বাংলাদেশের সর্বাধিক জনপ্রিয় সেরা ১০ টুথপেস্ট

বাংলাদেশের সর্বাধিক জনপ্রিয় সেরা ১০ টুথপেস্ট

 

বাংলাদেশের সর্বাধিক জনপ্রিয় সেরা ১০ টুথপেস্ট নিয়ে আলোচনা করব, যদি ও সেরা  ১০ টুথপেস্ট কে বাছাই করা ভীষণ কঠিন একটা কাজ। কেননা, বর্তমান বাজার এ অনেক ধরনের টুথপেস্ট পাওয়া যায়।

একজন ব্যক্তির স্বাভাবিক জীবনে টুথপেস্ট একটি গুরুত্বপূর্ণ অংশ। টুথপেস্ট শুধু দাঁত পরিষ্কারই করে না, নবীনতা ও শীতলতা অনুভুতি দেয়।

 

%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b8%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%be%e0%a6%a7%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%9c%e0%a6%a8%e0%a6%aa%e0%a7%8d

মৌখিক স্বাস্থ্যবিধি মানুষের মধ্যে গুরুত্বপূর্ণ। মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে টুথপেস্ট এর ভুমিকা অপরিহার্য। প্রতিবার খাওয়ার পর দাঁত ব্রাশ করা প্রয়োজন। কিন্তু টুথপেস্ট এর ব্যাবহার ছাড়া দাঁত ব্রাশ সম্পূর্ণ হবে না।

Top 10 toothpaste in Bangladesh :Video

 

টুথপেস্ট দিয়ে আপনার দিনের শুরু এবং শেষ হয়। বর্তমান বাজার এ অনেক ধরনের টুথপেস্ট পাওয়া যায়।

এই প্রসঙ্গে, বর্তমানে বাজারের সেরা ১০ টুথপেস্ট নিয়ে এখানে আলোচনা করব।

১০। এ এম-পি এম (am-pm-) টুথপেস্টঃ  

এ এম-পি এম টুথপেস্ট সংক্রামণ জনিত রোগ, দাঁতের ক্ষয় ও প্লাক দূর করে। এটার মুল উপাদান ক্যালসিয়াম কার্বনেট দাঁতের ক্ষয় হতে রক্ষা করে। ফ্লোরাইড দাঁতের আঠালো ভাব দূর করে। ট্রাইক্লোসান মাড়িকে সুস্থ রাখে এবং মুখের সজিবতা বজায় রাখে।

ampm_toothpaste-prbd

Source:www.kohinoor-bd.com

৯। হোয়াইট প্লাসঃ

white-plus-toothpaste

Source:Walgreens

হোয়াইট প্লাস টুথপেস্ট এর বৈশিষ্ট্যঃ

  • বাংলাদেশের মধ্যে একটি ভালো মানের টুথপেস্ট।
  • একটি স্কয়ার টয়লেট্রিজ এর পণ্য।
  • এটি কেভিটি ও ব্যাকটেরিয়া হতে দাঁত এর সুরক্ষা দেয়।
  • দাঁত, জিহ্বা ও মাড়ি সবসময় পরিস্কার রাখে।
  • প্লেক ব্লাস্টার এর দ্বারা মুখের ভিতরের চটচটে ভাব দূর করে।
  • নিয়মিত ব্যাবহার এ আপনি পাবেন ব্যথা মুক্ত কামড়, ফ্রেশনেস ও শক্তিশালী দাঁত।

এই টুথপেস্ট এর বাজার মূল্য ২০০ গ্রাম- ৯০ টাকা।

 

৮। মেসওয়াকঃ

meswak-toothpaste-prbd

“ডাবোর” কোম্পানি এর একটি পণ্য। দাঁত ব্রাশ করার জন্য সেরা ব্র্যান্ড গুলোর একটি হল মেসওয়াক। এটি প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি।  নিঃশ্বাস এর দুর্গন্ধ দূর করতে সাহায্য করে এবং মুখের চটচটে ভাব দূর করে। সেরা ব্র্যান্ড গুলোর মধ্যে একটি এবং সবার পছন্দনীয় ও বিশ্বস্ত।

এর দাম ২০০ গ্রাম – ৯৫ টাকা।

Image source:Islamic Bookstore .com

৭। একুয়াফ্রেশঃ

aquafresh-toothpaste

একুয়াফ্রেশ হল আরেকটি সেরা টুথপেস্ট ব্র্যান্ড। বাংলাদেশে এর বেশ সুনাম রয়েছে। এর ভিন্ন রং এর সামঞ্জস্য যা লাল, সাদা ও নীল এর ৩ টি স্ট্রেপ। এটি শিশুদের খুব আকর্ষণীয়। এর ১০০ গ্রাম প্যাক এর মূল্য ২৫ টাকা।

source: google.com

৬। বাবুলঃ

আরেকটি জনপ্রিয় টুথপেস্ট বাবুল। এটি হারবাল উপায়ে তৈরি। বাবুল এর প্রাকৃতিক পদ্ধতির এই টুথপেস্ট আপনার দাঁতের ব্যথা, রক্তপাত ও মাড়ি বিভিন্ন ধরনের রোগ হতে রক্ষা করবে।

babool_toothpasteproductrevewbd

Source:Dabur

৫। সেনসোডাইনঃ

সেনসোডাইন টুথপেস্ট খুব ভালো মানের টুথপেস্ট। এটি দাঁতের সেন্সিভিটি রক্ষা করে। সংবেদনশীলতার কারনে দাঁতে ব্যথা, রক্তপাত ও মাড়ির সকল ধরনের রোগ হতে সুরক্ষা দায়। ডেন্টাল সেন্সিভিটি পরীক্ষা করতে যাদের অধিক খরচ হয়েছে, তাঁদের জন্য সেনসোডাইন টুথপেস্ট খুব উপকারি।

