শক্তিশালী ব্যাটারির নোকিয়া ২ (Nokia 2) এখন বাজারে

শক্তিশালী ব্যাটারির নোকিয়া ২(Nokia 2) এখন বাজারে

নোকিয়া তার ৬ষ্ঠ তম ফোন নোকিয়া ২ (Nokia 2) লঞ্চ করেছে বাজারে। বাজেটের মধ্যে থাকা এই ফোনটি জন্য অনেকদিন ধরেই অপেক্ষায় ছিল স্মার্ট ফোন প্রেমীরা। নোকিয়া মোবাইল ২০১৭ (বছরে পাঁচটি স্মার্টফোন লঞ্চ করছে- এগুলো হচ্ছে— নোকিয়া ২, নকিয়া ৩, নকিয়া ৫ ও নকিয়া ৬। এ ছাড়া ফিচার ফোনের মধ্যে আছে নকিয়া ৩৩১০ মডেল।)

দেরি না করে চলুন জেনে নেয়া যাক এই ফোনের বিস্তারিত।

নোকিয়া ২ (Nokia 2)-নকিয়া ২

প্রথমেই নকিয়া ২ এর কিছু স্পেসিফিকেশন

  • ডুয়াল সিম (ন্যানো)
  • ৫ ইঞ্চি এলটিপিএস এইচডি টাচ স্ক্রীন ডিসপ্লে (মাল্টি টাচ)
  • আয়তন ১৪৩.৫০*৭১.৩০*৯.৩০ মিলি মিটার
  • রেজুলেশন ১২৮০*৭২০ পিক্সেল
  • কালারঃ পিউটার/ব্ল্যাক, পিউটার/হোয়াইট, কপার/ব্ল্যাক
  • প্রসেসর ১.২ গীগা হার্জ কোয়াড কোর, কোয়ালকম স্ন্যাপড্রাগন ২১২
  • ৪১০০ এম এ এইচ নন রিমুভেবল ব্যাটারি
  • ৫ ইঞ্চি ডিসপ্লে
  • রিয়ার ক্যামেরা ৮ মেগা পিক্সেল, ফ্রন্ট ক্যামেরা ৫ মেগা পিক্সেল
  • অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড নুগাট ৭.১.১
  • ১ জিবি র‍্যাম, ইন্টারনাল স্টোরেজ ৮ জিবি
  • ব্লু টুথ ভি ৪.১০,
  • ৩.৫ মিলি মিটার হেডফোন
  • ওয়াই ফাই কানেকশন

 

নোকিয়া ২: নকিয়া মোবাইলের দাম

নকিয়া মোবাইল এর দাম ৯৬০০ টাকা নির্ধারন করেছে

নোকিয়া ২ এর ডিজাইন

নোকিয়া ২ এর রিয়ার কভার তৈরি করা হয়েছে পলিকারবোনেট(প্লাস্টিক) দিয়ে। নোকিয়া ৬ এর মত এরও চারপাশে ব্যাবহার করা হয়েছে এলোমিনিয়াম ৬০০০ মেটেরিয়াল। নোকিয়ার অন্যান্য ফোঙ্গুলোর মত এটারো গঠন কাঠামো অত্যান্ত চমৎকার। ফোনটি ৯.৩ মিমি পুরু। মূলত এর বড় ব্যাটারির কারণে কিছুটা বেশি পুরু। সাথে আছে আইপি-৫২ ফ্ল্যাশ রেজিস্টেন্স রেটিং(ওয়াটার প্রুফ নয়)।

ফোন ডিসপ্লে

নোকিয়া ২ ফোনে রয়েছে ৫ ইঞ্চি এলটিপিএস এইচডি টাচ স্ক্রীন ডীসপ্লে যার রেজুলেশন ১২৮০*৭২০ সাথে আছে ২৮৩ পিপিআই। স্ক্র্যাচ প্রতিরোধে ডিসপ্লেতে ৩টি সুরক্ষা বিশিষ্ট কর্ণিং গোরিলা গ্লাস ব্যাবহার করা হয়েছে। এই কর্ণিং গোরিলা গ্লাস ফোনটিকে দিনের পর দিন ব্যাবহারের জন্য দারুণ মজবুত করে তুলেছে।

নোকিয়া মুখপাত্রের ভাষ্যমতে এর ডিসপ্লে বেষ্ট গুলোর মদ্ধে একটি, সাথে আছে হাই কনট্রাস্ট রেশিও এবং এতে কোয়ালিটি উন্নয়নের জন্য ইন-সেল ডিসপ্লে টেকনোলোজিও ব্যাবহার করা হয়েছে।

