকুনগুনিয়া ভাইরাস কী?

 

চিকুনগুনিয়া (Chikungunya) হচ্ছে মশাবাহিত ভাইরাসজনিত একটি রোগ। চিকুনগুনিয়া ভাইরাস টোগা ভাইরাস গোত্রের ভাইরাস। মশাবাহিত হওয়ার কারণে একে আরবো ভাইরাসও বলে। ডেঙ্গু ও জিকা ভাইরাস ও একই মশার মাধ্যমে ছড়ায় এবং প্রায় একই রকম রোগের লক্ষণ দেখা যায়।

চিকুনগুনিয়া লক্ষণ প্রতিকার ও চিকিৎসা পরবর্তী করণীয়

চিকুনগুনিয়া রোগের লক্ষণঃ রোগের লক্ষণ সমূহ

(১) হঠাৎ জ্বর আসা সঙ্গে প্রচণ্ড গিঁটে গিঁটে ব্যথা। অন্যান্য লক্ষণ সমুহের মধ্যে- (২) প্রচণ্ড মাথাব্যথা (৩) শরীরে ঠাণ্ডা অনুভূতি (Chill) (৪) বমি বমি ভাব অথবা বমি (৫) চামড়ায় লালচে দানা (Skin Rash) (৬) মাংসপেশিতে ব্যথা (Muscle Pain)

সাধারণত রোগটি এমনি এমনিই সেরে যায়, তবে কখনও কখনও গিঁটের ব্যথা কয়েক মাস এমনকি কয়েক বছরের বেশি সময় থাকতে পারে।

বাহক: এডিস ইজিপ্টি ((Ades aegypti) এবং এডিস এলবোপিকটাস (Ades albopictus) মশার মাধ্যমে এ রোগ ছড়ায়। মশাগুলোর শরীরের ও পায়ের সাদা কালো ডোরাকাটা দাগ দেখে সহজেই চেনা যায়।

কারা ঝুঁকির মুখে: এ মশাগুলো সাধারণত পরিষ্কার বদ্ধ পানিতে জন্মায় এবং যাদের আশপাশে এ রকম মশা বৃদ্ধির জায়গা আছে, সে সব মানুষেরা বেশি ঝুঁকির মধ্যে থাকে।

কীভাবে ছড়ায়: প্রাথমিকভাবে চিকুনগুনিয়া ভাইরাসে আক্রান্ত এডিস ইজিপ্টাই অথবা এডিস অ্যালবুপিক্টাস মশার কামড়ের মাধ্যমে ছড়ায়। এ ধরনের মশা সাধারণত দিনের বেলা (ভোর বেলা অথবা সন্ধ্যার সময়) কামড়ায়। এছাড়াও চিকুনগুনিয়া ভাইরাস আক্রান্ত রক্তদাতার রক্ত গ্রহণ করলে এবং ল্যাবরেটরীতে নমুনা পরীক্ষার সময়ে অসাবধানতায় এ রোগ ছড়াতে পারে।

সুপ্তিকাল: ৩-৭ দিন (তবে ২-২১ পর্যন্ত হতে পারে)।

প্রতিরোধ ও নিয়ন্ত্রণ: এ রোগ প্রতিরোধের কোনো টিকা নাই। ব্যক্তিগত সচেতনতাই চিকুনগুনিয়া ভাইরাস সংক্রমণ প্রতিরোধের প্রধান উপায়।

মশার কামড় থেকে সুরক্ষা: মশার কামড় থেকে সুরক্ষাই চিকুনগুনিয়া থেকে বাঁচার সবচেয়ে ভালো উপায়। শরীরের বেশির ভাগ অংশ ঢাকা রাখা (ফুল হাতা শার্ট এবং ফুল প্যান্ট পরা), জানালায় নেট লাগানো, প্রয়োজন ছাড়া দরজা জানালা খোলা না রাখা, ঘুমানোর সময় মশারি ব্যবহার করা, শরীরে মশা প্রতিরোধক ক্রিম ব্যবহার করার মাধ্যমে মশার কামড় থেকে বাঁচা যায়।

শিশু, অসুস্থ রোগী এবং বয়স্কদের প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে।

