কিভাবে আপনার মোটরসাইকেল এর ট্যাঙ্ক ফিল করবেন

কিভাবে আপনার মোটরসাইকেল এর ট্যাঙ্ক ফিল করবেন

bike-blust

আপনার মোটরসাইকেল এর ট্যাঙ্ক ওভারফিল করছেন? টাকা নস্ট হচ্চে এবং জীবনকে বিপদের মুখে ঠেলে দিচ্ছেন। নিচের ভিডিও টি দেখুন, এবং জেনে নিন কিভাবে নিরাপদ ও খরচ কমানো যায়।

এই ভিডিওটি শুধুমাত্র আপনাকে বোঝানোর জন্য যে, কেন আপনি বাইক এর ট্যাঙ্ক ফিল করার সময় বাইক থেকে নেমে দাড়াবেন।

মোটর বাইক চালানোর সময় আপনার কি কি পরিধান করা উচিৎ

 

এই ভিডিওতে চালক কেটিএম ২০০ ডুক বাইক ভারতের এক সার্ভিস স্টেশনে ট্যাঙ্ক ফিল করতে আসে। সার্ভিস স্টেশন এটেন্ডেন্ট চালক বাইকে বসা অবস্থায় ট্যাঙ্ক ফিল করতে থাকে।

এটেন্ডেন্ট বাইকের ট্যাঙ্ক অভারফিল করেছে অথবা নজল বন্ধ থাকার কারনে গরম ইঞ্জিনে পেট্রোল পড়ার ফলে সাথে সাথে বড় ধরনের আগুন লেগে যায়। বাইক চালক এর দুই পা এবং এক হাত পুড়ে যায়।

মোটর সাইকেলের মাইলেজ পাওয়ার 10 টি কার্যকরী টিপস

 

মোটরসাইকেল এর ফুয়েল ট্যাঙ্ক অভারফিল খুব সহজ।

গাড়ীর ফিল্টার নেক বড় থাকে। ট্যাঙ্ক যখন ফুল হয়ে আসতে থাকে, তখন নজল বন্ধ হয়ে যায়। এটা অনেকটা ফ্ল্যাশ এর মত কাজ করে থাকে। কারন ফুয়েল অনেকটা সময় ধরে ফিল্টার নেক দিয়ে আসে।

আবার, মোটরসাইকেল এর ফিল্টার নেক খুবই শর্ট বা কোনটার নেই। ফুয়েল ট্যাঙ্ক ফুল হয়ে আসলে, নজল বন্ধ হয়ে যায়। তাই ট্যাঙ্ক খোলা থাকলেই ফুয়েল বেড়িয়ে আসে।

বাইক ফুয়েল করার সঠিক পদ্ধতি হচ্ছে, বাইক এর নজল নামিয়ে রাখুন এবং বাইকের উপর থেকে সড়ে দাঁড়ান।

কিভাবে আপনার বাইকটিকে আরও দ্রুততর করে তুলবেন

 

এতে বাইকের ফুয়েল ট্যাঙ্ক ফুল হয়ে আসার সাথে সাথে নজল বন্ধ হয়ে যাবে। ট্যাঙ্ক এর ফুয়েল ক্যাপ বন্ধ করে দিন। এরপর, আপনি আবার নজল নামিয়ে পুর্বের মত করুন এবং আস্তে আস্তে দেখে শুনে ট্যাঙ্ক ফিল করুন।

অবশ্যই, শুরুতে আপনার বাইক অফ করবেন, বাইক থেকে নেমে এক পাশে দাড়াবেন এবং বাইকটি সেন্টার স্ট্যান্ড বা সাইড স্ট্যান্ড এ রাখবেন।

বাইক হেলমেট কিনবেন কীভাবেঃ কোন সাইজের হেলমেট নির্বাচন করবেন ও এর যত্ন।

 

কিছু বাইক চালক তাদের বাইকে বেশি ফুয়েল নিতে পছন্দ করেন। তারা তাদের বাইকটি ফিল করার সময় সেন্টার স্ট্যান্ড দাড় করাবেন। এটা অবশ্য আপনার বাইক এবং ট্যাঙ্ক এর শেপ উপর নির্ভর করে।

তবে, কখনই অতিরিক্ত ফুয়েল অভারফিল করবেন না।

মোটরসাইকেল ট্যাঙ্ক এ ফিল্টার রিসেসেস, হসেস এবং উপরের দিকে এয়ার গ্যাপ ও ফুয়েল ধরে রাখায় টেকনিক্যাল স্পেসিফিকেশন ভলিউম ঠিক থাকে।

ফুয়েল গরম হয়ে উপরে উঠে গ্যাপ পুরণ করতে পারে। আপনি যদি ফুয়েল দিয়ে এই গ্যাপ ফিল করে দেন, তবে ফুয়েল গরম হয়ে সিমপ্লি বাহিরে বেরিয়ে আসবে।

মোটরসাইকেল ট্যাঙ্ক ইঞ্জিন ঠিক উপরের দিকে বসানো থাকে। সুর্য্যের আলো সরাসরি ট্যাঙ্ক এ পড়ায় ফুয়েল খুব তারাতারি উত্তপ্ত হয়ে যায়।

মোটর সাইকেল চালানো শুরুর আগে বাইকের প্রি রাইড চেক করুন

 

আপনি যদি পুরিপুর্ন ভাবে ট্যাঙ্ক ফিল না করেন, তবে আপনি আরও ফুয়েল ফিল করতে পারবেন। তবে এটা ঠিক নয়। এতে ফুয়েল পাম্প এ সমস্যা হতে পারে।

সকল বাইক চালকদের প্রতি, সঠিক মান এর ফুয়েল সাপ্লাইয়ার থেকে ফুয়েল কিনুন, নিরাপত্তার সহিত ফুয়েল ট্যাঙ্ক ফিল করুন। ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

 

 

আরও পড়ুনঃ

Comments

comments

Join the discussion

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।