কিভাবে আপনার মোটরসাইকেল ধৌত করবেনঃ ৫টি টিপস

কিভাবে আপনার মোটরসাইকেল ধৌত করবেনঃ ৫টি টিপস

how-to-clean-your-motorcycle

গাড়ী ধৌত করা খুব সিম্পল। শুধুমাত্র গ্লাস এবং পেইন্ট এর অংশ পরিষ্কার করতে হয়। বাইক ধৌত করতে চাচ্ছেন? এতে অনেক পদ্ধতি রয়েছে। ময়লা বাইক পরিষ্কার করতে পাওয়ারওয়াশার ব্লাস্ট এর বেশি প্রয়োজন পড়ে না। অনেকদিন ধরে ময়লা হয়ে থাকা বাইক এর ফিনিশ নস্ট হয়ে যেতে পারে। দামী বাইক ধোয়ার ক্ষেত্রে খুব সর্তকতা অবলম্বন করতে হয়। এর প্রতিটি ধাপ এ ধোয়া, শুকানো ইত্যাদি কাজ করতে হয়।

ধাপ ১ঃ

ট্রিট প্রিন্টেড সারফেস যেমন- গ্যাস টাঙ্ক, ফেন্ডার্স, ফেয়ারিংস ইত্যাদি সাধারনত মিল্ড ডিটারজেন্ট, শুষ্ক পরিষ্কার কাপড় এবং গরম পানি ব্যবহার করে পরিষ্কার করতে হয়।

গাড়ী পরিস্কার করার ১২ টি উদ্ভট এবং আজব ট্রিক্স

 

ধাপ ২ঃ

ক্রোম পার্টস এর প্রিন্ট অনেকটা ট্রিটেড প্রিন্ট এর মতই। তবে এর জন্য ক্রোম পলিশ ব্যবহার করা উচিত।

ধাপ ৩ঃ

হুইলস পরিষ্কার করতে আপনাকে ব্রাশ ব্যবহার করতে হবে। ব্রেক এর ময়লা দূর করা অনেক কঠিন। কিন্তু সাবান, পানি এবং ব্রাশ দিয়ে খুব সহজেই এসব ময়লা পরিষ্কার করা যায়।

কিভাবে আপনার মোটরসাইকেল এর ট্যাঙ্ক ফিল করবেন

 

ধাপ ৪ঃ

বাইক এর মধ্যে অনেক পার্টস এর যায়গায় প্রচুর পরিমাণ ময়লা জমে। এর সবচেয়ে সেরা সমাধান হচ্ছে ক্যামিক্যাল ব্যবহার করে পরিষ্কার করা। অনেকেই এটা ব্যবহার করে না। স্প্রে এর মাধ্যমে আপনি বাইক এর ড্রিভে স্পকেট পরিষ্কার করতে পারবেন। এছাড়াও, ইঞ্জিন এর নিচের অংশ, সুইংগার্ম খুব সহজেই পরিষ্কার করতে পারবেন। এটি ইঞ্জিন এ জমে থাকা কালো ময়লা দূর করে। পাওয়ার ওয়াশার ও সলভেন্ট ক্লিনার দ্বারা পরিষ্কার করবেন। আপনি যদি স্ক্রাবিং করতে চান, সেক্ষেত্রে ব্রাশ ব্যবহার করতে পারেন। তবে বাইক এর পার্টস ক্লিন করতে তৈলাক্ত ব্রাশ বা ব্যবহৃত ব্রাশ ব্যবহার করবেন না।

কিভাবে মোটরসাইকেল এর ইঞ্জিন গরম করবেন

 

ধাপ ৫ঃ

মসৃণ ভাবে শুকানো, পেইন্টেড সারফেস টাওয়াল বা সফট কোন কাপড় দিয়ে মুছে ফেলুন। নক্স এবং ক্রেনিস গুলোও মুছে ফেলুন। বেশিরভাগ বাইক প্রথম ব্লাস্ট এর পর কম্প্রেসড এয়ার দিয়ে শুকালে দেখতে নতুনের মত লাগে। যদি আপনার কাছে এরকম কিছু না থাকে, তবে আপনি এক্সহাস্ট হোস এর ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করতে পারেন।

 

আরও পড়ুনঃ

 

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।