মশার জন্মস্থান ধ্বংস করা: আবাসস্থল ও এর আশপাশে মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস করতে হবে। বাসার আশপাশে ফেলে রাখা মাটির পাত্র, কলসী, বালতি, ড্রাম, ডাবের খোলা ইত্যাদি যেসব জায়গায় পানি জমতে পারে, সেখানে এডিস মশা প্রজনন করতে পারে। এসব স্থানে যেন পানি জমতে না পারে সে ব্যাপারে লক্ষ রাখা এবং নিয়মিত বাড়ির আশপাশে পরিষ্কার করা। সরকারের মশা নিধন কর্মসূচিতে অংশগ্রহণ করা।

যেহেতু এ মশা আক্রান্ত ব্যক্তির রক্ত থেকে জীবাণু নিয়ে অন্য মানুষকে আক্রান্ত করে, কাজেই আক্রান্ত ব্যক্তিকে যাতে মশা কামড়াতে না পারে সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া।

রোগ নির্ণয়: উপরোল্লিখিত উপসর্গগুলো দেখা দিলে, ওই ব্যক্তির চিকুনগুনিয়া ভাইরাস সংক্রমণের আশংকা থাকে। উপসর্গগুলো শুরুর এক সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া আক্রান্ত ব্যক্তির রক্তে ভাইরাসটি (Serology Ges এবং RT-PCR) পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা যায়।

 

চিকুনগুনিয়া টেস্ট

 

বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিটিউট (আইইডিসিআর)-এ চিকুনগুনিয়া রোগ নির্ণয়ের সকল পরীক্ষা করা হয়।

বাংলাদেশের প্রেক্ষাপটে চিকুনগুনিয়া ভাইরাস নিশ্চিতভাবে সনাক্ত করার স্থান হল রাজধানীর মহাখালিতে অবস্থিত রোগ তত্ত্ব, নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআর। এই গবেষণা কেন্দ্রে ‘সেলোরজি’ পরীক্ষার মাধ্যমে নিশ্চিতভাবে চিকুনগুনিয়ার ভাইরাস সনাক্ত করা সম্ভব।

ভাইরাসটি এডিস মশার মাধ্যমে ছড়ায়। চিকুনগুনিয়ায় আক্রান্ত ব্যক্তিকে কামড়ানো মশাটি সুস্থ কাউকে কামড়ালে তার শরীরেও চিকুনগুনিয়ার সংক্রমণ ঘটে।

চিকুনগুনিয়া লক্ষণ

জ্বরের লক্ষণগুলো অন্যান্য সকল ভাইরাল জ্বরের মতোই। হাড়ের জোড়ায় তীব্র ব্যথাই এই রোগের একমাত্র স্বতন্ত্র উপসর্গ। সঙ্গে মাথাব্যথা, চোখ জ্বালাপোড়া, বমিভাব, শারীরিক দুর্বলতা, সর্দি-কাশি, র‌্যাশ ইত্যাদি তো আছেই।

বেশিরভাগ ক্ষেত্রে তিন থেকে চার দিনের মধ্যে জ্বর সেরে যায়। তবে হাড়ের জোড়ের ব্যথা নাছোড়বান্দায় রূপ নেয়। ব্যথার তীব্রতাও প্রচণ্ড। ফলে রোগীর স্বাভাবিক হাঁটাচলা, হাত দিয়ে কিছু ধরা এমনকি হাত মুঠ করতেও বেশ কষ্ট হয়। আর শরীর প্রচণ্ড দুর্বল হয়ে পড়ে

 

চিকুনগুনিয়া  চিকিৎসা

চিকুনগুনিয়া ভাইরাস সংক্রমণের চিকিৎসা মূলত উপসর্গভিত্তিক। এই রোগের বিশেষ কোনো ওষুধ বা টিকা নেই। একটানা তিন দিন জ্বর ও হাড়ের জোড়ে প্রচণ্ড ব্যথা থাকলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়া উচিত নয়। অ্যান্টিবায়োটিক সেবনে কোনো উপকার নেই। প্রচুর পরিমাণে পানি পান করার পাশাপাশি ডাবের পানি, স্যালাইন, লেবুর শরবত প্রভৃতি পান করতে হবে। পূর্ণ বিশ্রামে থাকতে হবে।

