শাওমি রেডমি নোট ৪ (Xiaomi Redmi Note 4) স্মার্টফোন রিভিউ

শাওমি রেডমি নোট ৪ স্মার্টফোন রিভিউ

xiaomi-redmi-note-4-1

শাওমি কোম্পানি ফিটনেস ব্যান্ডস, ইয়ারফোন, এয়ার পিউরিফাইয়ার সহ বিভিন্ন প্রোডাক্ট প্রস্তুত করে থাকে। তবে, শাওমি স্মার্টফোন হল রিয়েল স্টার। কোম্পানি গত ২০১৬ সালে রেডিমি নোট ৩ স্মার্টফোন ৩.৬ মিলিয়ন বিক্রি হয় ভারতে এবং প্রথমবারের মত ১ বিলিয়ন ডলার রেভিনিও অর্জন করে।

চাইনিজ ওইএম রেডিমি নোট ৪ তৈরি করে এই বছরের প্রথম স্মার্ট ফোন হিসেবে মার্কেট এ ছাড়ে। কম দামী স্মার্ট ফোন এর বাজারে প্রচুর ক্রেতা রয়েছে। শিয়াওমি স্মার্টফোনের দাম এর উপর এবং তিনটি ডিফারেন্ট মেমরি কনফিগারেশন এর দ্বারা রেডিমি নোট ৪ (Xiaomi Redmi Note 4) বাজারে আনে।

শাওমি রেডমি নোট ৪ স্মার্টফোন মোবাইল এর দাম ১৭,৯৯০ টাকা

ভালো দিকঃ

  • উন্নত ডিজাইন ও কোয়ালিটি সম্পন্ন
  • অধিক ব্যাটারি লাইফ
  • এক্সেপশনাল পারফোমেন্স
  • উন্নত, উজ্জ্বল ডিসপ্লে

 

খারাপ দিকঃ

  • ক্যামেরা কোয়ালিটি তেমন ভালো না।
  • ফাস্ট চার্জিং লিমিটেড 5V/2A
  • ফিঙ্গারপ্রিন্ট সেন্সর স্লো

 

রেটিংঃ

 

১৭,৯৯০ টাকা মূল্যের Xiaomi Redmi Note 4 সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এখানে-

Specification:
Battery Type & Performance Lithium-polymer 4100 mAh (non-removable)
Body & Weight 151 x 76 x 8.5 millimeter (metal body), 175 grams
Camera Factors (Back) Phase detection autofocus, f/2.0, dual-LED flash, HDR, panorama mode, auto face and smile recognition
Camera Resolution (Back) 13 Megapixel
Camera Resolution (Front) 5 Megapixel (f/2.0, HD video rec.)
Chipset Mediatek Helio X20
Colors Available Black, Gold, Silver
Display Size & Resolution 5.5 inches, Full HD 1920 x 1080 pixels (401 ppi)
Display Type IPS LCD Touchscreen with 2.5D Arc screen
Graphics Processing Unite (GPU) Mali-T880 MP4

 

ডিজাইনঃ

xiaomi-redmi-note-4-2

শিয়াওমি রেডিমি নোট ৪ পুরোপুরি মেটাল ডিজাইন করা হয়েছে। এর ফ্রন্ট এ ২.৫ডি কার্ভড-এজ গ্লাস ব্যবহার করা হয়েছে। রেডিমি নোট ৪ ডিভাইস খুব সহজেই মানানসই এবং একহাতে ব্যবহারে কোন ইস্যু হয় না।

