অতিরিক্ত গরম হওয়া থেকে আপনার এন্ড্রয়েড ফোনকে রক্ষা করবেন কিভাবে ?

অতিরিক্ত গরম  হওয়া থেকে আপনার এন্ড্রয়েড ফোনকে রক্ষা করবেন কিভাবে ?

 

যারা এন্ড্রয়েড ফোনে গেমস খেলতে ভালবাসে তারা জানে কিভাবে হাই গ্রাফিক্স এবং হাই স্পীড ডাটা কানেকশনের জন্য একটা ফোন গরম হয়ে যায়।সাধারনত অত্যধিক তাপমাত্রার  কারণে এন্ড্রয়েড ফোনের সাধারন যন্ত্রাংশগুলো পুরোপুরি নষ্ট হয়ে যায়। আপনার হাতে থাকা ফোনটির অস্বাভাবিক তাপমাত্রা হয়তবা আপনাকে ভয় পাইয়ে দিতে পারে।

কিন্তু আমাদের উপলব্ধি করা তাপমাত্রা বেশীরভাগ সময়ই ভুল হয়। তাই সঠিক তাপমাত্রার পরিমান জানতে আমাদেরকে সব সময় সিপিইউ এর সাথে থাকা সেন্সরের উপর নির্ভর করতে হয়।

ব্যাটারির সবচেয়ে বড় শত্রু হচ্ছে তাপ। এন্ড্রয়েড ফোনের একটা ব্যাটারি সাধারনত ৩.৭ ভোল্ট থেকে ৪.২ ভোল্ট পর্যন্ত ভোল্টেজ ধারন করতে পারে।

 

কি পরিমান তাপমাত্রা একটা এন্ড্রয়েড ফোন সহ্য করতে পারে এবং কত ডিগ্রী তাপমাত্রায় একটা ফোন নষ্ট হয়ে যায়?

 

এন্ড্রয়েড ফোনের স্বাভাবিক তাপমাত্রা হচ্ছে ৩২ ডিগ্রী ফারেনহাইট থেকে ১০০ ডিগ্রী ফারেনহাইট পর্যন্ত।বেশীরভাগ এন্ড্রয়েড ফোনের একবার ১২০ ডিগ্রী ফারেনহাইট হয়ে গেলেই তাতে সমস্যা দেখা দেয়।এই পরিমান তাপমাত্রায় ফোনের ওএস এর গতি শুরুতেই কমতে শূরু করে। বেশীরভাগ ফোনের তাপমাত্রার ব্রেকিং পয়েন্ট ১২০ ডীগ্রি ফারেনহাইটের কাছাকাছি হয়ে থাকে।  এই তাপমাত্রায় পৌছালে বেশিরভাগ সময় ফোন বন্ধ হয়ে যায়। এবং তা আর অন হয় না।

 

১২০ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রার পরে এন্ড্রয়েড ফোন এবং বেশীর ভাগ সেলুলার ডিভাইসগুলোর কাজ করার গতি কমে যায়। সর্বোচ্চ ২১২ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রা পর্যন্ত একটি ফোন কাজ করবে। কিন্তু ফোনের এই তাপমাত্রার ফলে ফোনের  যন্ত্রাংশগুলো নষ্ট হয়ে যাবে। যা চাইলেও আপনি আর মেরামত করতে পারবেন না।

 

দ্রষ্টব্যঃ সাধারন সার্কিটের তৈরী সস্তা এন্ড্রয়েড ফোনগুলো সর্বোচ্চ তাপমাত্রায়ও অনেকদিন পর্যন্ত ভালভাবে কাজ করে।

 

ফোনের তাপমাত্রা কত ডিগ্রি পর্যন্ত রাখলে ব্যাটারি নষ্ট হওয়া রোধ করা যায় তা ভাবছেন?

 

বিখ্যাত মোবাইল নির্মাতা প্রতিষ্টান ‘এপল’র মতে,ফোন চালানোর সময় ফোনের তাপমাত্রা ৩২ থেকে ৯৫ ডিগ্রী ফারেনহাইট রাখাই সবচেয়ে ভাল।

একটি এন্ড্রয়েড ফোন দেখে তার ব্যাটারির বেশি গরম হয়ে যাওয়া পরীক্ষা করার উপায়ঃ

ডিসপ্লেতে তাপমাত্রার পরিমান নির্দেশ করবে এমন কোনো সিস্টেম সাধারনত কোনো এন্ড্রয়েড ফোনের সাথে দেয়া থাকে না।তবে হ্যাঁ, গুগল প্লে স্টোরে এমন অনেক এপস আছে যা দিয়ে আপনি এন্ড্রয়েড ফোনের সিপিইউ এবং ব্যাটারির তাপমাত্রা দেখতে পারবেন।এগুলোর মধ্যে সবচেয়ে ভাল যে এপস সেটার নাম হচ্ছে CPU Temperature ।এই এপসটা দিয়ে আপনি আপনার ফোনের তাপমাত্রার পরিমান দেখতে পারবেন। একই সাথে তা কেন কিভাবে হল তাও জানতে পারবেন।

 

অর্থাৎ কেউ যদি তার ফোনের সিপিইউ এবং ব্যাটারির সঠিক তাপমাত্রার পরিমান জানাতে চায় তাহলে খুব সহজেই পারবে।

 

কিভাবে আপনি আপনার ফোনের সিপিইউ এবং একই সাথে সিপিইউ এর তাপমাত্রা ও ব্যাটারির তাপমাত্রা চেক করবেন?

