ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় ফেল করলে করনীয় ।

বিআরটিএ’র ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ০৩ (তিন) ধাপে সম্পন্ন হবে।

যথা:- (ক) লিখিত পরীক্ষা; (খ) প্র্যাকটিক্যাল ও (গ) মৌখিক।

প্রতিটি ধাপে আলাদা আলাদাভাবে পাশ করতে হয়। কিন্তু কোন একটি বা দু’টি বা তিনটি পরীক্ষায় ফেল করলে শুধু মাত্র যে পরীক্ষায় বা পরীক্ষাসমূহে ফেল করেছেন সেই পরীক্ষা/পরীক্ষাসমূহ দিতে হবে।

মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি-২০১৭

পুন:পরীক্ষা দেওয়ার জন্য যা করতে হবে তা হলোঃ

(১) প্রথম পরীক্ষার সময় বিআরটিএ কর্তৃপক্ষ আপনার লার্নার ড্রাইভিং লাইসেন্সটি নিয়ে নিবে। তা ১-২ সপ্তাহ পরে বিআরটিএ‘র যে অফিসে লার্নার আবেদন জমা দিয়েছিলেন সে অফিস থেকে সংগ্রহ করতে হবে।

(২) এরপর পুন:পরীক্ষার ফি বাবদ ভ্যাটসহ ১৭৩/- (একশত তিয়াত্তর) টাকা ব্যাংকে জমা দিতে হবে। ব্যাংকের শাখা বা বুথের তালিকার জন্য এখানে ক্লিক করুন https://goo.gl/Av5Vgc । তালিকায় উল্লেখিত বাংলাদেশের যে কোন শাখায় টাকা জমা দেওয়া যাবে। ব্যাংকে টাকা জমা দেওয়ার পর অবশ্যই ব্যাংক থেকে দু’টি (একটি গ্রাহক কপি ও একটি বিআরটিএ কপি) মানি রিসিপ্ট বুঝে নেবেন।

(৩) বিআরটিএ‘র যে অফিসে লার্নার আবেদন জমা দিয়েছিলেন সে অফিসে গিয়ে পুনরায় পরীক্ষার তারিখ ও সময় নিতে হবে। ব্যাংকে টাকা জমা দেওয়ার মানি রিসিপ্ট ও পুরাতন লার্নার ড্রাইভিং লাইসেন্স অবশ্যই সাথে নিয়ে যাবেন। বিআটিএ কর্তৃপক্ষ আপনাকে নতুন পরীক্ষার তারিখ, সময় ও স্থান জানিয়ে দিবেন।

(৪) যথাসময়ে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হয়ে যিনি পরীক্ষা নিবেন অর্থাৎ বিআরটিএ’র মোটরযান পরিদর্শক-কে জানাতে হবে যে আপনি লিখিত/মৌখিক/ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

 

পেশাদার ড্রাইভিং লাইসেন্স এর মাঝে কিন্তু ৩ টি ভাগ  রয়েছে ।

 

১। পেশাদার হালকা মোটরযান লাইসেন্স –  ওজন – ২৫০০ কেজি এর নিচে  – বয়স সীমা ২০ বছর

২। পেশাদার মাঝারি মোটরযান লাইসেন্স- ওজন- ২৫০০ থেকে ৬৫০০ কেজি- বয়স সীমা ২৩ বছর এবং ৩ বছরের হালকা মোটরযান লাইসেন্স এর অভিজ্ঞতা

৩। পেশাদার ভারী মোটরযান লাইসেন্স- ওজন-৬৫০০ কেজির বেশি – বয়স সীমা ২৬ বছর-এবং ৩ বছরের মাঝারি যানবাহন চালনার অভিজ্ঞতা

সুত্র ঃ বি আর টি এ

কীভাবে করবেন আপনার মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ?

মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স,

ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন ফরম,

ড্রাইভিং লাইসেন্স নবায়ন,

মোটরসাইকেল লাইসেন্স,

 ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্নঃ ড্রাইভিং লাইসেন্স প্রশ্ন

মটর সাইকেল লাইসেন্স ফি ২০১৭ঃমোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি-২০১৭ – Product Review BD

ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়া – বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট …

নোট- বাজারে ড্রাইভিং শিক্ষা বই পেতে পারেন।বর্তমানে ওয়েবসাইটের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেককরার কোন অপশন নেই।

Join the discussion

76 thoughts on “ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় ফেল করলে করনীয় ।

  1. What i don’t understood is actually how you’re not actually much more well-liked than you might be now. You are so intelligent. You realize therefore significantly relating to this subject, produced me personally consider it from a lot of varied angles. Its like women and men aren’t fascinated unless it’s one thing to accomplish with Lady gaga! Your own stuffs great. Always maintain it up!

  2. What i do not realize is if truth be told how you are not actually much more neatly-preferred than you might be now. You’re so intelligent. You realize therefore significantly in relation to this subject, made me personally believe it from numerous various angles. Its like men and women are not fascinated except it’s something to do with Lady gaga! Your personal stuffs nice. At all times take care of it up!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।