তৈলাক্ত ত্বক মেকআপের দুর্দান্ত ৫টি টিপস

তৈলাক্ত ত্বক মেকআপের দুর্দান্ত ৫টি টিপস

ঝকঝকে, উজ্জ্বল, পরিষ্কার, স্নিগ্ধ –এ সবগুলিই ত্বকের ইতিবাচক বিশেষণ হিসেবে ব্যাবহার করা হয়, যতক্ষণ না পর্যন্ত এই ত্বক তৈলাক্তে পরিনত হয়।যদিও তৈলাক্ত ত্বকের কিছু বিশেষ সুবিধা আছে, তারপরও এর সামান্য খারাপ দিকও আছে। আসুন, জেনে নেই,তৈলাক্ত ত্বক মেকআপের দুর্দান্ত ৫টি টিপস ।

তৈলাক্ত ত্বক মেকআপের দুর্দান্ত ৫টি টিপস-productreviewbd

তৈলাক্ত ত্বকের সবচেয়ে বড় সমস্যা হল ত্বকের ওপর মেকআপ বসতে চায় না এবং ত্বকের উজ্জলতাও কমে যায়। এ বিষয়ে পথনির্দেশনা করে নিখুঁত ত্বক পাবার জন্য আমরা মেকআপ আর্টিস্ট এর সাথে কথা বলেছি।

তৈলাক্ত ত্বকের উপর মূল্যবান কিছু টিপস যা আপানার makeup কে সহজ এবং সুন্দর করে তুলবে।

১। ম্যাটিফাই(Mattify)

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, ফাউন্ডেশন দেবার পূর্বে আপনি মেকআপ শুরু করবেন হালকা ময়শ্চারাইজিং ম্যাটিফাইং লোশন দিয়ে, যা ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে ত্বককে ম্যাট রাখতে সাহায্য করে।এটি  ফাউন্ডেশনের নিচে খুব ভালো কাজ করে এবং ত্বকের অতিরিক্ত তেলকে ফাউন্ডেশনের সাথে মিশতে দেয় না। এ ক্ষেত্রে হালকা লোশন নির্বাচন করুন যা শুধু ত্বকের ওপর বসে থাকার পরিবর্তে চামড়ার ভেতরে প্রবেশ করবে।

২। রিচ ফর এ স্পঞ্জ( Reach for a Sponge )

বিউটি ব্লেন্ডার তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে উপকারি। কেননা, এতি চামড়ার ওপর প্রসাধনি সামগ্রি চাপ দিয়ে মেশাতে সাহায্য করে। এটি হালকা পানির সাথে মিশে প্রসাধনি সামগ্রিকে তরল করতেও সাহায্য করে যা, হাইড্রেট করে এবং বারতি তেল দূর করে।যদি দিনের মাঝে আপনার ত্বক তৈলাক্ত হয়ে যায়  এবং মেকআপ ভেঙ্গে ভেঙ্গে যেতে থাকে তবে পূর্বের উজ্জলতা ফিরিয়ে আনতে শুধু হালকা ভিজা বিউটি ব্লেন্ডার ব্যাবহার করুন। এতে ত্বক অনেক সতেজ হয় এবং দেখতেও সুন্দর লাগে।

৩। ব্লট এন্ড পাউডার(Blot and Powder)  

তৈলাক্ত ভাব দূর করা এবং তার ওপর প্রলেপ দেয়া দুটি ভিন্ন জিনিস। প্রথমে আপনি তৈলাক্ত ভাব দূর করুন, তারপর তার ওপর প্রলেপ দে্ন এবং তার ফলে কম প্রসাধনি ব্যাবহৃত হয়(তাতে কম তেল ত্বকের সাথে মিশ্রিত হয়)। প্রথমে ব্লটিং পেপার দিয়ে ব্লট করতে হবে কেননা তা অতিরিক্ত তেল শুষে নেয়। তারপর প্রলেপ দিতে হবে ব্লটিং পাউডার দিয়ে। পাফ ব্যবহার করে অধিকতর তৈলাক্ত জায়গা গুলিতে (বিশেষত টি-জোন)চাপ দিয়ে মিশাতে হবে।

তৈলাক্ত ত্বকের একটা সুবিধা আছে, সেটা হল, তৈলাক্ত চিকবন দেখতে ভালো লাগে, মুখের উজ্জলতা বাড়ায়।

৪। প্রিপ পারফেক্টলি(Prep Perfectly)

যদি আপনার চোখের পাতা তৈলাক্ত হয় এবং আপনার আইশ্যাডোর মাঝে ভাজ পরে তাহলে আপনাকে উপদেশ দিব ‘‘আইশ্যাডো দেবার পূর্বে চোখে অবশ্যই ড্রাই আই প্রাইমার দিতে হবে।’’ এটি আপনাকে একটি শুষ্ক ক্যানভাস দিবে যা আপনার আইশ্যাডোর রঙের উজ্জলতা সারা দিন(এমন কি রাতেও) ধরে রাখবে।

৫। স্টে হাইড্রেটেড (Stay Hydrated)

আমাদের শেষ উপদেশ আপনাকে অবাক করতে পারে, ‘‘যদি আপনার ত্বক জলশূন্য হয়ে যায় তখন এটি আরও তেল উৎপাদন করতে থাকে। তাই সবসময় হাইড্রেটেড থাকতে চেষ্টা করুন এবং লাইটওয়েট ময়েশ্চারাইজার দিয়ে ত্বককে ময়েশ্চারাইজ ব্যবহার করুন। তাহলে কম তেল নির্গত হবে।’’

Yahoo!!! ‘‘মনে রাখবেন যদিও তৈলাক্ত ত্বকের উজ্জলতা বজায় রক্ষা করা একটু কষ্টসাধ্য , কিন্তু এই ত্বকে কখনো বলি রেখা পরে না, তাই আপনার তৈলাক্ত ত্বক নিয়ে আপনার আনন্দিত হওয়া উচিত!!’’

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।