জ্বরের পরেও বিভিন্ন জোড় বা জয়েন্টে ব্যথা থাকলে, তাকে পোস্ট চিকুনগুনিয়া আর্থ্রাইটিসও বলা যায়। এই জ্বরের পর বেশির ভাগ ক্ষেত্রেই দীর্ঘদিন ধরে হাড়ের জোড়ে ব্যথা থাকে। এমনকি জোড় ফোলাও থাকতে পারে। ব্যথা কমাতে প্যারাসিটামল বা ট্রামাডল-জাতীয় ওষুধ খাওয়া যেতে পারে।
কারও কারও ক্ষেত্রে এ ব্যথা দীর্ঘায়িত হতে পারে। চিকুনগুনিয়া কিন্তু অপ্রকাশিত বাতরোগকে বিশেষ করে রিউমেটিক আর্থ্রাইটিসকে প্রকাশ করে দিতে পারে। তাই ব্যথা দীর্ঘায়িত হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
বয়স্কদের বা অন্য রোগে আক্রান্তের বেলায় ব্যথা জটিল ও দীর্ঘস্থায়ী হতে পারে। এই জ্বরপরবর্তী সময়ে বিশ্রামে থাকার চেষ্টা করতে হবে। ভারী বা বেশি পরিশ্রম হয় এমন কাজ যাবে না। না হলে ব্যথা বাড়তে পারে। তবে হালকা ব্যায়াম করা যেতে পারে এবং ফিজিওথেরাপি নেওয়া যেতে পারে। দীর্ঘ সময় একই জায়গায় বসে থাকা ঠিক নয়। ঠান্ডা সেঁক দিলে ব্যথা অনেকাংশে কমে যায় বা আরাম পাওয়া যায়।

প্রচুর তরলজাতীয় খাবার খেতে হবে। পুষ্টিকর খাবার খেতে হবে। অনেক সময় শরীরে লবণের পরিমাণ কমে গিয়ে, রক্তচাপ কমে গিয়ে মাথা ঘোরাতে পারে। তাই রক্তচাপ মেপে যদি কম থাকে, তাহলে মুখে খাবার স্যালাইন খেতে হবে। এই সময়ে শাকসবজি, বিভিন্ন ফলমূল বেশি করে খাওয়া যেতে পারে। তিন সপ্তাহ পরও যদি দুর্বলতা না কমে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
চিকুনগুনিয়ার পর অনেকের বিশেষ করে হাত-পায়ে জ্বালাপোড়া, ঝিনঝিন বা কামড়ানোর মতো ব্যথা হতে পারে। আবার কেউ বিষণ্নতায় ভুগতে পারে। প্রচণ্ড ব্যথা, কাজে ফিরতে না পারা, দৈনন্দিন কাজগুলোও ঠিকভাবে করতে না পারা এই ঝুঁকি বাড়ায়। এ ক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

চিকুনগুনিয়া প্রতিকার

সচেতনতাই চিকুনগুনিয়া ভাইরাস সংক্রমণ প্রতিরোধের প্রধান উপায়। কেননা, এ রোগ প্রতিরোধের কোনো টিকা নাই।   মশার কামড় থেকে সুরক্ষাই চিকুনগুনিয়া থেকে বাঁচার সবচেয়ে ভালো উপায়। শরীরের বেশির ভাগ অংশ ঢাকা রাখা (ফুল হাতা শার্ট এবং ফুল প্যান্ট পরা), জানালায় নেট লাগানো, প্রয়োজন ছাড়া দরজা-জানালা খোলা না রাখা, ঘুমানোর সময় মশারি ব্যবহার করা, শরীরে মশা প্রতিরোধক ক্রিম ব্যবহার করার মাধ্যমে মশার কামড় থেকে বাঁচা যায়। শিশু, অসুস্থ রোগী এবং বয়স্কদের প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে।
মশার আবাসস্থল ও এর আশপাশে মশার প্রজননক্ষেত্র ধ্বংস করতে হবে। বাসার আশপাশে ফেলে রাখা মাটির পাত্র, কলসি, বালতি, ড্রাম, ডাবের খোলা ইত্যাদি যেসব জায়গায় পানি জমতে পারে, সেখানে এডিস মশা প্রজনন করতে পারে। এসব স্থানে যেন পানি জমতে না পারে, সে ব্যাপারে লক্ষ রাখতে হবে। বাড়ির আশপাশ নিয়মিত পরিষ্কার করতে হবে।
যেহেতু আক্রান্ত ব্যক্তির রক্ত থেকে জীবাণু নিয়ে মশা অন্য মানুষকে আক্রান্ত করে, কাজেই আক্রান্ত ব্যক্তিকে যাতে মশা কামড়াতে না পারে সে ব্যাপারে ব্যবস্থা নিতে হবে।