হুয়াওয়ে পি১০ এবং হুয়াওয়ে পি১০ প্লাস স্মার্টফোন রিলিজ-২০১৭

রেডিমি নোট ৪ (Xiaomi Redmi Note 4)  এর ব্যাক এ একটি এন্টেনা লাইন দ্বারা টপ এবং বটম এর ডিজাইন করে সিগনাল ইম্প্রুভ করা হয়েছে। স্পিকার সেট করা হয়েছে নিচের দিকে। যদিও স্পিকার এর সেট এ একটি প্যাক ব্যবহার করা হয়, কিন্তু এতে ২ সেট ব্যবহার করা হয়েছে।

xiaomi-redmi-note-4-3

রেডিমি নোট ৪ এর দৈর্ঘ্য ৮.৩ মিমি. এটি অনেক স্লিম করা হয় কিন্তু অনেকটাই ভারী। এর ওজনের কারনে ডিসকমফোর্ট ফিল হয় না। এটি রেডিমি নোট ৩ থেকেও সলিড ভাবে প্রস্তুত করা হয়েছে।

রেডিমি নোট ৪ এর ডিজাইন এ নতুন কোন বৈশিষ্ট্য যুক্ত করা হয় নি। এর শুধুমাত্র কিছু পার্টস এ আপগ্রেড করা হয়েছে। এটি খুব সুন্দর ডিজাইন বেসড বাজেট স্মার্টফোন।

xiaomi-redmi-note-4-4

ডিসপ্লেঃ

শিয়াওমি রেডিমি নোট ৪ এ রয়েছে ৫.৫ ইঞ্চি ফুল এইচডি আইপিএস ডিসপ্লে। এর রেজুলেশন ১৯২০×১০৮০ পিক্সেল এবং এর পিক্সেল ডেনসিটি ৪০১ পিপিআই। রেডিমি নোট ৪ এর ফ্রন্ট এ s২.৫ ডি কার্ভড গ্লাস ব্যবহার করা হয়েছে।

রেডিমি নোট ৪ এর ডিসপ্লে আগের প্রিডেসিসর এ প্রস্তুত করা হয়েছে। কিন্তু এর ব্রাইটার আগের থেকে বৃদ্ধি করা হয় এবং সুর্য্যের আলো প্রতিরোধক হিসেবে প্রস্তুত করা হয়। কালারেও কিছুটা পরিবর্তন আনা হয়েছে। এই বাজেট এর ডিভাইস এ ডিসপ্লে খুবই ভালো মানের দেওয়া হয়েছে। টেক্সট এবং ইমেজ দেখার জন্য শার্প ও কালার এ পরিবর্তন আনা হয়েছে। এর ডিসপ্লে অনেকটা রিফ্লেক্টিভ, যেকোন এঙ্গেল থেকে ভালো ভাবে দেখা যায়।

xiaomi-redmi-note-4-5

জিয়াওমি আরেকটি নতুন বিষয় সংযোজন করেছে, রাতের বেলা টেক্সট দেখার জন্য ব্লু লাইট ফিল্টার ব্যবহার করে রিডিং মুড সংযোজন করেছে।

রবি-এয়ারটেলের বান্ডেল অফার-ওয়ালটনের ফোনে

 পারফোমেন্সঃ

স্মার্টফোন ক্যাটাগরিতে জিয়াওমি সবসময় হার্ডওয়ার এর প্যাক নিয়ে থাকে। রেডিমি নোট ৪ তার ব্যাতিক্রম কিছু নয়। রেডিমি নোট ৪ এ অক্টা কোর কোয়াল্কম স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। যার ক্লক স্পীড- ২ গিগাহার্টজ এবং এতে এড্রেনো ৫০৬ জিপিইউ ব্যবহার করা হয়েছে। রেডিমি নোট ৪ এ ৩ ধরনের মেমরি কনফিগরেশন ব্যবহার করা হয়- ২ জিবি, ৩জিবি এবং ৪ জিবি র‍্যাম ও সাথে ৩২ জিবি অথবা ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ।

রেডিমি নোট ৩ এ স্ন্যাপড্রাগন ৬৫০ চিপসেট ব্যবহার হয়েছে। কিন্তু রেডিমি নোট ৪ নামের দিক দিয়ে ডাউনগ্রেড মনে হলেও আসলে তা নয়। ২৮এনএম স্ন্যাপড্রাগন ৬৫০ থেকে ১৪ এনএম আর্কিটেকচার দ্বারা প্রস্তুত স্ন্যাপড্রাগন ৬২৫ অনেক বেশি এনার্জি প্রদান করে।