 

  • ১ম ধাপঃ এই পেজের নিম্নে দেয়া লিংক থেকে CPU Temperature এপসটি ডাউনলোড করে ইনস্টল করুন।
  • ২য় ধাপঃ এপসটি ইনস্টল করার পর ওপেন করুন। দেখবেন সাথে সাথেই আপনার ফোনের সিপিইউ এবং ব্যাটারির কত তাপমাত্রা তা প্রদর্শিত হচ্ছে।

%e0%a6%95%e0%a6%bf-%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a8-%e0%a6%a4%e0%a6%be%e0%a6%aa%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be-%e0%a6%8f%e0%a6%95%e0%a6%9f%e0%a6%be

 

আপনার ফোনের ডিসপ্লেতে দেখুন Changing curve নামে একটা ট্যাব আছে।এই ট্যাবটা চাপুন।এটা চাপার পর আপনি নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার ফোনের সিপিইউ এর তাপমাত্রার পরিমান গ্রাফ চিত্র সহ পাবেন।

Settings অপশনে চাপার পর আপনি উচ্চতাপমাত্রার এলার্মও সেট করে রাখতে পারেন। যার ফলে আপনার ফোনের সিপিইউ এর তাপমাত্রা আপনার সেট করে রাখা তাপমাত্রার বেশী হলে জানতে পারবেন। এর পরে আরও একটি অপশন আছে যা সেট করে দিলে আপনি এপসে না ঢুকেও জানতে পারবেন এই মুহুর্তে আপনার সিপিইউ এর তাপমাত্রা কত।

 

সবশেষে এই এপস এ Analyze নামে আরও একটা ট্যাব আছে। যা আপনি এই এপস ব্যবহারকালীন সময়ে সিপিইউ এর তাপমাত্রা রেকর্ড করে রাখবে। এর দ্বারা আপনি জানতে পারবেন আপনার ফোনের তাপমাত্রা কেন বেড়ে যায়।

এরপরে যদি আপনার ফোনের তাপমাত্রা বেড়ে যায় তাহলে এই এপসটি আপনার ফোনের সিপিইউ অথবা ব্যাটারি যেটারই তাপমাত্রা বেড়ে যাক না কেন তা খোঁজে বের করবে। আবার চিন্তিত হওয়ারও কিছু নেই।আপনার ফোনের সিপিইউ এর তাপমাত্রা ১০০ ডিগ্রীর উপরে যাবে না। ফোন চালানোর সময় তা সাধারনত ৩০ থেকে ৫০ ডিগ্রী থাকবে। ব্যাটারির ক্ষেত্রেও দেখবেন তার তাপমাত্রা ৬০ ডিগ্রী এর বেশী হবে না। যদি কোনোসময় এই তাপমাত্রা সীমা অতিক্রম করে তবে আপনার ফোনটি আপনাআপনিই বন্ধ হয়ে যাবে। এবং সমুহ ক্ষতি থেকে রক্ষা পাবে।

 

ব্যাটারির ইনফরমেশন যেভাবে দেখবেনঃ

আপনার মোবাইলের ডায়ালপেডে *#*#4636#*#* ডায়াল করুন। যদি আপনার ফোনে এই সিস্টেমটি থাকে তাহলে আপনার স্ক্রীনে অটোমেটকলি একটা পপ আপ হবে।সেখান থেকে কিছু অপশন সিলেক্ট করে নিন। দেখবেন Battery information  নামে নতুন একটা অপশন এসে গিয়েছে।

 

যদি কোডটি দ্বারা কাজ না হয়?

যদি আপনি *#*#4636#*#* চাপার পর কোনো কাজ না হয় তাহলে বুঝতে হবে আপাওনার ফোনে এই কোড দিয়ে কাজ করার পদ্ধতি সাপোর্ট করবে না। তারপরও যদি আপনি ব্যাটারির তাপমাত্রার পরিমান জানতে চান তাহলে এন্ড্রয়েড প্লে স্টোর থেকে আপনাকে এই এপসের তৃতীয় অংশটা ডাউনলোড করে নিতে হবে।

 

Download: CPU Temperature for Android

Source: http://www.techverse.net/

Image source:www.wholesalegadgetblog.com

 

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।