ব্যাটারি ক্যাপাসিটি

সমীক্ষায় দেখা গিয়ছে যে একটি নির্দিষ্ট প্রাইস রেঞ্জের স্মার্ট ফোন ব্যাবহার কারীদের পছন্দের ফিচারগুলোর প্রথমেই রয়েছে শক্তশালী ব্যাটারি। এই বিষয়টিকেই হয়ত মাথায় রেখে নোকিয়া তাদের এই ফোনটিতে উচ্চ ক্ষমতা সম্পন্ন ৪১০০ এমএএইচ নন রিমুভেবল ব্যাটারি ব্যবহার করেছে। তবে এটায় ফার্স্ট চারজিং সুবিধা আছে কিনা সেটা এখুনো জানানো হয় নি।

পারফর্মেন্স

নোকিয়া ২ এর অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড নুগাট ৭.১.১। প্রসেসর ১.২ গীগা হার্জ কোয়াড কোর, কোয়ালকম স্ন্যাপড্রাগন ২১২। স্ন্যাপড্রাগন ২১২ কিছুটা পুরোনো মডেলের।

 

অপারেটিং সিস্টেম এবং র‍্যাম

নোকিয়া ২ ফোনটিতে মাত্র ১ জিবি র‍্যাম দেয়া হয়েছে, এত অল্প র‍্যাম থাকায় এন্ড্রয়েড খুব একটা স্মুথ ভাবে কাজ করতে পারবে না। এতে এন্ড্রয়েড নুগাট ৭.১.১ পরীক্ষামূলক ভাবে দেয়া হয়েছে যেটা পরে এন্ড্রয়েড অরিও ৮.০ এ আপডেট হবে। অল্প বাজেটের ফোনগুলোর মদ্ধ্যে গুগল এসিস্ট্যান্ট প্রথম নোকিয়া ২ তেই দেয়া হয়েছে। ফোনটিতে অল্প র‍্যামের পাশাপাশি ইন্টারনাল স্টোরেজও অন্যান্য ফোনের তুলনায় খুব কম, মাত্র ৮ জিবি। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

 

ক্যামেরা

৮ মেগা পিক্সেল রিয়ার ক্যামেরার সাথে এলইডি ফ্ল্যাশ রয়েছে। এটি অটোফোকাস সাপোর্টও দেবে। ফ্রন্টে ৫ মেগা পিক্সেল সেলফি ক্যামেরা আছে।

 

অন্যান্য ফিচার

নোকিয়া ২ ফোন ৪জি  এলটিই এবং ভিওএলটিই সাপোর্ট দিতে পারবে এবং কাজ করবে জিআইও সিম দিয়ে। আরো রয়েছে ব্লুটুথ, ওয়াই ফাই, মাইক্রো-ইউএসবি এবং এফএম রেডিও সাপোর্ট। তবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নেই এই ফোনে।

 

নোকিয়া ২ কমপিটিশন

একি রেঞ্জের মধ্যে অন্যান্য ফোনের তুলনায় নোকিয়া কিছুটা পিছিয়ে রয়েছে যেমনঃ শাওমি রেডিমি ৪, ১০ অথবা ই, সোয়াইপ এলিট সেন্স ইত্যাদি। এই ফোন গুলোতে রয়েছে ৩ জিবি র‍্যাম এবং অনেক দ্রুতগতির প্রসেসর।

সকলেরই যে মজবুত গড়নের প্রিমিয়াম কোয়ালিটি পছন্দ হবে তা নয় বরং অনেকেই বিগ স্টোরেজ এর বিষয়টিকে বেশি গুরুত্ব দেয়, যার করনে নোকিয়া ২ এর লো-কস্ট পারফর্মেন্স দিয়ে খুব একটা সুবিধা করতে পারছে না, বরং এই বাজেটে অনেক চমৎকার সফটওয়্যার, ডিজাইন এবং ব্যাটারির ফোন বাজারে রয়েছে।

 

মোর ফ্রম নোকিয়া

নোকিয়া সম্প্রতি বাজারে আপার মিড-রেঞ্জের নোকিয়া ৭ বাজারে এনেছে। এতে বেশ কিছু ফিচারের পাশাপাশি রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩০ মোবাইল প্রসেসর। ফোনটি চীনে লঞ্চ করা হলেও বিভিন্ন অনলাইন শপের মাধ্যমে পাওয়া যাবে এমনকি বিক্রির ক্ষেত্রে ভালো সাড়াও পাওয়া যাচ্ছে।

নোকিয়া ৬ একটি মেটাল স্মার্টফোন।

নোকিয়া ৩৩১০

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।