মাল্টিটাস্কিং রেডিমি নোট ৪ একটি ব্রেজ এবং কোন ধরনের ব্রেক ছাড়াই গ্রাফিক্স ইন্টেন্সিভ গেমস প্লে করা যায়। এতে একসাথে অ্যাপ ও মাল্টি ট্যাব ব্রাউজ করা সম্ভব।

জিয়াওমি রেডিমি নোট ৪ এ রয়েছে ৪১০০ এমএএইচ (mAh) ব্যাটারি। এর ব্যাটারি রিমুভ করা যায় না। এর অতিরিক্ত ব্যাটারি ক্যাপাসিটি সফটওয়্যার অপটিমাইজেশন ও স্ন্যাপড্রাগন ৬২৫ একসাথে ব্যাটারি পাওয়ারহাউজ তৈরি করে। এর ব্যাটারি প্রায় ২ দিন চার্জ প্রদান করতে সক্ষম। হেভি ব্যবহার করে ১ দিন ও হাফ দিন ব্যবহার করা যায়। আমার ননস্টপ ভিডিও প্লেয়িং টেস্ট এ ১৫ ঘন্টা চার্জ দিয়েছে। রেডিমি নোট ৪ এর ব্যাটারি ইম্প্রেসিভ। এর কোন কুইক চার্জিং এর প্রয়োজন নেই।

xiaomi-redmi-note-4-11

হার্ডওয়্যারঃ

রেডিমি নোট ৪ এ হাইব্রিড সিম ব্যবহার করা যায়। আপনি ২টি সিম অথবা একটি ন্যানো সিম এবং একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করতে পারবেন। ২টি সিম ব্যবহার করতে হলে আপনাকে ৩২ জিবি অথবা ৬৪ জিবি রম এর ভ্যারিয়েন্ট পছন্দ করতে হবে। রেডিমি নোট ৩ এ ৩২ জিবি পর্যন্ত মাইক্রো এস ডি কার্ড সাপোর্ট করে। কিন্তু রেডিমি নোট ৪ এ ১২৮ জিবি পর্যন্ত মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যায়।

রেডিমি নোট ৪ এর ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ক্যামের পাশেই অবস্থিত। এটি সবসময় অন থাকে, আপনি সরাসরি আপনার ফোন স্লিপ থেকে আনলক করতে পারবেন। এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মোটামুটি ভালো। এটি ফোন আনলক করতে কিছুক্ষন সময় নেয়। এটি ফাস্টেস্ট ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নয়। অনেক সময় ফিঙ্গার ডিটেক্ট ফেইল দেখায়।

হুয়াওয়ে জিআর৫ জনপ্রিয়তা ও চাহিদার শীর্ষে।

 

ক্যামেরাঃ

xiaomi-redmi-note-4-10

রেডিমি নোট ৩ ক্যামেরা এর মধ্যে তেমন উন্নত করতে পারে নি। এইবছর জিয়াওমি ক্যামেরা উন্নত করনের জন্য কাজ করেছে। ১৩ মেগাপিক্সেল ক্যামেরা ও এফ/২.০ লেন্স তার ফলাফল।

ভালো লাইট কন্ডিশনে, আপনি খুব ভালো মানের ল্যান্ডস্ক্র্যাপ শুট নিতে পারবেন। কোন ক্লোজ শুট বা ম্যাক্রো শূট নিতে, কালার কম্বিনেশন খুবই ভালো। ভালো মানের শার্পনেস মিক্সড করা হয়েছে। এর ক্যামেরা ফোকাস খুব দ্রুত নেয়, যার কারনে চলমান অবজেক্ট ও ক্যাপচার করা যায়।