Join the discussion

11 thoughts on “চিকুনগুনিয়া লক্ষণ প্রতিকার ও চিকিৎসা পরবর্তী করণীয়

  1. Касторовое масло проникает в структуру волос, восстанавливает и укрепляет её. Это средство стимулирует рост ресниц и бровей – оно буквально “будит” волосяные фолликулы, насыщает их кислородом и питательными веществами. Соберите волосы в пучок, наденьте шапочку для душа и укутайте голову полотенцем. Держите репейное масло на волосах полтора-два часа. Им пользовались еще в Древней Греции. Оливковое масло по достоинству оценили жители тех времен, и сейчас его активно используют в косметологии. Оно ускоряет рост волос, восстанавливает их и питает волосяные фолликулы. Проверочный код выслан на номер Очистите кожу лица от макияжа и загрязнений. При наличии снимите контактные линзы. Нанесите масло на чистые брови и ресницы с помощью щёточки. Используйте масло один раз в день перед сном. Для того чтобы получить реальный результат, требуется применять выбранное средство на протяжении 3-4-ех недель. Применение этих составов рекомендовано как для поврежденных волосков, так и после процедур: наращивания, окрашивания, ламинирования, биозавивки.  https://www.igfu.li/memberbereich_forum/profile/mallorydoucette/ Прежде чем массажер для лица роликовый кварцевый заказать, лучшим вариантом будет проконсультироваться у специалистов в области косметологии – или ознакомиться с их рекомендациями и отзывами пользователей. Во-первых, любой косметический массаж лица полезен, так как он стимулирует приток крови к коже. За счет этого все кремы и сыворотки, которые вы нанесли до массажа, впитаются лучше и быстрее, а значит, и действовать будут эффективнее. Эти полезные вещицы для ухода за лицом традиционно изготавливаются из оникса, аметиста, нефрита, горного хрусталя, родолита, розового кварца. Больше всего женщинам полюбились нефритовые и кварцевые массажеры, именно они стали хитами продаж. В последнее время в продаже стали появляться ролики из серебра или меди, эти модели обладают бактерицидными свойствами. Максимальный размер: 8 МБ. Штука эта – настоящая находка для меня особенно в период пандемии. Минут через 10 использования можно ощутить разницу, тонизирует лицо и убирает отечность. Массирую холодным камнем лицо и отдельно насадкой круги под глазами. Идеальный подарок для женщины и прекрасный способ борьбы с усталостью на лице в домашних условиях.

  2. Pozycja przy stole pokerowym odgrywa ogromną rolę, ponieważ w zależności od niej, Twoje okoliczności i szanse zmieniają się. Jeśli jeszcze nie mieliście do czynienia z grą Video Poker to bez wątpienia warto się nią zainteresować gdy cenisz sobie prostą rozgrywkę, która naprawdę potrafi wciągnąć na dłużej. Pozycję ustala się według kolejności licytacji po flopie. Small blind zawsze gra bez pozycji, nawet jeśli przed flopem podejmuje decyzję jako przedostatni. Początkowa Pozycja Zestaw szablonów banerów internetowych kasyna. double down, kasyno online, kamera monitorująca, gra w pokera. pozycje menu w kolorze na stronie internetowej. koncepcje projektowania nagłówków wektorowych Wybór rąk, pozycja przy stole, nauka tekstury tablicy, przyjęcie strategii przed flopem i po flopie oraz zarządzanie kapitałem to fundamentalne nowe lekcje dla początkującego gracza w pokera, a poker online na niskie stawki to miejsce, w którym amatorzy powinni zacząć. Od 0,01 $ 0,02 $ do 0,25 $ 0,50 $ da nowym graczom perspektywę uczenia się bez wysyłania ich jako zerowych z powodu wariancji lub popełniania błędów. https://sondertraveller.com/community/profile/mariesparkes90/ Wybór bonusu kasynowego to najważniejsza kwestia, aby najefektywniej wykorzystać to, co oferuje kasyno. Bonus powinien być dopasowany do twoich preferencji. Co to znaczy? Najprościej mówiąc, jeśli np. twoją ulubioną rozrywką są automaty online, średnio przyda ci się cashback na kasyno na żywo.  Milan Rabszski, redaktor naczelny, autor portalu i ekspert z portalu TopKasynoOnline w listopadzie 2021 stworzył pierwszy dostępny w sieci ranking mobilnych kasyn online specjalnie dla graczy, którzy korzystają z Androida. Główna koncepcja portalu TopKasynoOnline to „stworzone przez Polaków dla Polaków”. Redakcja portalu XXX zwróciła uwagę na ten ranking i chce więcej opowiedzieć o Milanie Rabszskiemu i jego projekcie, gdyż publikacja bardzo zasługuje na uwagę.