sensodyne-toothpaste-prbd

এই টুথপেস্ট এর ৭৫মিলি. এর দাম ৪৮০ টাকা।

Source:ww.itimes.com

৪। ওরাল – বিঃ

ওরাল বি আরেকটি ভালো মানের টুথপেস্ট। এটি এডিএ দ্বারা অনুমোদিত হয়েছে প্লেক, সেন্সিভিটি, টার্টার এবং নিঃশ্বাসে দুর্গন্ধ এর মত ডেন্টাল সমস্যা থেকে স্বস্তি নিয়ে আসে। এটি দাঁতের হলুদ বর্ন দূর করে দাঁতকে করে ঝকঝকে সাদা।

oral-b-productreviewbd

এটির ১০০ মিলি. এর মূল্য ৩৬০ টাকা।

Source:Indiatimes.com

৩। পেপসোডেন্টঃ

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টুথপেস্ট পেপসোডেন্ট। এটির ভেষজ উপাদান সাসাফ্রাস গাছ থেকে  সংগ্রহ করা হয়। এছাড়াও এর ইরিয়াম নামক পদার্থ ব্যাবহার করা হয়। মুখের মধ্যে আটকে থাকা জীবাণু দূর করে এবং দাঁতকে করে শক্তিশালী ও মজবুত।

pepsodent-productreviewbd

পেপসোডেন্ট এর মূল্য ১০০ গ্রাম ৫০ টাকা।

Pepsodent toothpaste review

Pepsodent toothpaste review

 

২। ক্লোজআপঃ

ক্লোজআপ টুথপেস্ট যুবক ভিত্তিক সবচেয়ে জনপ্রিয় টুথপেস্ট। যা বাংলাদেশ এর সেরা ১০ টুথপেস্ট এর মধ্যে অন্যতম। এটা ১৯৬৭ সালে ইউনিলিভার লিমিটেড দ্বারা চালু হয়েছিল এবং এর প্রথম পণ্য জেল সমৃদ্ধ টুথপেস্ট। ক্লোজআপ সঠিক ফ্রেশনেস এর জন্য প্রশংসিত। ক্লোজআপ দাঁত এর গহ্বর ও অন্যান্য দাঁতের সমস্যা থেকে সুরক্ষা দেয়।

%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b2%e0%a7%8b%e0%a6%9c%e0%a6%86%e0%a6%aa-%e0%a6%9f%e0%a7%81%e0%a6%a5%e0%a6%aa%e0%a7%87%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f

ক্লোজআপ টুথপেস্ট এর ১৪৫ গ্রাম এর মূল্য ৯০ টাকা।

১। কোলগেটঃ

 কোলগেট বাংলাদেশের সবচেয়ে প্রাচীনতম এবং সবচেয়ে তথাকথিত টুথপেস্ট ব্র্যান্ড। যা ১৮৯৬ সাল এ ভারত এ সর্ব প্রথম চালু হয় এবং পরবর্তিতে বাংলাদেশে আসে। এখন পর্যন্ত বাজারের সেরা টুথপেস্ট এর ১ম স্থানে কোলগেট টুথপেস্ট।

এটি অন্যান্য টুথপেস্ট এর তুলনায় দেয় অধিক শক্ত ও মজবুত দাঁত। মাড়ির ক্ষয়জনিত রোগ হতে সুরক্ষা দেয়। অনেক ডেন্টিস্ট কোলগেট দিয়ে ব্রাশ করার কথা বলে থাকেন।

%e0%a6%95%e0%a7%8b%e0%a6%b2%e0%a6%97%e0%a7%87%e0%a6%9f-%e0%a6%9f%e0%a7%81%e0%a6%a5%e0%a6%aa%e0%a7%87%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f

কোলগেট টুথপেস্ট এর দাম ২০০ গ্রাম ১২০ টাকা।

টুথপেস্টের নিচে থাকা রঙের অর্থ

%e0%a6%9f%e0%a7%81%e0%a6%a5%e0%a6%aa%e0%a7%87%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%9a%e0%a7%87-%e0%a6%a5%e0%a6%be%e0%a6%95%e0%a6%be-%e0%a6%b0%e0%a6%99%e0%a7%87

Image source: mobile.ikub.al

কখনো কি খেয়াল করেছেন, এর নিচের দিকে কিছু রং দেওয়া থাকে? এই রংগুলো কিন্তু দিয়ে বোঝানো হয় কোন কোন উপাদান দিয়ে তৈরি হয়েছে টুথপেস্টটি, যাতে কেনার সময় আপনি নিজের পছন্দ অনুযায়ী কিনতে পারেন পণ্যটি।

 এই রঙের অর্থ কী?

সবুজ :  টুথপেস্ট তৈরি করতে সব প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে

নীল : কিছু উপাদান প্রাকৃতিক + কিছু মেডিসিন, টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদান ও কিছু মেডিসিন ব্যবহার করা হয়েছে

লাল : কিছু উপাদান প্রাকৃতিক ও কিছু রাসায়নিক দ্রব্য ( প্রাকৃতিক উপাদান ও কিছু রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়েছে)।

কালো : এই টুথপেস্ট তৈরি করতে সব রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়েছে।

source: http://www.ntvbd.com/

Image source:www.123dentist.com

Pinterest

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।