রেডিমি নোট ৪(Xiaomi Redmi Note 4) কম আলোতেও ভালো মানের ছবি তুলতে সক্ষম। আপনি ইচ্ছা করলে ভালো মানের শুট নিতে পারবেন। কিন্তু জুম করলে অনেকটা ঝাপসা হয়ে আসে।

রেডিমি নোট ৪ এর ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা এফ/২.০ লেন্স ব্যবহার করে প্রস্তুত করা হয়েছে। সঠিক আলো প্রদান ও কালার ম্যাচ করতে সক্ষম। ইনডোর অথবা কম আলোতে ছবি ঝাপসা দেখায়। বেশিরভাগ স্মার্ট ফোনেই এই সমস্যা রয়েছে।

ভিডিও রেকর্ডিং এর ক্ষেত্রে এর রেয়ার ক্যামেরা ১০৮০পি রেজুলেশন ভিডিও রেকর্ডিং করতে পারে। ফ্রন্ট ক্যামেরা ৭২০পি রেজুলেশন এর ভিডিও রেকর্ডিং করতে পারে।

রেডিমি নোট ৪ এর ক্যামেরা অ্যাপ এ বিভিন্ন ক্যামেরা মুড রয়েছে। ম্যানুয়াল মুড এর মধ্যে আইএসও, হোয়াইট ব্যালেন্স, এক্সপোসিউর সেটিং সহ আরও কিছু।

xiaomi-redmi-note-4-9

সফটওয়্যারঃ

শিয়াওমি রেডিমি নোট ৪ এ এমআইইউআই (MIUI) ৮ বেসড এন্ড্রয়েড ৬.০.১ মার্শম্যালো ব্যবহার করা হয়েছে। কোম্পানি নউগাট দিয়ে টেস্ট চালায়, এবং এটি কয়েক মাস পর বাজারে আসবে। MIUI ৮ সবচেয়ে জনপ্রিয় এন্ড্রয়েড কাস্টমাইজেশন, অনেক ফিউচার এর সমাহার।

রেডিমি নোট ৪ এ MUIU ৮ কিছুটা উন্নত ও স্মুথ করা হয়েছে। এর সাথে সিস্টেম এনিমেশন গুলো ব্যবহারকারীর কথা চিন্তা করেই সংযুক্ত করা হয়েছে।

xiaomi-redmi-note-4-6

MIUI ৮ ডুয়াল অ্যাপ ও সেকেন্ড স্পেস প্রাইভেসিতে ফোকাস রয়েছে। যখন ডূয়াল অ্যাপ ফিউচার চালানো হয় (যেমন- আপনার হোয়াটস অ্যাপ ২টি একাউন্ট এক ফোনে), তখন সেকেন্ড স্পেস ফিউচার ব্যবহারকারীর সুবিধার্থে আলাদা ভাবে ইনফরমেশন রাখা হয়।

MIUI ৮ ডায়ালার অ্যাপএও কিছুটা ইম্প্রুভ নিয়ে এসেছে। এতে বিভিন্ন ইনফোরমেশন সহ লোকাল অন ডিমান্ড সার্ভিস এর “কলার আইডি” ফিউচার রয়েছে। মেসেজ অ্যাপ এ ফোল্ডার আকারে মেসেজ সংরক্ষন করা যায়। এটি অনেকটাই ইউসফুল এবং ইউনিক ফিউচার যা শিয়াওমি প্রথম মার্কেট এ নিয়ে আসে।

MIUI ৮ এর আরেকটি ফিউচার ওয়ান হ্যান্ডেড মুড। এর মাধ্যমে আপনি লেফট টু রাইট সুইপ গেসচার ব্যবহার করতে পারবেন। এছাড়াও আপনি আপনার ফোনের স্ক্রিন ৪.০ ইঞ্চি থেকে ৪.৫ ইঞ্চি অথবা ৩.৫ ইঞ্চি ছোট বড় করতে পারবেন। এতে শটকাট এর জন্য কুইক বল ফিউচারও রয়েছে।

গেম খেলবেন অথচ গেমিং ল্যাপটপ কিনতে পারছেন না ?