  3. Whether or not medical cannabis is still available, legalization will likely cause an overall increase in the public health harms of cannabis. In Colorado, where the legal age for cannabis purchase is 21, emergency department visits among adolescents for cannabis-related reasons rose from 1.8 per 1000 visits in 2009 to 4.9 per 1000 visits in 2015.35 On the latest April 20, the unofficial marijuana holiday, the streets around the Vancouver Art Gallery transformed into a smoke-hazed festival of booths, tables and roving peddlers selling all manner of marijuana and hash under brightly coloured signs reading “Weed 4 Sale” and “Doobs 4 for $10” — and all of it within sight of placid-looking officers manning Vancouver Police traffic barricades. Can cannabis improve the quality of life for people suffering from gastrointestinal disorders? Research is in its early stages, but patients have reported some therapeutic effects in the management of abdominal pain, nausea, diarrhea, and improvements in sleep, appetite and quality of life.  https://hectoriynb098642.blogdosaga.com/13073746/magic-mushrooms-long-term-side-effects The City of Greater Sudbury is working with Oraclepoll Research Limited to conduct a telephone survey about cannabis retail stores in Greater Sudbury. The survey will take place from December 1 to 7, 2018. Residents will be randomly selected and contacted via landlines and cell phones. The survey will take from 5 to 7 minutes to complete. Parents who provide their kids with balanced information about the effects associated with cannabis (often called marijuana) can help them make informed decisions. It’s more important than ever for parents to protect their kids’ health and development by addressing this issue early and often. Recreational use of cannabis became legal in Canada on October 17, 2018. Reporting, seizure, disposition, cannabis, chemical property, precursors, controlled substances

  4. Kostenlose professionelle Weiterbildungskurse speziell für Mitarbeiter von Online-Casinos, die sich auf die Erfahrungen aus der Branche stützen, und die auf die Verbesserung der Spielerkenntnisse und auf einen fairen und verantwortungsvollen Umgang mit dem Glücksspiel abzielen. Unseren Erfahrungen nach ist die Bewertung eindeutig: Für Fans von Online-Spielautomaten ist Videoslots das beste Casino. Im Videoslots Casino wird kein VIP Programm angepriesen. Das bedeutet jedoch nicht, dass es keines gibt. Oftmals kontaktieren Online-Casinos Spieler, die sich als High-Rollers zu erkennen gegeben haben und bieten ihnen einen eigenen Kundenbetreuer sowie weitere Vorzüge an. Das ist für wahre High-Rollers zumeist ein besseres System als beispielsweise ein Treueprogramm, das von vornherein für alle Spieler zugänglich ist. https://traviscvma087532.blogzag.com/57799153/casino-live-bonus Mit den Casinos Austria Wertgutscheinen zum Ausdrucken kannst du dir und anderen ein ganz persönliches Casino Erlebnis schenken. Jetzt einfach online bestellen: Stand: September 2014 Serviceline: +43 (0)1 534 40 50 casinos.at facebook.com casinosat Verbraucherinfos auf spiele-mit-verantwortung.at und in allen Casinos Herzlich Willkommen bei der online Roulette Variante für die High Roller unter den online Casino Spielern. Der Name zeigt ja schon ganz genau was dich hier erwartet. Schließlich ist High Limit French Roulette dann wirklich auch Programm. Und jeder erfahrene Spieler weiß, dass … Das Casino Wien ist im noblen Palais Esterhazy beheimatet. Im unteren Stockwerken befindet sich das Jackpot Café, wo – gerne auch in legerer Freizeitgarderobe – an den verschiedenen Spielautomaten gegambelt werden kann. Ab 10 Uhr wird außerdem der erste Roulette-Tisch und ab 11:15 Uhr der Black Jack-Tisch im Jackpot Café eröffnet. In den beiden Stockwerken darüber befindet sich das eigentliche Casino. Hier ist elegantere Abendgarderobe vorgeschrieben. Für kurzfristig entschlossene Besucher werden auch Leihsakkos zur Verfügung gestellt.

  5. The full series now has a gallery. I would love to hear from you! Pour partagez votre opinion vous devez être connecté. L’information sur les gros lots n’est pas disponible pour le moment. Nous sommes désolés des inconvénients. 1-800-561-0123 Déroulement du jeu : L’animateur ou l’animatrice procèdera au tirage des boules, mais laissera s’écouler 1 minute entre chaque tirage dès qu’un nombre suffisant de boules auront été tirées, pour ainsi vous permettre de téléphoner au 418-629-4503 afin de valider votre Bingo. Toutes Julie Aubé signe les paroles ainsi que la musique de ce deuxième extrait avec Mike Trask. La chanson raconte l’histoire d’un jeune joueur qui, semaine après semaine, achète des cartes de bingo et tente sa chance sur le gros lot mensuel en souhaitant que les numéros gagnants sur sa carte l’emmènent loin des Tim Hortons, de ses jobs de construction… https://saxophonelessons.com/community/profile/shauntewragge9/ Un des nombreux avantages de jouer à un Casino Paysafecard est qu’il vous donne le contrôle sur vos dépenses. Du fait qu’elle soit une carte prépayée, les fonds doivent être chargés sur la carte avant qu’ils ne puissent être transférés sur votre compte de casino en ligne. Beaucoup de joueurs apprécient le fait qu’ils puissent surveiller plus étroitement les sommes qu’ils jouent en ligne, ce qui améliore la gestion de leurs finances. Information importante pour les joueurs de France : Depuis le 1er Septembre 2016, le groupe Paysafe a décidé de ne plus accepter les paiements des joueurs français sur les casinos en ligne. Il n’est donc malheureusement plus possible de payer avec un code Paysafecard sur les sites de casino en ligne en France. En revanche il est toujours possible de payer sur les sites de jeux en ligne de poker et paris sportifs autorisés en France qui disposent d’une licence auprès de l’ARJEL.

  6. What it is: A precision gel liner that glides on, blends like a dream, and boasts budge-proof wear.Ingredient Callouts: Free of sulfates SLS and SLES, parabens, formaldehydes, formaldehyde-releasing agents, phthalates, mineral oil, retinyl palmitate, oxybenzone, coal tar, hydroquinone, triclosan, and triclocarban, and contains less than one percent of synthetic fragrances. This product is also vegan, cruelty-free, and gluten-free, and comes in recyclable packaging.What Else You Need to Know: Works like a pencil, holds like a gel. This clean eyeliner gives you the flexibility to create a range of looks: blend it out for a smoky effect or subtly hug the lash line. 10% OFF + FREE Shipping starting on your second delivery (20% OFF most Well at Walgreens products) Set up automatic deliveries on your schedule – skip or cancel anytime https://watchtowergeeks.com/community/profile/danellesiggers3/ Ask anyone what’s the first image that pops up in their head when someone mentions mascara and the results will range from supermodel Twiggy’s iconic spider-like lashes to legendary pop stars Diana Ross, Cher, and Donna Summers’s signature dramatic eyes. Others would likely mention the one reality TV scene that will be etched in our brains forever: Lauren Conrad’s lone black mascara tear falling down her face as she addressed a conflict with her then-friend Audrina Patridge. TOP SELLER The mascara is also free from any of the dangerous chemicals that you probably don’t want on your face. In comparison, none of the mascaras that are top rated by EWG were as effective as we would like, so despite an official EWG rating, we feel the TetyanaNaturals is a good choice for a natural mascara. I absolutely loooove using this mascara when I’m heading out on the town, my eyes look a-mazing!! Kaitlyn – DB Customer

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।