 

জিয়াওমি রেডিমি নোট ৪ স্পেসিফিকেশন

 

Network Scope 2G, 3G, 4G
Battery Type & Performance Lithium-polymer 4100 mAh (non-removable)
Body & Weight 151 x 76 x 8.5 millimeter (metal body), 175 grams
Camera Factors (Back) Phase detection autofocus, f/2.0, dual-LED flash, HDR, panorama mode, auto face and smile recognition
Camera Resolution (Back) 13 Megapixel
Camera Resolution (Front) 5 Megapixel (f/2.0, HD video rec.)
Chipset Mediatek Helio X20
Colors Available Black, Gold, Silver
Display Size & Resolution 5.5 inches, Full HD 1920 x 1080 pixels (401 ppi)
Display Type IPS LCD Touchscreen with 2.5D Arc screen
Graphics Processing Unite (GPU) Mali-T880 MP4
Memory Card Slot MicroSD, up to 256 GB (uses SIM 2 slot)
Operating System Android Marshmallow v6.0 based on MIUI 8.0
Processor Deca-core, 2.1 GHz
RAM 3 GB
ROM 32 GB
Release Date January 2017
Sensors Accelerometer, gyro, proximity, compass, fingerprint
SIM Card Type Dual SIM (Micro-SIM/Nano-SIM, dual stand-by)
USB MicroUSB v2.0, USB-on-the-go (OTG)
Video Recording Full HD (1080p)
Wireless LAN Yes, dual band, Wi-Fi Direct, hotspot
Special Features – Fingerprint Sensor, Fast Battery Charging, 24-bit/192kHz audio, full metal body
Other Features – Bluetooth, GPS, A-GPS, MP3, MP4, Radio, GPRS, Edge, Loudspeaker, Multitouch

 

অপ্পো এফ১ (OPPO F1) স্মার্টফোন রিভিউ

শিয়াওমি রেডমি নোট ৪ পুরোপুরি পারফেক্ট নয়। কিন্তু এটি ভালো ও উন্নত একটি প্যাকেজ। যা মিড রেঞ্জ স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য প্রিয়। রেডমি নোট ৪ এর পারফোমেন্স খুবই ভালো। রেডমি নোট ৪ এর বেস মডেল ২ জিবি র‍্যাম এবং ৩২ জিবি স্টোরেজ প্যাকেজ এর দাম ৯,৯৯৯ রুপি (ভারত) (১৪৯ ডলার)।

বেসিক স্মার্টফোন ভ্যারিয়েন্ট ৩ জিবি র‍্যাম এবং ৩২ জিবি রম স্টোরেজ প্যাকেজ এর দাম ১০,৯৯৯ রুপি (ভারত) (১৬০ ডলার)। রেডমি নোট ৪ এর টপ ভ্যারিয়েন্ট মডেল ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ প্যাকেজ এর দাম ১২,৯৯৯ রুপি (১৯০ ডলার)।

আরও পড়ুনঃ

·        অ্যান্ড্রয়েড রুট কি : রুট করার সুবিধা এবং অসুবিধা

·        বাংলাদেশের সেরা ১০ টি মোবাইল ব্র্যান্ড ২০১৬

·        হুয়াই মোবাইল বাজারে আনলো হুয়াই ফোন জিআর থ্রি (GR3)

·        স্যামসাং গ্যালাক্সি জে১ ২০১৬ ( samsung Galaxy J1 2016)

 

২০১৭ সালে স্মার্ট ফোনের দাম

·        স্যামসাং মোবাইল এর দাম ২০১৭

·        সিম্ফনি মোবাইল এর দাম ২০১৭

·        হুয়াওয়ে মোবাইল এর দাম ২০১৭

·        ওয়াল্টন মোবাইল এর দাম ২০১৭

·        সনি মোবাইল এর দাম ২০১৭

 

Summary
Review Date
Reviewed Item
Xiaomi Redmi Note 4
Author Rating
51star1star1star1star1star

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।